• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মোহালিতে শততম টেস্টের আগে কোন স্বীকারোক্তি বিরাটের? শুভেচ্ছা সচিন-দ্রাবিড়-লক্ষ্মণদের

Google Oneindia Bengali News

মোহালিতে কেরিয়ারের শততম টেস্ট খেলতে নামছেন বিরাট কোহলি। দ্বাদশ ভারতীয় হিসেবে। শততম টেস্ট খেলতে পেরে তিনি কৃতজ্ঞ বলে জানালেন প্রাক্তন ভারত অধিনায়ক। তাঁর কথায়, কোনওদিন ভাবিনি ১০০টি টেস্ট খেলতে পারব। লম্বা সফরের পর সেটি হতে চলেছে। ১০০টি টেস্ট খেলার জন্য প্রচুর ক্রিকেট খেলতে হয়েছে বলেও জানান বিরাট।

ভাবেননি শততম টেস্ট খেলবেন

ভাবেননি শততম টেস্ট খেলবেন

বিসিসিআইকে দেওয়া সাক্ষাতকারে বিরাট কোহলি বলেন, ঈশ্বরের আশীর্বাদ থাকায় ১০০টি টেস্ট খেলতে পেরে আমি কৃতজ্ঞ। নিজের ফিটনেসের উপর জোর দিয়েছি। এটা আমার, আমার পরিবার ও কোচের কাছে একটা বড় মুহূর্ত। আমি যতটা জানি তাঁরাই অত্যন্ত গৌরবান্বিত ও খুশি। সত্যি কথা বলতে কি আমি কখনও ভাবিনি ১০০টি টেস্ট খেলব।

বড় ইনিংস খেলা লক্ষ্য

বিরাট আরও বলেন, সব সময় বড় ইনিংস খেলার লক্ষ্য নিয়েই আমি নামি। প্রথম শ্রেণির ক্রিকেটে নামার আগে জুনিয়র ক্রিকেটে আমার ৭-৮টি দ্বিশতরানও ছিল। ছোট ইনিংস খেলার কথা ভাবিনি। দল যাতে জেতে কিংবা প্রথম ইনিংসে লিড নিয়ে প্রয়োজনীয় পয়েন্ট নিশ্চিত করার লক্ষ্যেই খেলেছি। টেস্ট ক্রিকেটকেই আসল ক্রিকেট বলে মনে করা বিরাট বলেন, ক্রিকেটারের দক্ষতা, প্রতিভার প্রমাণ দেওয়ার আসল পরীক্ষা এই ফরম্যাটেই।

স্মৃতিমেদুর সচিন

বিরাট কোহলিকে শুভেচ্ছা জানিয়ে তাঁকে টেরিফিক রোল মডেল বলে অভিহিত করেছেন ২০০ টেস্ট খেলা সচিন তেন্ডুলকর। তিনি বলেন, বিরাটের কথা শুনি আমরা যখন অস্ট্রেলিয়া সফরে ছিলাম। মালয়েশিয়ায় অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ খেলছিল ভারত। তখন শুনতে পাই বিরাট ভালো ব্যাট করছেন। তাঁর দিকে নজর রাখতে বলা হয়। এরপর আমরা একসঙ্গে কয়েক বছর খেলেছি। বিরাটের ফিটনেস সচেতনতার কথাও উঠে আসে মাস্টার ব্লাস্টারের কথায়। তিনি জানান, ২০১১ সালে ক্যানবেরায় একটি রেস্তোরাঁয় খাওয়া-দাওয়ার পর বিরাট বলেছিলেন, পাজি অনেক হয়ে গেল। ফিটনেসে জোর দিতে হবে। সচিনের কথায়, ক্রিকেটের পরিসংখ্যান একটা বিষয়। কিন্তু সেই সন্ধ্যায় বিরাট যে ফিটনেস-সচেতনতার কথা বলেছিলেন তা নিশ্চিত করতে কোনও কিছুই তিনি বাকি রাখেননি। বিরাট খুব দ্রুত শিখে নেন এবং তাঁর শেখার আগ্রহও সচিনের প্রশংসা পেয়েছে।

দ্রাবিড়ীয় শুভেচ্ছা

বিরাট কোহলি যোগ্য ব্যক্তি হিসেবেই শততম টেস্ট খেলার কীর্তি গড়তে চলেছেন বলে মন্তব্য করেছেন ভারতের কোচ রাহুল দ্রাবিড়। তিনি বলেন, বিশ্বের নানা প্রান্তে টেস্টে বিরাট সফল হয়েছেন। তাঁর উপর বিপুল প্রত্যাশা থাকে সকলের। তারপরও টেস্টে ব্যাটিং গড় ৫০-এর উপর। ভালো লাগছে ভারতের আরও একজন শততম টেস্ট খেলছেন।

লক্ষ্মণের চোখে

বিরাট কোহলির অভিষেক টেস্টের কথা মনে পড়ছে ভিভিএস লক্ষ্মণের। তিনিও বিরাটের শেখার আগ্রহের প্রশংসা করেছেন। নিজের খেলাকে উন্নত করতে সব সময় মনোযোগী থাকেন কোহলি, আর তার ফলে সব ফর্ম্যাটেই তিনি সফল। লক্ষ্মণের কথায়, বিরাট শুধু নিজের লক্ষ্যপূরণ করেননি, কয়েক কোটি মানুষের প্রত্যাশা পূরণ করেছেন। টেস্ট ক্রিকেটে যেভাবে তিনি মেলে ধরেছেন তা ভারতের পাশাপাশি বিশ্বের সব দেশের ক্রিকেটারদের কাছেই অনুপ্রেরণার। বিরাটের নেতৃত্বদানের দক্ষতাদানেরও প্রশংসা শোনা গিয়েছে ন্য়াশনাল ক্রিকেট আকাদেমির ডিরেক্টরের কথায়।

কোহলিকে নিয়ে কর্নেল

বিরাট কোহলির মাইলস্টোন টেস্টের আগে শুভেচ্ছা জানিয়েছেন দিলীপ বেঙ্গসরকারও। স্কুল ক্রিকেটে বিরাটকে প্রথম কলকাতায় দেখেছিলেন কর্নেল। বিরাট রান না পেলেও নজর কেড়েছিলেন। এরপর কোহলির নেতৃত্বে ভারত অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জেতে। ইমার্জিং টুর্নামেন্টে ভারতের অনূর্ধ্ব ২৩ দলে বিরাট যে সুযোগ পেয়েছিলেন তখন বেঙ্গসরকার ছিলেন নির্বাচকমণ্ডলীর প্রধান। বাকিটা ইতিহাস। ভারতের কেউ শততম টেস্টে শতরান পাননি। বিরাটের ৭১তম আন্তর্জাতিক শতরান মোহালিতে আসবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

English summary
Virat Kohli Says Never Thought I'll Play 100 Test Matches, It Has Been A Long Journey. Kohli Will Become The 12th Indian Cricketer To Play 100th Test.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X