• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Assembly Elections Dates: হিমাচল প্রদেশে ভোটের দিন ঘোষণা, কবে হবে গুজরাতে নির্বাচন?

একই সঙ্গে হিমাচলপ্রদেশ এবং গুজরাট বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করার কথা ছিল! কিন্ত্য শুধুমাত্র হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করল নির্বাচন কমিশন। আজ শুক্রবার সাংবাদিকদের মুখোমুখি হন মুখ্য নির্বাচনী আধ
  • |
Google Oneindia Bengali News

একই সঙ্গে হিমাচলপ্রদেশ এবং গুজরাট বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করার কথা ছিল! কিন্ত্য শুধুমাত্র হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করল নির্বাচন কমিশন। আজ শুক্রবার সাংবাদিকদের মুখোমুখি হন মুখ্য নির্বাচনী আধিকারিক রাজীব কুমার।

বিধানসভা ভোটের দিন ঘোষণা

বলেন, অবাধ এবং সুষ্ঠ নির্বাচন করতে বদ্ধপরিকর নির্বাচন কমিশন। আর এরপরেই শুধু হরিয়ানার জন্যেই ভোটের দিন ঘোষণা করা হয়। ঘোষণা মতো আগামী ১২ নভেম্বর ভোট হবে ওই রাজ্যে। প্রথম দফাতেই এই ভোট হবে। তবে ভোট গণনা হবে আগামী ৮ ডিসেম্বর। সে রাজ্যে নির্বাচন করতে সবরকম ভাবে প্রস্তুত কমিশন।

কমিশনের ঘোষণা অনুযায়ী আগামী ১৭ অক্টোবর নির্বাচন সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হবে। তবে আজ শুক্রবার সে রাজ্যে নির্বাচন বিধি লাঘু হয়ে গেল। তবে এদিন মোদী- শাহের রাজ্য গুজরাটেও ভোটের দিন ঘোষণা করার কথা ছিল। কিন্ত্য তা হয়নি। তবে জানা যাচ্ছে, এই বছরের একেবারে শেষে গুজরাটে ভোট হতে পারে।

আর সেদিকে তাকিয়ে আর কয়েকদিন পরেই সে রাজ্যের ভোটের নির্ঘণ্ট কমিশন ঘোষণা করতে পারে। তবে এক দফাতে ভোট হলেও বেশ কিছু বিষয়কে মাথায় রাখার কথা বলা হয়েছে কমিশনের তরফে। বিশেষ করে পোস্টাল ব্যালোটে ভোট হবে। করোনা আক্রান্তরাও এবার ভোট দিতে পারবেন। তবে দিনের শেষে।

হিমাচল প্রদেশের ৬৮ টি আসনে এই ভোট হবে। বলে রাখা প্রয়োজন, হিমাচল প্রদেশের বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ৮ জানুয়ারি। এখানে বিজেপির ৪৫ জন বিধায়ক ও কংগ্রেসের ২০ জন বিধায়ক সদস্য রয়েছে। নির্বাচনের প্রস্তুতি পর্যালোচনা করতে সেপ্টেম্বরেই হিমাচল ও গুজরাত পরিদর্শনে গিয়েছিলেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার ও কমিশনার অনুপ চন্দ্র পাণ্ডে।

গুজরাতে তাঁরা জেলা নির্বাচনী কর্মকর্তা, পুলিশের অধিকর্তা ও জাতীয় দলের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেন। অন্যদিকে ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি গুজরাত বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। ১৮২-সদস্যের এই বিধানসভায়, ১১১ জন বিজেপি ও ৬২ জন কংগ্রেসের বিধায়ক রয়েছে।

বলে রাখা প্রয়োজন, প্রসঙ্গত, দুটি রাজ্যেই ক্ষমতায় আছে বিজেপি। গুজরাতে ২০২৪ লোকসভার আগে এই দুই রাজ্যের নির্বাচন নরেন্দ্র মোদী এবং অমিত শাহের কাছে কার্যত প্রেস্টজিয়াস ফাইট। বিশেষ করে পেট্রোপন্যের মূল্যবৃদ্ধিম বেকারত্ব সহ একাধিক ইস্যুতে কার্যত চরম অস্বস্তিতে কেন্দ্রীয় সরকার। সেখানে দাঁড়িয়ে ফের দুটি রাজ্যে নির্বচন। কার্যত বিগ ফাইট বিজেপির কাছে। যদিও কংগ্রেস সহ দেশের অন্যান্য বিরোধী শক্তিগুলির কাছেও নিজেদের প্রমাণ করার বড় জায়গা এই নির্বাচন।

ফলে গুজরাট এবং হিমাচল প্রদেশের নির্বাচন বিরোধীদের কাছেও রীতিমত চ্যালেঞ্জের।

হিমাচলে ভোট কমছে বিজেপির! কী বলে সিভোটারের সমীক্ষার ফল হিমাচলে ভোট কমছে বিজেপির! কী বলে সিভোটারের সমীক্ষার ফল

English summary
Poll date announced for haryana for assembly election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X