• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের বাড়ছে সংক্রমণ, করোনা মোকাবিলায় ৫ রাজ্যকে পাঁচ দফা কড়া নির্দেশিকা পাঠাল কেন্দ্র

  • |

ভ্যাকসিন আগমণের পর পরিস্থিতির খানিক উন্নতি হলেও ফের গোটা দেশজুড়ে বেড়ে চলেছে করোনা সংক্রমণ। এমনকী সবথেকে বেশি উদ্বেগ বাড়ছে মহারাষ্ট্রে। মহারাষ্ট্র প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে, লোকাল ট্রেন চালু হওয়ার পর থেকেই ক্রমশ বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। এমতাবস্থায় এবার নতুন করে টেস্টিংয়ের উপর জোর দিচ্ছে কেন্দ্র। পাশাপাশি অভিযোজিত নয়া করোনার আগমন নিয়েও সাবাধানী পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে কেন্দ্রকে।

উদ্বেগ বাড়াচ্ছে পাঁচ রাজ্য

উদ্বেগ বাড়াচ্ছে পাঁচ রাজ্য

অন্যদিকে মহারাষ্ট্রের পাশাপাশি উদ্বেগ বাড়াচ্ছে কেরল, , পাঞ্জাব, ছত্রিশগড় ও মধ্যপ্রদেশও। ইতিমধ্যেই এই পাঁচ রাজ্যের জন্য নতুন সতর্কবার্তা জারি করতে দেখা গিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে। পাশাপাশি করোনা টেস্টের পরিমাণও বাড়ানোর উপর বিশেষ ভাবে আলোকপাত করা হয়েছে। অন্যদিকে এই সমস্ত রাজ্যের বাসিন্দারা যাতে করোনা বিধি পালনে কোনোরকম ঢিলেমি না দেয় সেই জন্য প্রতিটি রাজ্য প্রশাসনকে সতর্কবার্তা জারিরও নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।

 ভয় ধরাচ্ছে মহারাষ্ট্র

ভয় ধরাচ্ছে মহারাষ্ট্র

এদিকে দেশের করোনা তালিকা শীর্ষে থাকা মহারাষ্ট্রে এখনও পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ লক্ষ ৯৪ হাজারের কাছাকাছি। এমনকী ২০ তারিখ এই রাজ্যে নতুন করে ৬ হাজার ২৮১ জন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে বলে জানা যাচ্ছে। অন্যদিকে উদ্ধবের রাজ্যে এখনও পর্যন্ত মোট ১ কোটি ৫৬ লক্ষ ৫২ হাজারের বেশি করোনা টেস্ট হয়েছে বলে জানা যাচ্ছে। অন্যদিকে মহারাষ্ট্রের পাশাপাশি উদ্বেগ বাড়াচ্ছে মধ্যপ্রদেশও।

পাঁচ দফা কড়া নির্দেশিকা কেন্দ্রের

পাঁচ দফা কড়া নির্দেশিকা কেন্দ্রের

মধ্যপ্রদেশে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ লক্ষ ৫৯ হাজার ১২৮। পাশাপাশি গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়েছেন ২৫৭ জন। এই সঙ্কটজন পরিস্থিতির কথা মাথায় রেখেই পাঁচ রাজ্যকে পাঁচ দফা কড়া নির্দেশিকা পাঠিয়েছে কেন্দ্রে। যাতে স্পষ্ট ভাষায় আরটি-পিসিআর টেস্টের পরিমাণ বৃদ্ধির উপর জোর দেওয়া হয়েছে। একইসাথে ভুয়ো নেগিটিভ রেজাল্ট রুখতেও কড়া পদক্ষেপের কথা বলা হয়েছে।

 নব স্ট্রেনের সংক্রমণ ঠিকাতে বিশেষ ব্যবস্থা

নব স্ট্রেনের সংক্রমণ ঠিকাতে বিশেষ ব্যবস্থা

অন্যদিকে যে সমস্ত রাজ্য করোনায় মৃত্যুহার এখনও উর্ধ্বমুখী সেই রাজ্যগুলির জন্যও বিশেষ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। একইসাথে যে সমস্ত এলাকা থেকে অভিযোজিত করোনার খোঁজ মিলছে, বা নতুন প্রজাতির করোনা স্ট্রেনের সংক্রমণের খোঁজ মিলছে সেগুলির ক্ষেত্রেও বিশেষ নজরদারি চালানোর নির্দেশ এসেছে। পাশাপাশি করোনা বিধি অমান্যাকারীরা যাতে সহজে নিস্তার না পায় সেই বিষয়ে রাজ্যগুলিকে বিশেষ নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

সুর বদল অভিনেতা তথা বিধায়ক চিরঞ্জিত চক্রবর্তীর কন্ঠে

সাত সকালে প্রাতর্ভ্রমণে দিলীপের সঙ্গে সাক্ষাৎ প্রভাবশালী তৃণমূল নেতার, জোর জল্পনা

English summary
Infection is on the rise again, the Center sent five-point strict guidelines to 5 states to deal with corona
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X