• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাতাসেও ছড়ায় করোনা, আক্রান্ত রোগী ঘর থেকে চলে গেলেও থেকে যায় ভাইরাস, উদ্বেগ বাড়াচ্ছে গবেষণা

করোনা ভাইরাস নিয়ে আরও উদ্বেগের কথা শোনাল মার্কিন গবেষকরা। তাঁরা জানিয়েছেন, করোনা ভাইরাস বাতাসেও ছড়াতে পারে। এমনকী আক্রান্ত রোগী ঘর থেকে চলে যাওয়ার পরও বেশ কয়েকঘণ্টা সেখানে সংক্রমণ ছড়ানোর ক্ষমতা রাখে করোনা ভাইরাস। মার্কিন গবেষকদের এই রিপোর্টের পর আরও উদ্বেগ বেড়েছে।

বাতাসেও ছড়ায় করোনা ভাইরাস

বাতাসেও ছড়ায় করোনা ভাইরাস

করোনা ভাইরাস বাতাসের মাধ্যমেও ছড়াতে পারে। এমনই জানিয়েছেন আমেরিকার নেবার্সকা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তাঁরা জানিয়েছেন আমেরিকায় আক্রান্ত রোগী ঘর থেকে চলে যাওয়ার পরেও সেখানে দীর্ঘক্ষণ রয়ে গিয়েছিল করোনা ভাইরাস। এই তথ্য প্রকাশ্য আসার পরেই আতঙ্ক আরও বেড়েছে। যার কারণে করোনা চিকিৎসার কেন্দ্রগুলিতে রয়ে যাচ্ছে ভাইরাস। হাসপাতালের করিডর, লিফট, রোগীর ঘর থেকে শুরু করে হাসপাতালের বাইরেও দীর্ঘক্ষণ রয়ে যাচ্ছে এই সংক্রামক মারণ ভাইরাস।

স্বাস্থ্যকর্মীদের বিশেষ সতর্কতা

স্বাস্থ্যকর্মীদের বিশেষ সতর্কতা

সেকারণে স্বাস্থ্যকর্মী এবং চিকিৎসকদের বিশেষ সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন গবেষকরা। তাঁরা জানিয়েছেন করোনা আক্রান্ত রোগীর যাঁরা চিকিৎসা করছেন তাঁরা যেন অবস্যই সুরক্ষিত পোশাক এবং সব রকম সুরক্ষা বলয় মেনে চলেন। নাবার্সকা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানাচ্ছেন আইসোলেশনে থাকা কোনও ব্যক্তি যদি সত্যি করোনা সংক্রামিত হন তাহলে সেক্ষেত্রেও অন্যদের সতর্ক হয়ে থাকতে হবে। কারণ রোগীর ব্যবহৃত শৌচাগারেও পাওয়া গিয়েছে করোনা ভাইরাস।

ধাতু এবং প্লাস্টিকে থেকে যায় ভাইরাস

ধাতু এবং প্লাস্টিকে থেকে যায় ভাইরাস

গবেষকরা জানিয়েছে ধাতু এবং প্লাস্টিকে প্রায় ৭২ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে এই মারণ ভাইরাস। বিশেষ করে দরজার হাতল, জানলার হাতল, খাট, শৌচাগারে ব্যবহৃত একাধিক প্লাস্টিকের সামগ্রিতে থেকে যায় করোনা ভাইরাস।

English summary
Coronavirus can spread througn air, even after patient left the room, says study
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X