• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিজেপির পার্লামেন্টারি বোর্ডে সুষমা স্বরাজের জায়গা পূরণ! গুরুদায়িত্বে মোদী ঘনিষ্ঠ সুধা যাদব, কে এই মহিলা

Google Oneindia Bengali News

২০২৪-এর লোকসভা নির্বাচনের (Loksabha Election) প্রস্তুতি শুরু করে দিয়েছে গেরুয়া শিবির। সেই দিকে তাকিয়ে বুধবার বিজেপির (BJP) তরফে তাদের সংসদীয় বোর্ড (parliamentary board) এবং কেন্দ্রীয় নির্বাচন কমিটি পুনর্গঠন করেছে। একদিকে যখন সংসদীয় বোর্ড থেকে
দলের প্রবীণ নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গডকরি এবং মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকে বাদ দিয়েছে, ঠিক তেমনই নতুন মুখ হিসেবে আনা হয়েছে বিএস ইয়েদুরাপ্পা, সর্বানন্দ সোনওয়াল এবং সুধা যাদবের মতো নেতা নেত্রীদের। বিএস ইয়েদুরাপ্পা এবং সর্বানন্দ সোনওয়ালকে প্রাক্তন মুখ্যমন্ত্রী হিসেবে অনেকেই চেনেন কিন্তু সুষমা স্বরাজের (sushma swaraj) জায়গা পূরণ করতে যাঁকে ভাবা হয়েছে, সেই সুধা যাদব (Sudha Yadav)?

বোর্ডের একমাত্র মহিলা সদস্য

বোর্ডের একমাত্র মহিলা সদস্য

বিজেপির সংসদীয় বোর্ডে ডক্টর সুধা যাদবের নাম অন্তর্ভুক্ত হয়েছে। তাঁর আগে সংসদীয় বোর্ডের একমাত্র মহিলা সদস্য ছিলেন প্রয়াত সুষমা স্বরাজ। তবে সুষমা স্বরাজের বিস্তর পরিচিতি রয়েছে। তিনি একটা সময়ে দিল্লির মুখ্যমন্ত্রী ছিলেন। ২০১৪ সালের আগে তিনি লোকসভায় বিরোধী দলনেতা ছিলেন। নরেন্দ্র মোদীর প্রথম সরকারের তিনি দেশের প্রথম মহিলা বিদেশমন্ত্রী ছিলেন। সেই জায়গায় দাঁড়িয়ে সুধা যাদবের অন্তর্ভুক্তি তাৎপর্যপূর্ণ ঘটনা। (ছবি: টুইটার)

মোদী তুলে এনেছিলেন ১৯৯৯ সালে

মোদী তুলে এনেছিলেন ১৯৯৯ সালে

বহু বছর আগের ঘটনা। ১৯৯৯ সালে নরেন্দ্র মোদী হরিয়ানায় দলের তরফে দায়িত্বে ছিলেন। কারগিল যুদ্ধের পরে ১৯৯৯-এর নির্বাচনে বিজেপির চরফে চ্যালেঞ্জ ছিল কীভাবে হরিয়ানায় ইন্দ্রজিৎ সিং-এর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করা যায়। গলের অভিজ্ঞ নেতারা বলেছিলেন, হরিয়ানার কোনও অভিজ্ঞ নেতাকে এব্যাপারে দাঁড় করানো উচিত, যাতে তিনি জাঁদরেল কংগ্রেসপ্রার্থীকে হারাতে পারেন। দলের নেতারা যখন নরেন্দ্র মোদীর সামনে মহেন্দ্রগড়ের প্রার্থী নিয়ে জিজ্ঞাসা করেছিলেন, সেই সময় বর্তমান প্রধানমন্ত্রী সুধা যাদবের নাম সামনে আনেন।

কারগিল যুদ্ধে শহিদ সুধা যাদবের স্বামী

কারগিল যুদ্ধে শহিদ সুধা যাদবের স্বামী

প্রসঙ্গক্রমে উল্লেখ করা যেতে পারে সুধা যাদবের স্বামী ছিলেন বিএসএফ-এর ডেপুটি কমান্ডান্ট সুখবীর সিং যাদব। তিনি কারগিল যুদ্ধে শহিদ হন। সেই সময় নির্বাচনী লড়াইয়ে নামার কোনও কথাও ছিল না তাঁর। সেই সময় নরেন্দ্র মোদী নাম প্রস্তাব করলে রাজ্যের বিজেপি নেতারা সুধা যাদবের সঙ্গে কথা বলেন। কিন্তু সবাইকেই খালি হাতে ফিরে আসতে হয়। এরপর সুধা যাদবকে রাজি করানোর দায়িত্ব নেন নরেন্দ্র মোদী। একথা সুধা যাদব নিজেই জানিয়েছেন। মোদী সুধা যাদবকে বলেছিলেন তাঁর (সুধা যাদব) পরিবারের যতটা তাঁকে প্রয়োজন, তেমনই দেশকেও তাঁকে প্রয়োজন। মোদী কথাতেই রাজি হয়ে গিয়েছিলেন সুধা যাদব।
মোদী তাঁকে বলেছেন, তাঁর বিরুদ্ধে তিনি প্রার্থী, তিনি রাজপরিবারের সদস্য। তাঁদের কাছে সুধা যাদবকে যাওয়ার কথা বলেছিলেন মোদী, পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলতে বলেছিলেন।(ছবি: টুইটার)

 আশীর্বাদ হিসেবে পেয়েছিলেন ১১ টাকা

আশীর্বাদ হিসেবে পেয়েছিলেন ১১ টাকা

সুধা যাদব জানিয়েছে, মোদীর কথায় রাজি হওয়ার পরে তিনি আশীর্বাদ স্বরূপ ১১ টাকা পেয়েছিলেন। মোদী সেই সময় সুধাকে সুষমা স্বরাজের সঙ্গে দেখা করতে বলেছিলেন। পাশাপাশি গুরুগ্রামে তাঁর প্রথম কর্মীসভায় উপস্থিত ছিলেন
নরেন্দ্র মোদী। তিনি বলেছিলেন সবাইকে একসঙ্গে নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার কথা। সেখানেই মোদী সুধা বোনকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ১১ টাকা দেওয়ার কথা বলেন। কিন্তু কিছুক্ষণের মধ্যেই সেখানে উপস্থিত বিজেপির নেতা কর্মীরা লক্ষ লক্ষ টাকা জমা করেন। লোকসভা নির্বাচনে জয়ীও হন তিনি।

বিজেপিতে সুধা যাদবের উত্থান

বিজেপিতে সুধা যাদবের উত্থান

সুধা যাদব ১৯৯৯-এর নির্বাচনে জেতেন। কিন্তু ২০০৪ ও ২০০৯ সালে তিনি ওই একই আসন থেকে পরাজিত হন। এরপর ২০১৫-তে সুধা যাদবকে বিজেপির ওবিসি মোর্চার ইনচার্জ করা হয়। তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সুধা যাদব একদিকে যেমন হরিয়ানায় বিজেপিকে শক্তিশালী করতে বড় ভূমিকা নিতে পারেন, ঠিক তেমনই যাদব ফ্যাক্টর হিসেবেও কাজ করতে পারেন। তবে তিনি কতটা সফল হতে পারবেন, তা সময়ই বলবে।

বাংলার মমতার পথ অনুসরণ বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের! তীব্র আক্রমণ প্রশান্ত কিশোরেরবাংলার মমতার পথ অনুসরণ বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের! তীব্র আক্রমণ প্রশান্ত কিশোরের

English summary
BJP's parliamentary board inducts Sudha Yadav in place if late Sushma Swaraj
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X