• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাসে গরিবদের সাহায্য, কেন্দ্রীয় শস্যভাণ্ডার খুলে দেওয়ার দাবি সিপিএম-এর

করোনা ভাইরাস মোকাবিলায় উল্লেখযোগ্য দাবি সিপিএম-এর। সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র দাবি করেছেন, দেশে এবছরে যে খাদ্যশস্য মজুত আছে তা প্রয়োজনের তুলনায় অনেক বেশি। নষ্ট হওয়ার আগে সেই খাদ্যশস্য দেশের মানুষের হাতে তুলে দেওয়া হোক। যদিও এরই মধ্যে কেরল ও বাংলার মুখ্যমন্ত্রী করোনায় প্রভাব পড়া মানুষজনের হাতে বিনামূল্য খাদ্যশস্য তুলে দেওয়ার কথা ঘোষণা করেছেন।

গরিব মানুষের হাতে বিনামূল্য খাদ্যশস্য তুলে দেওয়ার দাবি

গরিব মানুষের হাতে বিনামূল্য খাদ্যশস্য তুলে দেওয়ার দাবি

করোনা ভাইরাস রুখতে এই মুহুর্তে প্রয়োজন লকডাউন। কিন্তু তাতে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হবেন, কিংবা হচ্ছে দিন মজুর, পরিবহণ কর্মী, অসংগঠিত শিল্পে কর্মরত, দিন আনি দিন খাই-এর মতো মানুষ। বিপর্যতের মুখে তাঁরা। দেশের গরিব মানুষের বিপদ বেশি। এই পরিস্থিতিতে তাংদের জীবন ধারণ মুশকিল হয়ে পড়েছে। প্রসঙ্গে সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত বলেছেন, সারা দেশের বিভিন্ন কেন্দ্রীয় ভাণ্ডা প্রায় ৭.৫ কোটি টন খাদ্যশস্য মজুত রয়েছে। কিন্তু এত খাদ্যশস্যের প্রয়োজনই হয় না সারা বছরে। তাই বাড়তি খাদ্যশস্য নষ্ট হওয়ার আগেই তা বিনামূল্যে দেশের মানুষের হাতে তুলে দেওয়ার দাবি করেছেন তিনি। তিনি আরও বলেন, পরিস্থিতির মোকাবিলায় রাজ্যের দায়িত্ব থাকলেও, কেন্দ্রের দায়িত্ব অনেক বেশি।

দুর্গত মানুষদের পাশে কেরল সরকার

দুর্গত মানুষদের পাশে কেরল সরকার

ইতিমধ্যেই এইধরনের মানুষগুলোর পাশে দাঁড়ানোর কথা জানিয়েছে কেরল সরকার। বিনামূল্য একমাসের খাদ্যশস্য সবাইকে দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। চালু করা হয়েছে সামাজিক কল্যাণ ভাতা। ২০ হাজার কোটির প্যাকেজের কথা ঘোষণা করা হয়েছে। পাশাপাশি ৫০০ কোটি টাকার হেলথ প্যাকেজও ঘোষণা করা হয়েছে। দুমাসের পেনশন একসঙ্গে দেওয়া হবে। ২০ টাকায় খাবারের দোকান টালু হচ্ছে। পাশাপাশি জরিমানা ছাড়াই বিদ্যুৎ, জলের বিল একমাস পরে জমা দেওয়া যাবে বলে জানানো হয়েছে।

রাজ্যে বিনামূল্য রেশনে খাদ্যশস্য

রাজ্যে বিনামূল্য রেশনে খাদ্যশস্য

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, সেপ্টেম্বর মাস পর্যন্ত মাথা পিছু ২ কেজি চাল, গমের পরিবর্তে মাসে ৫ কেজি করে চাল, গম দেওয়া হবে। এর জন্য কোনও মূল্য নেওয়া হবে না। সব পড়ুয়ার বাড়িতে মিড ডে মিলের খাবার পৌঠে দেওয়ার কথাও জানিয়েছেন তিনি।

English summary
CPM claims to distribute foodgrains to poor people before waste on coronavirus spread
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X