• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মানুষকে শোষণ করছে কেন্দ্র, নিত্যপ্রয়োজনীয় প্রি প্যাকেজ পণ্যে জিএসটি নিয়ে কেন্দ্রকে তোপ কংগ্রেসের

Google Oneindia Bengali News

কংগ্রেস বুধবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের দৈনন্দিন ব্যবহারের জিনিসে জিএসটির বসানোর জন্য সমালোচনা করেছে। এবং এই কাজকে কেন্দ্রের শোষণ প্রক্রিয়া বলেছে। কংগ্রেস বলেছে, যে এটা সর্বসম্মত সিদ্ধান্ত নয়। কংগ্রেসের মুখপাত্র জয়রাম রমেশ মঙ্গলবার নির্মলা সীতারামনের ব্যাখ্যার জবাবে ১০টি পয়েন্ট হাইলাইট করে একটি বিবৃতি জারি করেছে।

কী বলেন নির্মলা ?

কী বলেন নির্মলা ?

গমের আটা, শস্য , দই, ডাল এবং লস্যির মতো দৈনন্দিন ব্যবহারের জিনিসে কেন্দ্র ৫% জিএসটি-র জন্য সমালোচনার মুখোমুখি হওয়ায় অর্থমন্ত্রী বলেছিলেন যে এই আইটেমগুলি আগে-প্যাক করা এবং প্রি-লেবেল করা হলেই ৫% জিএসটি বসবে। যদি খোলাভাবে বিক্রি হয়, তাহলে তারা কোনো জিএসটি লাগবে না। মন্ত্রী বলেন, অ-বিজেপি রাজ্য সহ সমস্ত রাজ্য এই সিদ্ধান্তের সাথে একমত।

কী বলেছেন জয়রাম রমেশ ?

কী বলেছেন জয়রাম রমেশ ?

মন্ত্রীর এই দাবির বিরুদ্ধে, কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেন যে এটি সর্বসম্মত নয় এবং পশ্চিমবঙ্গের মন্ত্রী সভায় এই পদক্ষেপের বিরোধিতা করা হয়েছে। এটি একটি ভার্চুয়াল বৈঠক ছিল এবং রাজ্যগুলির অর্থমন্ত্রীরা মুখোমুখি দেখা করেননি এবং পরামর্শ করেননি বলে কংগ্রেস নেতা বলেন।

 কী বলছে কংগ্রেস ?

কী বলছে কংগ্রেস ?

কংগ্রেস বলেছে, "কেন দরিদ্র গ্রাহকদের আগে প্যাকেজ করা এবং লেবেলযুক্ত জিএসটি পণ্য কেনা ইচ্ছা করা উচিত নয়? মোদী সরকার উচ্চাকাঙ্ক্ষা এবং আরও স্বাস্থ্যকরভাবে প্যাক করা পণ্য কেনার ইচ্ছাকে শাস্তি দিচ্ছে। তালিকাটি দেখুন। শ্মশানে জিএসটি বাড়িয়ে ১৮% করা হয়েছে!"

জয়রাম রমেশ যোগ করেন, "অনুমান করুন আগে থেকে প্যাকেজ করা পণ্যগুলিতে কিছু ইনপুট ট্যাক্স রয়েছে। প্রি-প্যাকেজ করা এবং লেবেলযুক্ত পণ্যের উপর কি উৎপাদক এবং বিক্রেতাদের কাছ থেকে জিএসটি আরোপের দাবি ছিল? আমরা যতদূর জানি তা নয়।"

আর কি বলেছেন কংগ্রেস নেতা ?

আর কি বলেছেন কংগ্রেস নেতা ?

"সর্বোপরি এই সময়ে CPI মূল্যস্ফীতি ৭% এর বেশি, WPI মুদ্রাস্ফীতি ১৫% এর বেশি, বেকারত্ব বেশি, টাকার দাম কমে গিয়েছে। এমন সময়ে মানুষের উপর এই কর চাপিয়ে দেওয়া ঠিক হয়নি। এটা অত্যন্ত নিষ্ঠুর সিদ্ধান্ত। এটা মানা যায় না। এটা বিজেপি সরকারের শোষণ ছাড়া আর কিছু নয়।

এই তালিকায় একাধিক নিত্য প্রয়োজনীয় জিনিস রয়েছে বলে জানা যাচ্ছে। যেমন এর মধ্যে রয়েছে রয়েছে ডাল, গম, রাই, ওটস, ভুট্টা, চাল, ময়দা, সুজি, বেসন, দই এবং লস্যি। এই সিদ্ধান্তে সাধারণ মানুষের কিছুটা হলেও স্বস্তি মিলবে বলেই মনে করা হচ্ছে। এর আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছিলেন, যদি এই সমস্ত জিনিসের প্যাকিং ২৫ কিলোগ্রাম কিংবা ২৫ লিটারের বেশি বোতল, প্যাকেটে যদি কেনা হয় তাহলে এর উপর জিএসটি লাগবে না। পাঁচ শতাংশ জিএসটি প্রথম থেকে প্যাক হওয়া ওই সমস্ত পণ্যের উপর বসবে। যে গুলির ওজন ২৫ কিলোগ্রাম পর্যন্ত হবে। তবে খুচরা বিক্রেতা যদি ২৫ কেজির প্যাকে প্রস্তুতকারক বা পরিবেশকের কাছ থেকে পণ্য বিক্রি এবং সেগুলি খোলা জায়গায় বিক্রি করে, তাহলে তার উপর জিএসটি আরোপ করা হবে না বলে জানানো হয়েছে।

'ছোটো বোন’ মমতাকে পদ্মা সেতু দেখার আমন্ত্রণ, চিঠিতে কী লিখলেন 'বড়ো দিদি’ শেখ হাসিনা 'ছোটো বোন’ মমতাকে পদ্মা সেতু দেখার আমন্ত্রণ, চিঠিতে কী লিখলেন 'বড়ো দিদি’ শেখ হাসিনা

English summary
congress thrash governent for putting put gst over daily goods
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X