• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতে লকডাউনের মধ্যে সরকারি অফিস কবে খুলছে! কীভাবে চলবে কাজ, জানিয়ে দিল স্বরাষ্ট্রমন্ত্রক

১৩ এপ্রিল সোমবার থেকেই কেন্দ্রীয় মন্ত্রীরা নিজের নিজের দফতরে যোগ দিয়েছেন। সঙ্গে যোগ দিয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রকের আমলারাও। এরপর ১৪ এপ্রিল দ্বিতীয় দফার লকডাউনের ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফে। এমন পরিস্থিতিতে লকডাউনে সরকারি অফিস খোলা নিয়েও একাধিক নির্দেশ এসেছে।

 সরকারি অফিস খোলা নিয়ে সিদ্ধান্ত

সরকারি অফিস খোলা নিয়ে সিদ্ধান্ত

অমিত শাহের মন্ত্রক স্বরাষ্ট্র দফতর থেকে এদিন একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে সাফ জানানো হয়েছে যে, ২০ এপ্রিল থেকে সমস্ত কেন্দ্রীয় সরকারি মন্ত্রক তার অন্তরগত দফতর, এবং তারও অন্তরগত অফিসগুলি কাজ করা শুরু করবে। তবে এক্ষেত্রেও রয়েছে কর্মপদ্ধতি সংক্রান্ত কয়েকটি বিধি নিষেধ।

 কাদের কাদের অফিসে যোগ দিতেই হবে?

কাদের কাদের অফিসে যোগ দিতেই হবে?

স্বরাষ্ট্রমন্ত্রকের ঘোষিত নীতি বলছে, ২০ এপ্রিল থেকে সমস্ত সরকারি স্তরের ডেপুটি সেক্রোটারি ও তাঁদের উর্ধ্বস্তন কর্তৃপক্ষকে কাজে যোগ দিতে হবে। এক্ষেত্রে ১০০ শতাংশ উপস্থিতি কাম্য বলে জানিয়েছে সরকার।

 সরকারি নির্দেশে আর কী বলা হয়েছে?

সরকারি নির্দেশে আর কী বলা হয়েছে?

সরকারি নির্দেশ বলছে, এই সচিব পর্যায়ে কর্মীদের ছাড়াও বাকি ৩৩ শতাংশ কর্মীদের ক্ষেত্রে কাজে যোগ দেওয়া নিয়ে কিছু বিধি নিষেধ লাগু করেছে সরকার। এক্ষেত্রে এই ৩৩ শতাংশ কর্মী কাজে যোগদানের ক্ষেত্রে কিছু ছাড় পেতে পারেন।

কোন কোন দফতরকে সম্পূর্ণ শক্তি নিয়ে কাজ করতে হবে?

কোন কোন দফতরকে সম্পূর্ণ শক্তি নিয়ে কাজ করতে হবে?

স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, আবগারী থেকে আবহাওয়া সংক্রান্ত আইএমডি, ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি, নেহরু যুব কেন্দ্র, ন্যাশনাল ক্যাডেট কর্পসের সমস্ত দফতরকে পূর্ণ শক্তি দিয়ে কাজ করতে হবে।

কোন কোন মন্ত্রককে পুরোদমে কাজ করতে হবে ?

কোন কোন মন্ত্রককে পুরোদমে কাজ করতে হবে ?

সরকার সাফ ভাষায় জানিয়েছে যে, প্রতিরক্ষা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, এছাড়াও খাদ্য সংক্রান্ত মন্ত্রকগুলিকে পুরো দমে কাজ করতে হবে বলে জানিয়েছে কেন্দ্র। পুলিশ, পুরসভগুলিকেও ১০০ শতাংশ কর্মক্ষমতা নিয়ে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

 কীভাবে চলবে কাজ ?

কীভাবে চলবে কাজ ?

এছাড়াও বাকি সমস্ত সরকারি দফতরকে বলা হয়েছে, 'গ্রুপ এ' ও 'বি' সেক্টরের অফিসারদের প্রয়োজন মতো কাজে যোগ দেওয়ার নির্দেশ দিতে। যাঁরা গ্রুপ সি ও তার নিচে রয়েছেন তাঁদের ৩৩ শতাংশের কর্মক্ষমতা নিয়ে অফিসগুলিকে কাজ চালানোর কথা বলা হয়েছে। তবে 'পাবলিক সার্ভিস' যেন কোনও মতেই স্তবব্ধ না হয় ,সেদিকে নজর রাখার বার্তা দেওয়া হয়েছে।

ডাক্তার-নার্সদেরও ছুটি দেওয়া হবে, মুখ্যমন্ত্রীর নির্দেশ

বান্দ্রায় পরিযায়ী শ্রমিকদের বিক্ষোভ, সাংবাদিকের বিরুদ্ধে এফআইআর

English summary
Coronavirus in India, under Lockdown Government offices to open on 20 April
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X