• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ ছাড়া উত্তরাখণ্ডেও তৎপর ভারতীয় বায়ুসেনা! হাইঅ্যালার্ট জারি হিমাচলপ্রদেশ সীমান্তেও

লাদাখে ভারতীয় বায়ুসেনার বিমানগুলি সীমান্ত অঞ্চলে কড়া ভাবে নজর রেখে চলেছে। শুধু লাদাখ নয়, উত্তরাখণ্ডেও কড়া নজরদারি চালাচ্ছে ভারতীয় বায়ুসেনা। জানা গিয়েছে উত্তরাখণ্ড সরকার ভারতীয় বায়ুসেনাকে এয়ার ডিফেন্স সিস্টেম ইনস্টল করার জন্যে জমি প্রদান করেছে। এদিকে হিমাচল প্রদেশের সীমান্তবর্তী গ্রামগুলিতে হাইঅ্যালার্ট জারি হয়েছে।

উত্তরাখণ্ড ও হিমাচল সংলগ্ন এলএসি বরাবর সেনা বাড়াচ্ছে চিন

উত্তরাখণ্ড ও হিমাচল সংলগ্ন এলএসি বরাবর সেনা বাড়াচ্ছে চিন

এদিন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর সঙ্গে এয়ার মার্শাল রাজেশ কুমার দেখা করেন বলে জাা যায়। তিনি সীমান্ত এলাকায় এয়ার ডিফেন্স সিস্টেম বসানোর জন্যে চামোলি জেলায় জমি চেয়েছেন, যা উত্তরাখণ্ডের সরকার দিতে সম্মত হয়েছে। তাছাড়া জরুরি অবতরণের জন্যেও সীমান্তবর্তী এলাকায় জমি দেওয়া হবে বায়ুসেনাকে। প্রসঙ্গত, লাদাখ ছাড়াও উত্তরাখণ্ড ও হিমাচল সংলগ্ন এলএসি বরাবর সেনা বাড়াচ্ছে চিন।

উত্তরাখণ্ডের সীমান্তেও বিমান বাহিনী পুরোপুরি সজাগ

উত্তরাখণ্ডের সীমান্তেও বিমান বাহিনী পুরোপুরি সজাগ

পূর্ব লাদাখে এলএসি-তে ক্রমবর্ধমান উত্তেজনার জেরে উত্তরাখণ্ডের সীমান্তবর্তী অঞ্চলগুলিতেও বিমান বাহিনী পুরোপুরি সজাগ রয়েছে। একই সঙ্গে উত্তর কাশীতে নেলং সীমান্তের শেষ পোস্টগুলিতে সেনা ও ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ বাহিনীর সদস্য সংখ্যা বাড়ানো হচ্ছে। উত্তরাখণ্ডে ভারত ও চিনের মধ্যে ৩৪৫ কিলোমিটার দীর্ঘ সীমানা রয়েছে। এর মধ্যে ১২২ কিলোমিটার উত্তরকাশীর মধ্যে পড়ে।

সমস্ত গোয়েন্দা সংস্থাকে সজাগ থাকার নির্দেশ

সমস্ত গোয়েন্দা সংস্থাকে সজাগ থাকার নির্দেশ

ভারত ও চিন সীমান্তের পরিস্থিতি উত্তপ্ত হওয়ায় হিমাচল প্রদেশের কিন্নরে উচ্চ সতর্কতা জারি করল প্রশাসন। কোনও অপ্রীতিকর ঘটনা রোধ করতে ইন্দো-টিবেটান সীমান্ত পুলিশ কিন্নরের সীমান্তবর্তী অঞ্চলগুলির উপর নজরদারি বাড়িয়েছে। পাশাপাশি সমস্ত গোয়েন্দা সংস্থা এবং নিরাপত্তা বাহিনীকে সজাগ থাকার পরামর্শ দিয়েছে হিমাচল পুলিশ।

চিনের লিবারেশন আর্মির গতিবিধি বেড়েছে

চিনের লিবারেশন আর্মির গতিবিধি বেড়েছে

হিমাচল প্রদেশের প্রায় ২৬০ কিমি জুড়ে চিনের বর্ডার। কিন্নরের ১৮০ কিমি এবং লাহৌল ও স্পিটি জেলার ৮০ কিমি জুড়ে হিমাচল প্রদেশকে বেষ্টন করে আছে ভারত ও চিনের লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল। হিমাচলের সীমান্তবর্তী অঞ্চলে চিনের লিবারেশন আর্মির গতিবিধি বেড়েছে। কড়া নজরদারি রাখতে আরও বেশি সেনা মোতায়েন করায় সীমান্তবর্তী গ্রামগুলিতে এখন থমথমে অবস্থা।

হিমাচল প্রদেশের চিন সীমান্তবর্তী গ্রামগুলিতে উচ্চ সতর্কতা

হিমাচল প্রদেশের চিন সীমান্তবর্তী গ্রামগুলিতে উচ্চ সতর্কতা

হিমাচল প্রদেশের চিন সীমান্তবর্তী গ্রামগুলিতে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। স্পুবা এলাকায় ইনার লাইন পারমিট চেকপোস্ট বসানো হয়েছে, মোতায়েন করা হয়েছে নিরাপত্তা রক্ষী। কড়া নিরাপত্তা থাকায় বিনা অনুমতিতে শালকার, তাশিগং, পুহ ও ডাবলিং গ্রামগুলিতে যেতে দেওয়া হচ্ছে না।

ভারত চিন সিমান্তে চিন ঘাঁটি পিছোচ্ছে না

ভারত চিন সিমান্তে চিন ঘাঁটি পিছোচ্ছে না

এর আগে ডাবলিংয়ে চেকপোস্ট থাকায় পর্যটকরা ওইসব গ্রামগুলিতে যেতে পারত। কিন্তু এখন আকপা থেকে ডাবলিং প্রায় এক কিমি বাড়ানো হয়েছে চেকপোস্ট। চিনের কাছাকাছি গ্রামগুলিতে যেতে হলে নিতে হচ্ছে অনুমতি। আদতে চিন মুখে এক বললেও কাজের বেলায় উলটো। ভারত চিন সিমান্তে চিনের ঘাঁটি পিছিয়ে নেওয়ার কোনরকম ইচ্ছে নেই বরং বাড়িয়ে চলেছে আগের তুলনায়। তাই চিনের কথায় বিশ্বাস করার পাত্র নয় ভারতের নীতি-নির্ধারকরা।

মাও থেকে জিনপিং, এলএসি নিয়ে বারবারই বদলেছে চিনের দাবি! বেড়েছে আগ্রাসী মনোভাব

English summary
Air Defence System in Uttarakhand and high alert in Himachal Pradesh's LAC adjacent villages
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X