• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা পরিস্থিতিতে ব্ল্যাক ফাঙ্গাসকে 'মহামারী' ঘোষণা রাজস্থান সরকারের

Google Oneindia Bengali News

করোনা যখন বিশ্ব জুড়ে গত ১ বছরের বেশি সময় ধরে অতিমারীর আকার নিয়েছে, তখন ভারতের বুকে আরও এক রোগকে মহামারী বলে ঘোষণা করে দিন মরুরাজ্য রাজস্থান। করোনা রোগীদের সুস্থতার সময় অনেকের দেহেই ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ বাড়তে থাকতে দেখা যাচ্ছে। যা কিছু পরিস্থিতিতে ভয়াবহ সমস্যা তৈরি করছে। আর এর জেরেই এই সমস্যাকে মহামারী বলে বর্ণনা করল রাজস্থানের অশোক গেহলেট সরকার।

Covid 19 Update : দক্ষিণ ২৪ পরগনাঃ গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১৩৫০ জন

করোনা পরিস্থিতিতে এক অসুস্থাকে মহামারী ঘোষণা করল রাজস্থান সরকার

রাজস্থানের বুকে ১০০ টি ব্ল্যাক ফাঙ্গাসের ঘটনা এযাবৎকালে দেখা গিয়েছে। এই রোগের চিকিৎসার জন্য একটি আলাদা ওয়ার্ড চালু করা হয়েছে সেখানের স্বয়াই মান সিং হাসপাতালে। জয়পুরের এই বিখ্যাত হাসপাতালে চলছে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তদের চিকিৎসা। ওয়ার্ডে ক্রমেই বাড়ছে আক্রান্তের সংখ্যা। রাজস্থান এপিডেমিক অ্যাক্ট ২০০০ এর আইন অনুযায়ী এই রোগকে মহামারীর নামাস্ত দিয়েছে রাজস্থান সরকার।

এবিষয়ে রাজস্থান সরকারের রাজ্যের মুখ্য়সচিব একটি নোটিস দিয়েছেন। ব্ল্যাক ফাঙ্গাস রুখতে রাজস্থান সরকার যে বদ্ধ পরিকর , তা আেগই জানিয়েছে রাজ্যের প্রশাসন। গুজরাত থেকে মাহারাষ্ট্রে ক্রমাগত ব্ল্যাক ফাঙ্গাস ভয়াবহ আকার নিতে শুরু করেছে। এদিকে রাজ্যেও এই ব্ল্যাক ফাঙ্গাসের জেরে মৃত্যপ সংবাদ আসতে শুরু করেছে। ফলে রাজস্থান থেকে পশ্চিমবঙ্গ সর্বত্রই আতঙ্ক বাড়ছে এই রোগকে নিয়ে।

বহু ক্ষেত্রে মুখের আকার যদি আচমকা বদলে যেতে থাকে, বা অত্যধিক মাথার যন্ত্রণা, সাইনাস, নাকের কাছে কালো ধরনের কোনও ঘা দেখা দিলে সতর্ক থাকতে হবে। এছাড়াও জ্বর, বুকে ব্যথা, কাশি, শ্বাসকষ্ট থেকে সমস্যা ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ বলে বিবেচিত হচ্ছে। এমনকি দাঁত মাড়ি থেকে দুর্বল হয়ে যাওয়ার মতো ঘটনাও ব্ল্যাক ফাঙ্গাসের অন্যতম উপসর্গ।

English summary
Black Fungus declared as Epidemic by Rajasthan Govt
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X