• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নেপালের প্রধানমন্ত্রীর হম্বতম্বির পর দিল্লির কাছে মাথা নোয়াচ্ছে কাঠমান্ডু! দিল্লিকে সুপ্তবার্তা ওলির

দিল্লির সঙ্গে ফের সম্পর্কের উন্নতির পন্থায় হাঁটতে শুরু করেছে নেপাল। সেদেশের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির সাম্প্রতিক পদক্ষেপে তেমনটাই আঁচ করা যাচ্ছে। আগামী মাসে নেপালে ভারতের সেনা প্রধান জেনারেল মুকুন্দ নরভানের সফরের কথা রয়েছে। তার আগে শেষমেশ দিল্লির কাছে এল নেপালের সুপ্ত বার্তা।

 নেপালে মন্ত্রিসভায় রদবদল ও ভারত

নেপালে মন্ত্রিসভায় রদবদল ও ভারত

নভেম্বর মাসে ভারতের সেনা প্রধান নরভানে নেপালে যাচ্ছেন। তার আগে এদিন নেপালের মন্ত্রিসভায় রদবদলের ঘোষণা করেন নেপালের প্রধানমমন্ত্রী কেপি শর্মা ওলি। দেখা যাচ্ছে, প্রতিরক্ষামন্ত্রক থেকে সেদেশের উপপ্রধানমন্ত্রী ঈশ্বর পোখরেলকে সরিয়ে দিচ্ছেন ওলি। আর এর নেপথ্য়েই ভারত-নেপাল সম্পর্ক উন্নত করা নিয়ে রয়েছে দিল্লির প্রতি কাঠমান্ডুর বার্তা।

কেন নেপালে মন্ত্রী পোখরেল টার্গেটে?

কেন নেপালে মন্ত্রী পোখরেল টার্গেটে?

প্রসঙ্গত, নেপালের উপপ্রধানমন্ত্রী ঈশ্বর পোখরেলের সঙ্গে ভারতের সেনা প্রধান মুকুন্দ নরভানের সম্পর্ক বহু তক্ততার মধ্যে দিয়ে গিয়েছে, দুই দেশের সীমান্ত সংঘাত ঘিরে। ভারতের সেনা প্রধান নরভানের মন্তব্যের পর পাল্টা মন্তব্য কের ঈশ্বর পোখরেল বাক সংঘাতের পারদ চড়ান আগেই। এপর নেপালে জেনারেল নরভানের সফরের বিরোধিতায় নামেন পোখরিয়াল। এরপরই শেষমেশ পোখরিয়ালের ডানা ছাঁটে ওলি প্রশাসন। আপাতত পোখরেল সেদেশের কোনও মন্ত্রক বিহীন মন্ত্রী হয়ে রয়েছেন।

গোর্খা ইস্যুতে সংঘাত

গোর্খা ইস্যুতে সংঘাত

মে মাস নাগাদ লাদাখ সংঘাত যখন চরমে তখন নেপাল উত্তরাখণ্ডের লিপুলেখ, লিম্পিয়াধুরা, ও কালাপানিকে নিজের বলে দাবি করতে শুরু করে নেপাল। বিষয়টি নিয়ে সুর জোরালো করেন নেপালের প্রধানমন্ত্রী ওলি। এদিকে, সেই পরিস্থিতিতে ভারতের সেনা প্রধান নরভানে সাফ জানান, নেপালে এই বার্তার নেপথ্যে অন্য কারোর উস্কানি রয়েছে। এক্ষেত্রে তিনি যে চিনকেই নিশানা করেন তা বলাই বাহুল্য! অন্যদিকে, জেনারেল নরভানের এই বক্তব্যের পর নেপালের মন্ত্রী পোখরেল ভারতের গোর্খা সেনা জওয়ানদের জন্য উস্কানি মূলত বার্তা দেন।

পোখরেল বনাম নরভানে

পোখরেল বনাম নরভানে

সেই সময় পোখরেল জানান, ভারতীয় সেনার গোর্খা রেজিমেন্টের সেনারা কেউই ভারতের সেনা অফিসারদের সম্মান করেন না। এরপর নরভানে জানান, যেভাবে দেশের জন্য বছরের পর বছর ধরে গোর্খা সেনা জওয়ানরা শহিদ হয়েছেন, পোখরেলের মন্তব্য তাঁদের প্রতি অপমান। এই বাকবিতণ্ডার পর্বের পর , নেপালে ভারতের সেনা প্রধানের সফর পাকা হতেই, পোখরেলকে প্রতিরক্ষা থেকে সরিয়ে দিল্লির কাছে কার্যত মাথা নুইয়ে দিয়েছে কাঠমাণ্ডু।

নেপালে ভারত বিরোধীরা কোণঠাসা

নেপালে ভারত বিরোধীরা কোণঠাসা

নেপালে ক্রমাগত কোণঠাসা হয়ে যাচ্ছেন ভারত বিরোধীরা। সেই নিয়মেই এবার পেখরেল কোণঠাসা সেদেশে। এদিকে, পোখরেলের সঙ্গে নেপালের সেনা প্রধানেরও বহুদিন ধরেই দ্বন্দ্ব চলছিল। সবমিলিয়ে সেই সমস্ত পর্বকে পিছনে সরিয়ে দিল্লির সঙ্গে সম্পর্ক মজবুত করতে উদ্যোগী নেপাল।

মণীশ শুক্লা খুনে সিআইডি তদন্তে নয়া মোড়! তৃণমূলের ২ 'প্রশাসনিক কর্তা'কে জিজ্ঞাসাবাদ

English summary
Amid Ladakh stand off, Nepal PM Oli sends vailed meesege to Delhi before General Narvane Visit
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X