• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০২১ সালে আকাশে উড়বে উড়ন্ত গাড়ি, গুজরাতে তৈরি হচ্ছে কারখানা

আর মাত্র কিছু মাস। তারপরই ভারতের আকাশে উড়বে উড়ন্ত গাড়ি। নেদারল্যান্ডসের উড়ন্ত গাড়ি প্রস্তুতকারক সংস্থা প্যাল–ভি বা পার্সোনাল এয়ার ল্যান্ড ভেহিকল গুজরাটে নিজেদের উৎপাদন কেন্দ্র স্থাপন করতে চলেছে। ২০২১ সালের মধ্যেই এই সংস্থা উড়ন্ত গাড়ি তৈরি করে ফেলবে।

মউ চুক্তি সাক্ষর

মউ চুক্তি সাক্ষর

ইতিমধ্যেই এই সংস্থার ভাইস-প্রেসিডেন্ট কার্লো মাসবুমেল ও রাজ্যের মুখ্য সচিব এম কে দাসের মধ্যে মউ চুক্তি সাক্ষরিত হয়েছে। এই চুক্তির সময় উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি। প্যাল-ভি সংস্থা জানিয়েছে গুজরাতে তাদের উড়ন্ত গাড়ি তৈরির কারখানা স্থাপনের জন্য প্রয়োজনীয় সমস্ত অনুমোদন পেতে সংস্থাটিকে সহায়তা করবে গুজরাতের রাজ্য সরকার। প্যাল-ভি এই প্রথম ভারতে তাদের উৎপাদন কেন্দ্র তৈরি করছে।

বাণিজ্য করার জন্য গুজরাত শ্রেষ্ঠ

বাণিজ্য করার জন্য গুজরাত শ্রেষ্ঠ

ম্যাসবুমেল এ প্রসঙ্গে জানিয়েছেন, বিশ্বমানের পরিকাঠামো এবং ব্যবসায় স্বাচ্ছন্দ্যের জন্যই তাঁরা গুজরাত রাজ্যকে বেছে নিয়েছেন। এছাড়া এই রাজ্যের উন্নত মানের বাণিজ্য বন্দর এবং বাণিজ্যের সুবিধা, ভারতে তৈরি গাড়িগুলিকে আমেরিকা ও অন্যান্য ইউরোপীয় দেশগুলিতে পাঠাতে সহায়ক হবে। ২০২১ সালের মধ্যেই উড়ন্ত গাড়ি তৈরি হয়ে যাবে। ম্যাসবুমেল গুজরাতের মুখ্যমন্ত্রীকে জানিয়েছেন যে প্যাল-ভি ইতিমধ্যেই ১১০টি উড়ন্ত গাড়ি রপ্তানির বরাত পেয়েছে। এই গাড়িগুলি গুজরাতের কারকানাতে তৈরি করে ভারত থেকেই রপ্তানি করা হবে।

উড়ন্ত গাড়ি কাজ করবে কি করে

উড়ন্ত গাড়ি কাজ করবে কি করে

ভারতে তৈরি উড়ন্ত গাড়িগুলিতে দুটি করে ইঞ্জিন থাকবে। রাস্তায় এর সর্বোচ্চ গতিবেগ হবে ঘন্টায় ১৬০ কিলোমিটার। এর পাশাপাশি এটি ঘন্টায় ১৮০ কিলোমিটার গতিতে উড়তেও পারে। রাস্তায় চলতে চলতে উড়ন্ত গাড়িতে রূপান্তরিত হতে সময় লাগে মাত্র তিন মিনিট। জ্বালানি ট্যাঙ্ক পুরো ভর্তি থাকলে ৫০০ কিলোমিটারের দূরত্ব পর্যন্ত অতিক্রম করতে পারবে এই উড়ন্ত গাড়িগুলি।

English summary
A Memorandum of Understanding was signed in the presence of Gujarat Chief Minister Vijay Rupani between state Industries Principal Secretary MK Das and Carlo Maasbommel, vice president of PAL-V's international business development
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X