• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হাইড্রক্লোরোকুইন ব্যবহারে মারাত্মক ঝুঁকি, করোনা চিকিৎসার গাইডলাইন বদলের অনুমোদনে না সুপ্রিম কোর্টের

ভারতে করোনা চিকিৎসায় মূলত ম্যালেরিয়ার প্রতিষেধক হাইড্রক্সিক্লোরোকুইন এবং অ্যান্টিবায়োটিক অ্যাজিথ্রোমাইসিন প্রয়োগ করছেন চিকিৎসকরা। যার প্রয়োগ প্রবল ক্ষতিকর দাবি করে আদালতের দ্বারস্থ হয়েছিল এক স্বেচ্ছাসেবী সংগঠন। কিন্তু এই ওষুধের প্রয়োগ বন্ধ করে নয়া গাইডলাইন জারি করার নির্দেশিকায় অনুমদন দিল না সুপ্রিম কোর্ট।

করোনা চিকিৎসায় গলদ

করোনা চিকিৎসায় গলদ

ম্যালেরিয়ার প্রতিষেধক হাইড্রক্সিক্লোরোকুইন এবং অ্যান্টিবায়োটিক অ্যাজিথ্রোমাইসিন প্রয়োগে ভয়ঙ্কর প্রভাপ পড়ছে করোনা আক্রান্ত রোগীদের শরীরে। যার জেরে মৃত্যু ঢেকে অনছে। ওহিও প্রবাসী এক ভারতীয় চিকিৎসক দাবি করেছিলেন এই দুচি ওষুধের যৌথ প্রয়োগে ভয়ঙ্কর পরিস্থিতির শিকার হচ্ছেন করোনা আক্রান্ত রোগীরা। পার্শ্বপ্রতিক্রিয়া তো হচ্ছেই তার সঙ্গে প্রাণহানি পর্যন্ত ঘটছে রোগীদের।

আদালতে নাকোচ আবেদন

আদালতে নাকোচ আবেদন

করোনা চিকিৎসায় নয়া গাইডলাইন জাির করার কথা দাবি করে আদালতের দ্বারস্থ হয়েছিল একটি স্বেচ্ছাসেবী সংগঠন। তাঁরা দাবি করেছিেলন আইসিএমআরের নির্দেশ মেনে নয়া গাইডলাইন তৈরি করা হোক করোনা চিকিৎসার জন্য। বিচারপতি এনভি রমন্না, বিচারপতি সঞ্জয় কিষাণ কৌল, বিচারপতি বি আর গভাইয়ের বেঞ্চ সেই আবেদন খারিজ করে দেন। তাঁরা জানিয়েছেন চিকিৎসকরা বিভিন্ন পথে করোনা রোগীদের চিকিৎসা করে চলেছেন। কোন পথে চিকিৎসা হওয়া উচিত তার জন্য যথেষ্ট অবহিত নয় আদালত।

প্লাজমা থেরাপির অনুমোদন দেয়নি কেন্দ্র

প্লাজমা থেরাপির অনুমোদন দেয়নি কেন্দ্র

করোনা চিকিৎসা প্লাজমা থেরাপি করোনার দাবি জানিয়েছিলেন বিভিন্ন রাজ্যের চিকিৎসকরা। কিন্তু সেই পদ্ধতি যথেষ্ট নিরাপদ নয় বুঝেই কেন্দ্র তার অনুমতি দেয়নি। কিন্তু তার পরেও দিল্লি ও একাধিক রাজ্যে করোনা চিকিৎসার রোগীদের প্লাজমা থেরাপি করানো শুরু করেছেন চিকিৎসকরা।

মমতা বন্দ্যোপাধ্যায়কে বেনজির আক্রমণ বিজেপি নেত্রী রূপা গঙ্গোপাধ্যায়ের

English summary
Coronavirus treatment guidline not to change says SC
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X