• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ঝুলন লর্ডসে বিদায়ী ম্য়াচে গড়লেন অনন্য নজির, ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করল হরমনপ্রীতের ভারত

  • |
Google Oneindia Bengali News

ঝুলন গোস্বামীর আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় মুহূর্তটা একেবারে পারফেক্ট হলো। ইংল্যান্ডের বিরুদ্ধে টি ২০ সিরিজে পরাস্ত হওয়ার মধুর প্রতিশোধ একদিনের সিরিজে নিল ভারত। সিরিজ জয় নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। ঝুলনের জন্য শেষ ম্যাচটি জিততে মুখিয়ে ছিলেন হরমনপ্রীত কৌররা। সেই লক্ষ্যপূরণ করে মহিলা ক্রিকেটে শক্তিধর ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করে ছাড়ল ভারতের প্রমীলা বাহিনী। অবদান রাখলেন ঝুলনও।

ঝুলন লর্ডসে বিদায়ী ম্য়াচে গড়লেন অনন্য নজির

তৃতীয় একদিনের আন্তর্জাতিকটি হরমনপ্রীতের ভারত জিতল ১৬ রানে। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৪৫.৪ ওভারে ভারত তুলেছিল ১৬৯ রান। দীপ্তি শর্মা ১০৬ বলে ৬৮ রানে অপরাজিত থাকেন। স্মৃতি মান্ধানা ৭৯ বলে ৫০ এবং পূজা বস্ত্রকার ৩৮ বলে ২২ রান করেন। ঝুলন গোস্বামী শেষ আন্তর্জাতিক ম্যাচে প্রথম বলে শূন্য রানে আউট হন। সৌরভ গঙ্গোপাধ্যায়ও নিজের শেষ ইনিংসে শূন্য রানে ফিরেছিলেন। বাংলা থেকে দেশকে নেতৃত্ব দেওয়া ঝুলনও শেষ ম্যাচে ব্যাট হাতে ফেরেন খালি হাতেই। কেট ক্রস নেন ২৬ রানের বিনিময়ে ৪ উইকেট।

জবাবে খেলতে নেমে ইংল্যান্ড ৫৩ রানে ষষ্ঠ এবং ৬৫ রানে সপ্তম উইকেট হারায়। ১০৩ রানের মাথায় পড়ে অষ্টম উইকেট। ৩৫.২ ওভারে অ্যামি জোন্সের দলের নবম তথা ম্যাচে নিজের দ্বিতীয় উইকেটটি ঝুলন তুলে নেন কেট ক্রসকে বোল্ড করে। ইংল্যান্ডের তখন স্কোর দাঁড়ায় ৯ উইকেটে ১১৮। সেখান থেকে মরিয়া লড়াই চালাচ্ছিলেন চার্লি ডিন ও ফ্রেয়া ডেভিস। ইংল্যান্ড জয়ের দিকেও এগোচ্ছিল। কিন্তু ৪৩.৩ ওভারে ১৫৩ রানের মাথায় ডিনকে মাঁকড়ীয় রান আউট করেন দীপ্তি শর্মা। তাতেই নিশ্চিত হয় হোয়াইটওয়াশ করে ভারতের সিরিজ জয়।

ঝুলন গোস্বামী ক্রসের উইকেটটি পাওয়ার আগে ইংল্যান্ডের তৃতীয় উইকেটটি তুলে নিয়েছিলেন অ্যালিস ক্যাপসেকে আউট করে। ইংল্যান্ডের হয়ে সর্বাধিক ৪৭ রান করেন ডিন। ঝুলন বিশ্বের প্রথম বোলার হিসেবে মহিলাদের একদিনের আন্তর্জাতিকে ১০ হাজারটি বল করার নজির গড়লেন। কেরিয়ারের শেষ ম্যাচে তাঁর বোলিং ফিগার দাঁড়াল ১০ ওভার ৩ মেডেন ৩০ রানের বিনিময়ে ২ উইকেট। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর শিকারের সংখ্যা থামল ৩৫৫-তে। এদিনের ম্যাচে রেণুকা সিং ১০ ওভারে ১টি মেডেন-সহ ২৯ রানের বিনিময়ে নিলেন ৪ উইকেট। রাজেশ্বরী গায়কোয়াড় ৩৮ রান খরচ করে দুটি এবং দীপ্তি শর্মা একটি উইকেট পেলেন। একদিনের আন্তর্জাতিকে এই প্রথম ভারতের মহিলা দল ইংল্যান্ডের মহিলা দলকে হোয়াইটওয়াশ করল। ম্যাচের সেরা হয়েছেন রেণুকা।

English summary
Jhulan Goswami Becomes 1st Cricketer To Bowl 10000 Deliveries In Women's ODI And Bags 2 Wickets In Her Farewell Match. India Women Beat England Women To Complete ODI Series Whitewash.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X