• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের দরকার ৩৮১, ইংল্যান্ডের ৯ উইকেট, তিন পথ খোলা চেন্নাই টেস্টে

চেন্নাইয়ে ভারত-ইংল্যান্ড টেস্টের শেষ দিনে কাল, মঙ্গলবার প্রথম সেশনেই পরিষ্কার হয়ে যেতে পারে ম্যাচের ভাগ্য। চতুর্থ দিনের খেলা শেষে তিন পথই খোলা। উইকেটে বল ঘুরছে। ফলে ভারতের ব্যাটিং লাইন আপ শক্তিশালী হলেও ব্রিসবেন টেস্টের পুনরাবৃত্তি ঘটানোর কাজটা সহজ হবে না। এই টেস্টে আগাগোড়া দাপট নিয়ে খেলেছে ইংল্যান্ড। শেষে জয় ছিনিয়ে নিতে না পারলে তাই হতাশ হতে হবে জো রুটদের।

ভারতের দরকার ৩৮১, ইংল্যান্ডের ৯ উইকেট, তিন পথ খোলা চেন্নাই টেস্টে

দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার না করায় ইতিমধ্যেই রুটের সিদ্ধান্ত নিয়ে চর্চা শুরু হয়েছে। ম্যাচ ড্র হলে যা আরও বাড়বে, এটা নিশ্চিতভাবেই বলা যায়। শেষদিনে ভারতের দরকার ৩৮১ রান, ইংল্যান্ডের ৯ উইকেট। রোহিত শর্মার উইকেট হারিয়ে দ্বিতীয় ইনিংসে ভারতের স্কোর ১৩ ওভারে ১ উইকেটে ৩৯। জ্যাক লিচের বলে বোল্ড হয়ে ফেরার আগে রোহিত করেন ১২। শুভমান গিল ১৫ ও চেতেশ্বর পূজারা ১২ রানে অপরাজিত আছেন।

চেন্নাই টেস্টে জয় ছিনিয়ে নিতে গেলে ভারতকে গড়তে হবে নতুন বিশ্বরেকর্ড। জয়ের জন্য ভারতের সামনে ৪২০ রানের লক্ষ্যমাত্রা রেখেছে ইংল্যান্ড। উপমহাদেশের মাটিতে তো বটেই, টেস্ট ইতিহাসে এত বেশি রান তাড়া করে কোনও দল জেতেনি। হাতে যা সময় আছে তাতে জেতার লক্ষ্যে পৌঁছানো সহজ নয়। ২৪১ রানে এগিয়ে থেকেও ভারতকে ফলো অন করাননি জো রুট। এমনকী ইনিংস ডিক্লেয়ারের সাহস দেখাননি।

ভিভিএস লক্ষ্মণ মনে করেন, রুট ইনিংস ডিক্লেয়ার করতে পারেননি ভারতের ব্যাটিং লাইন আপের কথা মাথায় রেখেই। ভারতীয় দলের বেশ কয়েকজন রয়েছেন যাঁরা আক্রমণাত্মক ব্যাটিং করেন। গিল, পূজারা ভালো শুরু করেছেন। বিরাট কোহলি অস্ট্রেলিয়ায় তিনটি টেস্ট খেলেননি, প্রথম ইনিংসে রানও পাননি।

তিনি চেনা ছন্দে ফিরতে চাইবেন। ইশান্ত শর্মাও মনে করছেন, ভারতের জেতার সম্ভাবনা রয়েছে দলে কয়েকজন ফিয়ারলেস ক্রিকেটার থাকায়। পূজারা, কোহলির উপর ভারতের জয়ের জন্য আস্থা রাখার পাশাপাশি লক্ষ্মণও ইশান্তের সঙ্গে একমত, ফিয়ারলেস ক্রিকেট খেলেই লক্ষ্যপূরণ করতে পারে ভারত। তবে ইংল্যান্ডের বোলিং আক্রমণও ভারতকে কড়া চ্যালেঞ্জের মুখে ফেলতে তৈরি।

এর আগে, দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড অল আউট হয় ১৭৮ রানে । দ্বিতীয় ইনিংসেও দলের হয়ে সর্বাধিক ৪০ রান করেছেন রুট। পোপ ২৮, বাটলার ২৪, বেস ২৫ রান করেছেন। রবিচন্দ্র অশ্বিন নিয়েছেন ৬ উইকেট, এই নিয়ে ২৮ বার ইনিংসে ৫ উইকেট নিলেন তিনি । প্রথম ভারতীয় স্পিনার হিসেবে ইনিংসের প্রথম বলে উইকেট নেওয়ার নজিরও এদিন গড়েছেন তিনি। ১০০ বছরের বেশি সময়কার রেকর্ড স্পর্শ করেছেন অশ্বিন।

১৮৮৮ সালে ইংল্যান্ডের ববি পিল বিশ্বের প্রথম স্পিনার হিসেবে টেস্টের কোনও ইনিংসের প্রথম ওভারের প্রথম বলেই উইকেট পেয়েছিলেন। এরপর ১৯০৭ সালে দক্ষিণ আফ্রিকার বার্ট ভগলার এই নজির স্পর্শ করেন। এরপর ফের অশ্বিন এই কৃতিত্বের অধিকারী হলেন। তিনি ক্রমেই এগোচ্ছেন ৪০০ উইকেট ক্লাবের দিকে।

এই টেস্টে ৯ উইকেট নেওয়ায় তাঁর উইকেট-সংখ্যা ৩৮৬। তিনি এই টেস্টে ইনিংসে সর্বাধিক বোলিং (৫৩.১ ওভার) করার পাশাপাশি প্রথমবার তাঁর কেরিয়ারে নো বলও করেন। শাহবাজ নাদিম দুটি, ইশান্ত শর্মা ও জশপ্রীত বুমরাহ একটি করে উইকেট দখল করেন। ইশান্তের উইকেটসংখ্যা হল ৩০০। কেরিয়ারে অনেক চড়াই-উতরাই পেরিয়ে এই কৃতিত্ব অর্জন করে স্বভাবতই খুশি ভারতীয় পেসার।

কলকাতাঃ নতুন কমিশনার এলেন লালবাজারে, সৌমেন মিত্রকে স্বাগত জানালেন অনুজ শর্মা

চেন্নাই টেস্ট জিততে হলে ভারতকে গড়তে হবে নতুন রেকর্ড

English summary
India Vs England Test 2021 Three Possible Results Waiting For Fifth Day In Chennai Test
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X