• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শেষ ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্তের সংখ্যায় কিছুটা স্বস্তি, একনজরে পরিসংখ্যান

Google Oneindia Bengali News

দেশে করোনা সংক্রমণর ছড়িয়ে যাওয়ার গতি নিয়ে উৎকণ্ঠায় বিভিন্ন মহল। সাম্প্রতিক গবেষণায় জানা গিয়েছে যে ভারতে করোনার 'আর ভ্যালু' বাড়ছে। মূলত, আর ভ্যালু বলতে, গড় হিসাবে একজন রোগীর থেকে বাকিদের কাছে করোনা ছড়িয়ে পড়ার হিসাবকেই ধরা হয়। আর তা থেকেই প্রশ্ন উঠছে যে ফের কি ভারতে করোনার আরও এক ওয়েভ আছড়ে পড়তে চলেছে? এই পরিস্থিতিতে তৃতীয় স্রোতের আশঙ্কা ঘিরে ধরছে। এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশের করোনা পরিস্থিতি নিয়ে যে রিপোর্ট সামনে এসেছে তাতে বলা হয়েছে, দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০,৫৪৯ জন। একনজরে দেখা যাক পরিসংখ্যান।

৩০ হাজারে নামল দৈনিক সংক্রমণ, আক্রান্তের চেয়ে বেশি হল সুস্থতার সংখ্যা!
করোনা ভাইরাস দৈনিক আক্রান্তের সংখ্যা

করোনা ভাইরাস দৈনিক আক্রান্তের সংখ্যা

ভারতে করোনা আক্রান্তের সংখ্য়া গত ২৪ ঘণ্টায় ৩০,৫৪৯ জন হয়েছে। করোনা থেকে মুক্তি পেয়েছেন ৩৮,৮৮৭ জন। ফলে স্পষ্ট যে গতকাল ৪০ হাজারের ঘরে থাকা করোনার দৈনিক আক্রান্তের সংখ্যার থেকে এদিনের আক্রান্তের সংখ্যা অনেকটাই কম। প্রসঙ্গত, শেষ ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যাতেও খানিকটা স্বস্তি এসেছে। এদিনও করোনার জেরে দৈনিক মৃতের সংখ্যা ৫০০ এর নিচে রয়েছে। শেষ ২৪ ঘণ্টায় করোনার জেরে মৃত্যু হয়েছে ৪২২ জনের।

দৈনিক সংক্রমণে কমতি

দৈনিক সংক্রমণে কমতি

গতকাল অর্থাৎ ২ রা অগাস্ট কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে যে দৈনিক সংক্রমণের রিপোর্ট এসেছে তাতে দেখা গিয়েছে যে শেষ ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ৪০,১৩৪ জন। সামান্য বাড়ে দৈনিক সুস্থতার সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৩৬, ৯৪৬ জন। এদিকে, আজ যে দৈনিক সুস্থতার রিপোর্ট এসেছে তাতে দেখা গিয়েছে শেষ ২৪ ঘণ্টায় সুস্থতার সংখ্যা আক্রান্তের থেকে বেশি। একদিনে সুস্থ হয়েছেন ৩৮,৮৮৭ জন, অন্যদিকে সেষ ২৪ ঘণ্টায় করোনার কবলে পড়েছেন ৩০,৫৪৯ জন।

করোনা রোগীর চোখের জল থেকে ছড়াতে পারে করোনা

করোনা রোগীর চোখের জল থেকে ছড়াতে পারে করোনা

এদিকে, করোনা প্রসঙ্গে নিত্য নতুন গবেষণা উঠে আসতে শুরু করেছে। সেখানে একটি গবেষণায় জানানো হচ্ছে যে করোনা রোগীর চোখের জল থেকেও হু হু করে ছড়িয়ে যেতে পারে করোনার সংক্রমণ। যেখানে তৃতীয় ওয়েভ নিয়ে সন্ত্রস্ত গোটা ভারত , সেখানে পজিটিভ রোগীর চোখের জলও কার্যত আতঙ্কে রাখছে মানুষকে। অমৃতসরের সরকারি মেডিক্যাল কলেজের এক সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে যে, যদি কোনও করোনা পজিটিভ ব্যক্তি কান্নাকাটিও করেন, তাঁর চোখের জল আরও অনেকের সংক্রমিত হওয়ার কারণ হয়ে যাবে। প্রসঙ্গত, করোনার মাঝে আতঙ্ক, আর বন্দিদশার মধ্যে এমন একটি রিপোর্ট নিঃসন্দেহে বড়সড় উদ্বেগ তৈরি করেছে।

মোট আক্রান্তের সংখ্যা থেকে টিকাকরণের পরিসংখ্যান

মোট আক্রান্তের সংখ্যা থেকে টিকাকরণের পরিসংখ্যান

দেশে করোনার ছড়িয়ে পড়া রুখতে আপাতত জোরকদমে টিকাকরণের কাজ চলছে। সেই পরিস্থিতিতে দেশে মোট করোনা আক্রান্ত ,৩,১৭,২৬,৫০৭ জন, করোনা কাটিয়ে মোট সুস্থ হয়েছেন, ৩,০৮,৯৬,৩৫৪ জন। করোনার জেরে মৃতের সংখ্যা ৪,২৫,১৯৫ জন। অ্যাক্টিভ কেস করোনার জেরে দেশে আপাতত ৪,০৪,৯৫৮ জনের মধ্যে রয়েছে। বস্তুত টিকাকরণকে একমাত্র হাতিয়ার বলে বর্ণনা করেছেন এইমসের প্রধান রণদীপ গুলেরিয়া। আর সেঅ অনুযায়ী করোনার সংক্রমণ ঠেকাতে আপাতত জোর কদমে দেশের বিভিন্ন প্রান্তে চলছে টিকাকরণ। দেশে গত ২৪ ঘণ্টায় ৬১,০৯,৫৮৭ জন করোনা আক্রান্ত হয়েছেন। ৪৭,৮৫,৪৪,১১৪ জনকে আপাতত দেশে করোনার টিকা দেওয়া হয়েছে।

আর ভ্যালু আতঙ্ক ও উহানের পরিস্থিতি

আর ভ্যালু আতঙ্ক ও উহানের পরিস্থিতি

এদিকে, করোনার বাড়বাড়ন্ত গোটা বিশ্বে যে এলাকা থেকে শুরু হয়েছিল, সেই উহান ফের একবার করোনার কবলে পড়েছে বলে জল্পনা। এদিকে, উহানে যখন প্রশাসন করোনা পরিস্থিতির আঁচ পেতে মরিয়া, তখন গ্রেট ব্রিটেনে হু হু করে নামছে করোনা গ্রাফ। এদিকে, উহান প্রশাসন জানিয়েছে করোনা পরিস্থিতি মোকাবিলায় তারা সমস্ত বাসিন্দাদের করোনা টেস্ট করাবে। মূলত উহানে করোনার প্রথম খবর আসার পর এক বছর কাটার পর এই প্রথম সেখানে করোনা টেস্ট হবে বাসিন্দাদের সকলের। এদিকে, ভারতে হু হু করে বাড়ছে করোনা সংক্রমিকত হওয়ার সূচক আর ভ্যালু। গত ৭ মের পর এই প্রথমবার দেখা যাচ্ছে করোনার আর ব্যালু ১ । যা আগে ১ এর নিচে ছিল। প্রশাসনের তরফে আপাতত মরিয়া চেষ্টা করে করোনার আর ভ্যালু কমানোর দিকে ভাবনা চিন্তা শুরু হয়েছে। ইতিমধ্যেই বহু গবেষণা এই প্রসঙ্গে উঠে এসেছে ভারতে। এদিকে, শোনা যাচ্ছে অগাস্ট থেকেই করোনার তৃতীয় স্রোত আছড়ে পড়তে পারে ভারতে। সেই জায়গা থেকে এই আর ভ্যালুর পরিস্থিতি নিয়ে বেশ শঙ্কা থাকছে।

English summary
India's daily Covid tally records 30,549 new cases in last 24 hourse , says health ministry report
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X