• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সাবধান!‌ শীতকালে বায়ু দূষণের সঙ্গে বাড়বে করোনা ভাইরাস সংক্রমণ, জানাচ্ছেন বিশেষজ্ঞরা

বায়ু দূষণের ফলে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে পারে এবং যার জেরে মানুষের স্বাস্থ্যের ঝুঁকি আরও বাড়ার সম্ভাবনা রয়েছে এবং আরও ভয়ানক পরস্থিতির সৃষ্টি হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞদের পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছে যে যাদের অতীতে করোনা বাইরাস হয়েছে তাদের নতুন করে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে।

সাবধান!‌ শীতকালে বায়ু দূষণের সঙ্গে বাড়বে করোনা ভাইরাস সংক্রমণ, জানাচ্ছেন বিশেষজ্ঞরা

একদিকে যেমন শীত আসার আর মাত্র কিছুদনের অপেক্ষা তেমনি করোনা ভাইরাস লকডাউন ক্রমেই শিথিল হচ্ছে দিল্লিতে। শীতের মাসগুলিতে দিল্লি–এনসিআরে বায়ুর মান নিম্নগামী থাকে। এমনকী রবিবারও রাজধানী দিল্লির বাতাসের গুণগত মান বেশ খারাপ ছিল। চিকিৎসকদের মতে, ভাইরাল ইনফ্লুয়েঞ্জার মতো শ্বাস প্রশ্বাসজনিত অসুস্থতা দূষণের মাত্রায় তা বাড়িয়ে তোলে কারণ বাতাসের নিম্নমানের কারণে ফুসফুসে প্রদাহ সৃষ্টি হয় যা ভাইরাসের প্রবেশের পক্ষে আরও ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে।

এমসের একজন আধিকারিক ডাঃ নিরজ নিশ্চল বলেন, '‌এ বছর আমাদের কাছে কোভিড–১৯ রয়েছে। সাধারণ ঠাণ্ডা লাগার মতো এই দূষণের মাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এই ভাইরাসের সংক্রমণও বাড়বে বলে আশা করা যায়। আমরা এ ক্ষেত্রে আরও বৃদ্ধি দেখতে পাব।’‌ তিনি আরও জানান যে টেস্টিং সেন্টারগুলির জন্য এই ময়টা চ্যালেঞ্জের হবে কারণ করোনা ভাইরাস রোগীর পাশাপাশি করোনা নেই এমন রোগীদের যত্ন নিতে হবে, যাদের উপসর্গ প্রায় সমান।

তিনি জানিয়েছেন, উচ্চ–দূষণযুক্ত এলাকায় করোনা ভাইরাসের সংক্রমণ আরও বেশি করে দেখা দেবে। যার জন্য হাসপাতালগুলির বোঝা বাড়বে, ভর্তি নিয়ে সমস্যা দেখা দেবে। সফদরগঞ্জ হাসপাতালের চিকিৎসক ডাঃ নিরজ গুপ্তা জানিয়েছেন যে ইন্ডাস্ট্রিয়াল ও শহুরে অঞ্চলে, যেখানে জনঘনত্ব বেশি, সেখানে উচ্চ মাত্রায় দূষণ দেখা দেয়।

উৎসব মরশুমে এবং শীতকালে এই কারণগুলি আরও কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে, বিশেষত উত্তর ভারতে যেখানে খড় পোড়ানো সাধারণ একটি বিষয় এবং এটি বায়ুর গুণকে মারাত্মকভাবে প্রভাবিত করে। তিনি বিশদে আরও বলেন, '‌কুয়াশা, কণা সংক্রান্ত বিষয়গুলি দীর্ঘসময় ধরে পৃথিবীর পৃষ্ঠের কাছাকাছি বাতাসে ভেসে থাকে যা এটিকে ভাইরাস সংক্রমণে উপযুক্ত করে তোলে।’‌

অ্যাপোলো হাসপাতালের ইন্টার্নাল মেডিসিনের সিনিয়র পরামর্শদাতা ডাঃ সুরঞ্জিত চ্যাটার্জি বলেছিলেন, '‌আমরা সত্যিই জানি না যে এই ভাইরাস কীভাবে আচরণ করবে। তবে, দূষণের মাত্রা বাড়ার সঙ্গে শীতকালীন স্থিতিহীন হওয়ার পাশাপাশি আমাদের নিজেদেরকে সবচেয়ে খারাপের জন্য প্রস্তুত করা দরকার। এটি একটি বিপজ্জনক সংমিশ্রণ হবে।’‌

কলকাতাঃ রাজনৈতিক হত্যা অমিত শাহ ভালোই বোঝেন,মন্তব্য ডেরেকের

দিলীপের নেতৃত্বে মিছিলে বিজেপি সভাপতিকে টেস্টটিউব বেবি আখ্যা, গেরুয়া-কোন্দল তুঙ্গে

English summary
coronavirus infection will increase with winter air pollution experts say
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X