• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা আক্রান্ত শিশুদের দেখা দিচ্ছে কাওয়াসাকি রোগের উপসর্গ, উদ্বেগে চিকিৎসকরা

করোনা আক্রান্ত শিশুদের দেখা দিচ্ছে কাওয়াসাকি রোগের উপসর্গ। প্রাণহানি কর না হলেও করোনার মধ্যে কাওয়াসাকি রোগ থাবা বসানোর ঘটনা চিন্তা বাড়াচ্ছে চিকিৎসকদের। দিল্লি ও কলকাতার একাধিক হাসপাতালে করোনা আক্রান্ত শিশুদের শরীরে দেখা যাচ্ছে এই উপসর্গগুলি।

 কী এই কাওয়াসাকি রোগ

কী এই কাওয়াসাকি রোগ

সাধারণত ৫ বছরের কম বয়সী শিশুদের এই রোগে হয়ে থাকে। জ্বর, গলার গ্রন্থি ফুলে থাওয়া, গায়ে ব়্যাশ বেরনোর মতো উপসর্গ থাকে শিশুর। তিন থেকে চারদিন গায়ে জ্বর থাকে। সেক্ষেত্রে করোনা সংক্রমণেও এই ধরনের উপসর্গ থাকে। তাই করোনা ভাইরাসের সঙ্গে এই কাওয়াসাকি রোগ থাবা বসাচ্ছে কিনা সেটা আলাদা করা কঠিন হয়ে যাচ্ছে।

 দিল্লিতে বাড়ছে এই উপসর্গ

দিল্লিতে বাড়ছে এই উপসর্গ

দিল্লির একাধিক হাসপাতালে ভর্তি করোনা আক্রান্ত শিশুদের দেখা দিচ্ছে এই উপসর্গ। করোনা আক্রান্ত একাধিক শিশুর শরীরে জ্বর, গায়ে ব়্যাশ বেরোতে শুরু করেছে। তারসঙ্গে করোনার উপসর্গ শ্বাসকষ্ট তো রয়েইছে। প্রাথমিক ভাবে কাওয়াসাকি রোগ আলাদা করতে পারছেন না চিকিৎসকরা।

উদ্বেগ বাড়ছে চিকিৎসকদের

উদ্বেগ বাড়ছে চিকিৎসকদের

করোনা আক্রান্ত শিশুর শরীরে কাওয়াসাকি রোগ বাসা বেঁধেছে এটা প্রাথমিক পর্যায়ে বুঝতে না পারলে বিপদ আছে। শিশুর মৃত্যু পর্যন্ত হতে পারে এমনই মনে করছেন চিকিৎসকরা। দিল্লির একাধিক হাসপাতালে এই ধরনের উপসর্গের আক্রান্ত শিশু দেখা গিয়েছে।

কাওসাকি কী রোগ

কাওসাকি কী রোগ

কাওয়াসাকি নামটি আসলে এসেছে জাপান থেকে। সেখানকার চিকিৎসক টোমিসাকু কাওয়াসাকি রোগটি প্রথম চিহ্নিত করেছিলেন। তাই তাঁর নাম থেকে এই রোগের নামকরণ করা হয়। কোনও সংক্রমণ থেকেই এই রোগ হয় বলে প্রাথমিক ভাবে কয়েকটি গবেষণা পত্রে জানানো হয়েছে।

English summary
Coronavirus infected kids have Kawasaki symptoms in Delhi and Kolkata Hospitals
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X