• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মুখ্যমন্ত্রীর কুর্সি ছাড়তে নারাজ বিজেপি, ঘোলাটে হচ্ছে মহারাষ্ট্রের জোট সমীকরণ

খুব সহজেই ম্যাজিক ফিগার পেরিয়ে গেলেও ঝুলে রইল মহারাষ্ট্রের রাজনৈতিক সমীকরণ। মুখ্যমন্ত্রিত্বের প্রসঙ্গে জলঘোলা শুরু হতেই জোটের ভবিষ্যত নিয়ে উঠে গেছে প্রশ্ন। বিজেপি ও সেনা, কেউ কারুর বিরুদ্ধে জনসমক্ষে মুখ না খুললেও অন্দরে অন্দরে একে অপরকে চাপে রাখছে অনবরত। এরই মধ্যে বিজেপি শিবিরের খবর, শিবসেনাকে মুখ্যমন্ত্রিত্ব ছাড়ার প্রশ্নই আসে না।

শিবসেনাকে মুখ্যমন্ত্রিত্ব দেবে না বিজেপি

শিবসেনাকে মুখ্যমন্ত্রিত্ব দেবে না বিজেপি

মহারাষ্ট্রে শিবসেনাকে মুখ্যমন্ত্রিত্ব দেবে না বিজেপি। সূত্রের খবর, গতকালই সেনা প্রধান উদ্ধব ঠাকরেকে ফোন করে মহারাষ্ট্রে জোটের জয়ের জন্য শুভেচ্ছা জানান বিজেপির সর্বভারতীয় প্রেসিডেন্ট অমিত শাহ। তবে সরকার গঠনের বিষয়ে দীপাবলীর পর আলোচনা হবে বলে উদ্ধবকে জানান তিনি। এদিকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের কাছেল লোকেরা জানাচ্ছেন, শিব সেনাকে মুখ্যমন্ত্রিত্ব দেওয়ার প্রশ্নই ওঠে না।

বিজেপি-সেনা জোট সমীকরণ

বিজেপি-সেনা জোট সমীকরণ

মহারাষ্ট্রে শিবসেনাকে সঙ্গে নিয়ে বিজেপি ক্ষমতা ধরে রাখতে সফল হয়েছে। কিন্তু আসন সংখ্যা তাৎপর্যপূর্ণভাবে কমে যাওয়ায় স্বস্তি নেই নেতৃত্বের। এদিকে ফলপ্রকাশ হতেই শিবসেনার নজর মুখ্যমন্ত্রির কুরসির উপর। গত নির্বাচনে আলাদা লড়েছিল দুই দল। তবে এই নির্বাচনে জোট গড়ে লড়লেও আসন কমেছে দুই দলেরই। উভয় দলই গতবারের তুলনায় ৭ ও ১৭টি আসন কম পেয়েছে। আর এই অবস্থায় মহারাষ্ট্রে জোট সরকারের মুখ্যমন্ত্রী হিসাবে উঠে এসেছে যুব সেনা নেতা আদিত্য ঠাকরের নাম।

মুখ্যমন্ত্রিত্ব প্রসঙ্গে সুর চড়ান উদ্ধব ঠাকরে

মুখ্যমন্ত্রিত্ব প্রসঙ্গে সুর চড়ান উদ্ধব ঠাকরে

প্রথমবার ঠাকরে পরিবার থেকে নির্বাচিত সদস্য হিসাবে কোনও গণতান্ত্রিক প্রতিষ্ঠানে পা রাখতে চলেছেন কেউ। ওরলি আসন থেকে শিবসেনা দলের প্রার্থী হিসাবে জয়ী হন উদ্ধব ঠাকরের ছেলে আদিত্য ঠাকরে ৷ আর এর পরেই মুখ্যমন্ত্রিত্ব প্রসঙ্গে সুর চড়ান শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। ফলপ্রকাশের পর সাংবাদিকদের তিনি বলেন, "আমরা বিজেপিকে ফিফটি-ফিফটি মুখ্যমন্ত্রিত্বের ফরমুলাটি মনে করিয়ে দেব। এই প্রসঙ্গে আমরা বিজেপির সঙ্গে আলোচনায় বসব। প্রয়োজনে দিল্লিতে থাকা বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গেও আমরা কথা বলব।"

খুব একটা পিছিয়ে নেই কংগ্রেস-এনসিপি জোটও

খুব একটা পিছিয়ে নেই কংগ্রেস-এনসিপি জোটও

শিবসেনা-বিজেপি জোট ১৫০ আসনে জিতে ম্যাজিক ফিগার অতিক্রম করেছেন ঠিকই তবে পিছিয়ে নেই কংগ্রেস-এনসিপি জোটও। আশাতীত ভাবে ১০২টি আসন পেয়েছে তারা। এদিকে বিজেপিকে চাপে রাখতে ইতিমধ্যে নিজিদের মুখপত্র সামনাতে এনসিপি প্রধান শরদ পাওয়ারের প্রশংসা করেছে শিবসেনা। পাশাপাশি বিজেপিকে ক্ষমতার দম্ভ ছাড়ার বার্তাও রয়েছে সেই প্রতিবেদনে।

মুখ্যমন্ত্রীর কুরসি পেতে কি কংগ্রেস-এনসিপির সঙ্গে সেনা?

মুখ্যমন্ত্রীর কুরসি পেতে কি কংগ্রেস-এনসিপির সঙ্গে সেনা?

জোট সমীকরণে শিবসেনার তুরুপের তাস ছিলেন আদিত্য৷ বিজেপির সঙ্গে জোটের শর্ত হিসাবে শিবসেনার প্রস্তাব ছিল যে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদে আর্ধেক সময় বসবেন শিবসেনার কেউ। আদতে সেই পদে আদিত্য ঠাকরে বসাতেই তাঁকে ভোটের ময়দানে নামানো হয়৷ আর সেই রাজনৈতিক অঙ্ককে সামনে রেখেই উদ্ধব-পুত্র তথা বাল ঠাকরের নাতি আদিত্যকে মুখ্যমন্ত্রী করার দাবি তুলেছে মহারাষ্ট্রের এই আঞ্চলিক দল। শিবসেনার এই দাবিকে সমর্থনও করেছে কংগ্রেস ও এনসিপি। এবার মুখ্যমন্ত্রিত্ব পদের দর কষাকষিতে শিবসেনা কংগ্রেস জোটের সঙ্গে হাত মেলায় কি না, এই প্রশ্নও ঘুরছে রাজনৈতিক মহলে।

ম্যাজিক ফিগার পেরিয়েও অস্বস্তিতে বিজেপি

ম্যাজিক ফিগার পেরিয়েও অস্বস্তিতে বিজেপি

গতকাল মাতোশ্রীতে শিবসেনার জয়ী বিধায়কদের বৈঠক বসে। সেখানে সবাই একজোটে আদিত্যকে মুখ্যমন্ত্রী করার দাবি তোলেন। তবে বিজেপি সেই দাবি কতটা মানবে তা নিয়ে সন্দেহ রয়ে গেছে। সেই ক্ষেত্রে মহারাষ্ট্রে ম্যাজিক ফিগার পেরিয়েও স্বস্তিতে থাকতে পারছে না পদ্ম শিবির।

English summary
BJP unlikely to give away chief ministerial post to shiv sena in maharashtra
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X