• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শামির বিধ্বংসী বোলিংয়ে ইংল্যান্ডকে চেপে ধরেছে ভারত, শার্দুল ফেরালেন রুটকে

Google Oneindia Bengali News

মহম্মদ শামির বিধ্বংসী বোলিংয়ে ট্রেন্ট ব্রিজ টেস্টে ব্যাকফুটে জো রুটের ইংল্যান্ড। প্রথমার্ধে ভালো বোলিং করে উইকেট না পেলেও দ্বিতীয় সেশনে দুটি এবং চা বিরতির পর আরও একটি উইকেট তুলে নিয়ে ইংল্যান্ডকে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলেছেন শামি। একা কুম্ভ রক্ষা করার মরিয়া লড়াই চালাতে থাকলেও শার্দুল ঠাকুর আউট করেছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুটকে। একই ওভারে শার্দুল নিয়েছেন দুটি উইকেট। বুমরাহ-র বলে স্টুয়ার্ড ব্রড চার রানে লেগ বিফোর হতেই ইংল্যান্ডের নবম উইকেটের পতন হয়েছে।

বিধ্বংসী শামি

বিধ্বংসী শামি

মধ্যাহ্নভোজের বিরতিতে ইংল্যান্ডের স্কোর ছিল ২৫ ওভারে ২ উইকেটে ৬১। চা বিরতিতে সেটাই দাঁড়ায় ৫০.২ ওভারে ৪ উইকেটে ১৩৮। লাঞ্চের চার ওভার আগে প্রথম রিভিউ নষ্ট হলেও সিরাজের ওই ওভারেরই শেষ বলে ঋষভ পন্থের পরামর্শে রিভিউ নিয়ে জ্যাক ক্রলিকে প্যাভিলিয়নে ফেরত পাঠিয়েছিল ভারত। আম্পায়ার কট বিহাইন্ডের আবেদন নাকচ করলেও রিপ্লেতে দেখা যায় বল ক্রলির ব্যাটের কানা ছুঁয়ে পন্থের তালুবন্দি হয়েছে। একইভাবে সফল রিভিউ নিয়ে জনি বেয়ারস্টোকেও সাজঘরে পাঠায় ভারত। সামির বল বেয়ারস্টোর প্যাডে লাগলেও আম্পায়ার আউট দেননি। রিভিউ নিয়ে লাভবান হয় ভারত। ৭১ বলে ২৯ রান করে আউট হন বেয়ারস্টো। তার আগে লাঞ্চের পর তৃতীয় ওভারের তৃতীয় বলে ডন সিবলিকে ১৮ রানে আউট করেছিলেন শামি।

ব্যাকফুটে ইংল্যান্ড

ব্যাকফুটে ইংল্যান্ড

৩ উইকেটে ৬৬ রান, এই অবস্থা থেকে দলকে টানছিলেন জো রুট ও জনি বেয়ারস্টো। বেয়ারস্টো ম্যাচের ৫১তম ওভারে দলের ১৩৮ রানের মাথায় আউট হন। অসম্পূর্ণ ওই ওভারের চারটি বল বাকি ছিল চা বিরতির আগে। চা বিরতির পর চতু্র্থ বলেই শামির তৃতীয় শিকার হন ড্যান লরেন্স। কোনও রান না করেই কট বিহাইন্ড হয়ে ফেরেন তিনি। অর্থাৎ একই ওভারে জোড়া ধাক্কা দিয়ে ইংল্যান্ডের বিপদ বাড়ান শামি। আকাশ মেঘলা হতেই বিপজ্জনক হয়ে ওঠেন ভারতীয় পেসাররা। ৫৬তম ওভারের পঞ্চম বলে জস বাটলারকে ফেরান বুমরাহ। ১৮টি বল খেলে একটিও রান পাননি ইংল্যান্ডের উইকেটকিপার। ১৪৫ রানের মাথায় ষষ্ঠ উইকেট হারায় জো রুটের দল।

পেসারদের দাপট

পেসারদের দাপট

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ইংল্যান্ডকে ধাক্কা দেন জসপ্রীত বুমরাহ। ইংল্যান্ডের খাতায় কোনও রান যোগ হওয়ার আগেই ররি বার্নসকে লেগ বিফোর করেছিলেন তিনি। ভারত এই ম্যাচে নেমেছে চার পেসারে। রবিচন্দ্রন অশ্বিনকে বাইরে রেখে দলে একমাত্র স্পিনার রবীন্দ্র জাদেজা। অনেকেই এই সিদ্ধান্ত মানতে পারছেন না। যদিও জাদেজা মাত্র তিন ওভারই বল করেছেন।

রুটের মরিয়া লড়াইয়েও বিপর্যয়

রুটের মরিয়া লড়াইয়েও বিপর্যয়

ভারতীয় পেসাররাই ইংল্যান্ডের ব্যাটিং লাইন আপে ধস নামিয়েছেন। অর্ধশতরান পূর্ণ করে দলকে ভদ্রস্থ জায়গায় পৌঁছে দিতে চাইছিলেন অধিনায়ক জো রুট। এদিনই ২২ রান করার সঙ্গে সঙ্গেই অ্যালেস্টেয়ার কুককে টপকে সব ফরম্যাট মিলিয়ে ইংল্যান্ডের সর্বাধিক রান সংগ্রহকারী হয়ে গিয়েছেন তিনি। রুট এদিন টেস্টে হাফ সেঞ্চুরির হাফ সেঞ্চুরি করেছেন। একমাত্র কুকই তাঁর চেয়ে বেশি ৫৭টি অর্ধশতরান করেছেন টেস্টে। কিন্তু৫৯তম ওভারের প্রথম বলেই শার্দুল ঠাকুরের বলে লেগ বিফোর হয়েছেন রুট। ১১টি চারের সাহায্যে ১০৮ বলে করেছেন ৬৪। ১৫৫ রানের মাথায় সপ্তম উইকেট হারায় ইংল্যান্ড। এই ওভারেরই চতুর্থ বলে অলি রবিনসনকে শূন্য রানে ফেরান ঠাকুর। ১৫৫ রানের মাথাতেই পড়ে অষ্টম উইকেট। প্রথম টেস্টেই চারজনের শূন্য রানে আউট হওয়া-সহ ব্যাটিং বিপর্যয় থ্রি লায়ন্স শিবিরে চিন্তা বাড়াচ্ছে।

মহম্মদ শামি এখনও অবধি ১৬ ওভার হাত ঘুরিয়ে ২টি মেডেন নিয়েছেন, ২৩ রানের বিনিময়ে তুলে নিয়েছেন তিনটি উইকেট। সিবলি, বেয়ারস্টো ও লরেন্সকে তিনি আউট করেছেন। বুমরাহ ১৮ ওভারে ৪টি মেডেন-সহ ৪০ রানে তিন উইকেট নিয়েছেন। একই ওভারে রুট ও রবিনসনকে আউট করে শার্দুলের বোলিং ফিগার দাঁড়ায় ১১ ওভারে ৩ মেডেন ২৯ রানে ২ উইকেট। ২০১৮ সালে ইংল্যান্ড সফরে ভারত ১-৪ ব্যবধানে সিরিজ হারলেও জিতেছিল ট্রেন্ট ব্রিজে। এবারও প্রথম দিনেই ম্যাচের রাশ নিজেদের হাতে। তবে ভারতেরও লক্ষ্য ভালো ব্যাটিং করা। রোহিত শর্মার সঙ্গে ওপেন করবেন লোকেশ রাহুল। ট্রেন্ট ব্রিজে শেষ টেস্টে বিরাট ৯৭ ও ১০৩ রানের ইনিংস খেলেছিলেন। রান পেয়েছিলেন রাহানে, পূজারাও। ইংল্যান্ডের ব্যাটিং বিপর্যয়ের সুযোগ নিয়ে বড় রান তোলাই ভারতীয় শিবিরের মূল লক্ষ্য।

English summary
Mohammed Shami Grabs Three Wickets To Put India On Top Of England In The Trent Bridge Test. England Captain Joe Root Becomes All Time Leading Run Scorer For England.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion