• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপরুট হতে চলেছেন রুটরা, চেন্নাই টেস্টের দ্বিতীয় দিনেই জয়ের গন্ধ পাচ্ছে ভারত

চেন্নাই টেস্টে জয়ের গন্ধ পাচ্ছে ভারত। অসাধ্যসাধন ছাড়া এই টেস্ট বাঁচানো সম্ভব নয় জো রুটের ইংল্যান্ডের পক্ষে। প্রথম ইনিংসে বিরাট কোহলিদের ৩২৯ রানের জবাবে ১৩৪ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ড। রুটরা কোনওরকমে ফলো অন বাঁচাতে পারলেও হার বাঁচাতে পারবেন না। পিচ ক্রমেই ভাঙছে। স্পিনাররা হয়ে উঠছেন বিপজ্জনক। সেই পিচে দ্বিতীয় দিনের শেষে ভারত এগিয়ে ২৪৯ রানে। দ্বিতীয় ইনিংসে ভারতের স্কোর এক উইকেটে ৫৪। এদিন আঙুলের চোটের কারণে ফিল্ডিং করতে না পারলেও তিনেই ব্যাট করতে নেমেছেন চেতেশ্বর পূজারা। তিনি ৭ ও রোহিত শর্মা ২৫ রানে অপরাজিত আছেন। ১৪ রান করে জ্যাক লিচের বলে লেগ বিফোর হয়েছেন শুভমান গিল।

অশ্বিনের দাপটে থমকে গেল ইংরেজরা, বড় রানের পথে ভারত
প্রথম থেকেই চাপে ইংল্যান্ড

প্রথম থেকেই চাপে ইংল্যান্ড

এদিন প্রথম ওভার থেকেই ইংল্যান্ডকে চাপে রাখেন ভারতীয় বোলাররা। আগাগোড়া বিপজ্জনক রবিচন্দ্রন অশ্বিন ফের নিয়েছেন ৫ উইকেট, ৪৩ রানের বিনিময়ে। প্রথম ওভারেই ইশান্ত শর্মার শিকার হন ওপেনার ররি বার্নস। লেগ বিফোর হন তিনি। আম্পায়ার আউট দেওয়ার পর তিনি রিভিউ নিয়েছিলেন, যদিও লাভ হয়নি। স্কোরবোর্ডে দলের রান যোগ হওয়ার আগেই ফেরেন ইংল্যান্ডের এই ওপেনার। এরপর সিবলিকে ফেরান রবিচন্দ্রন অশ্বিন। ব্যক্তিগত ১৬ রানে আউট হন ইংল্যান্ডের অপর ওপেনার। ১৬ রানে দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে যায় ইংল্যান্ড। ফর্মে থাকা জো রুট আউট হন ৬ রানে, এই টেস্টে অভিষেক হওয়া অক্ষর প্যাটেলের প্রথম শিকার তিনি। লাঞ্চের আগে শেষ বলে ড্যান লরেন্সকেও ফেরান অশ্বিন।

চা বিরতির আগেই বেসামাল রুটরা

চা বিরতির আগেই বেসামাল রুটরা

প্রথম সেশনের পর দ্বিতীয় সেশনেও চার উইকেট হারায় ইংল্যান্ড। আগাগোড়া বিপজ্জনক রবিচন্দ্রন অশ্বিন বারবার সমম্যায় ফেলতে থাকেন ইংল্যান্ডের ব্যাটসম্যানদের। চা বিরতিতে ইংল্যান্ডের স্কোর ছিল ৮ উইকেটে ১০৬। দ্বিতীয় সেশনে প্রথমে বেন স্টোকসের উইকেট হারায় ইংল্যান্ড। ১৮ রানে বেন স্টোকস প্যাভিলিয়নে ফেরেন অশ্বিনের বলে বোল্ড হয়ে। ইংল্যান্ডের পঞ্চম উইকেট পড়ে ৫২ রানে। এরপর দেশের মাটিতে টেস্টে নিজের প্রথম বলেই উইকেট তুলে নেন মহম্মদ সিরাজ। ২২ রানে অলি পোপ কট বিহাইন্ড হতেই ৮৭ রানের মাথায় ষষ্ঠ উইকেট হারায় ইংল্যান্ড। ৬ রান করে মঈন আলি এই টেস্টে অভিষেক হওয়া অক্ষর প্যাটেলের দ্বিতীয় শিকার হন। দুরন্ত ক্যাচ ধরেন অজিঙ্ক রাহানে। চা বিরতির ঠিক আগে ১ রানে অলি স্টোনকে ফিরিয়ে নিজের চতুর্থ উইকেটটি তুলে নেন অশ্বিন। এটি অশ্বিনের ৩৯০তম টেস্ট উইকেট।

চা বিরতির পর বেন ফোকস ও জ্যাক লিচ লড়াই চালাতে থাকেন। এতে কোনওরকমে ফলো অন বাঁচাতে পারলেও খাদের কিনারায় চলে গিয়েছে জো রুটের দল। ফোকস-লিচের জুটি ভাঙে ইশান্ত শর্মার বলে ঋষভ পন্থের নেওয়া দুরন্ত ক্যাচে। স্টুয়ার্ট ব্রডকে বোল্ড করে কেরিয়ারে এই নিয়ে ২৯ বার ইনিংসে ৫ উইকেট নিলেন অশ্বিন। সুনীল গাভাসকর মনে করেন, এই টেস্ট ভারতই জিতবে। দ্বিতীয় ইনিংসে ২০০ রানও এই পিচে তুলতে পারবে না ইংল্যান্ড।

ভারতের ৩২৯, পন্থের অর্ধশতরান

ভারতের ৩২৯, পন্থের অর্ধশতরান

এর আগে সকালে প্রথম আধ ঘণ্টার সামান্য বেশি সময়ের মধ্যেই ২৯ রানের মধ্যে চার উইকেট হারায় ভারত। ৬ উইকেটে ৩০০ রান নিয়ে প্রথম ইনিংসের খেলা শুরু করার পর অল আউট হয়ে যায় ৩২৯ রানে। দলের রান যখন ৩০১, এক ওভারেই দুই বলের ব্যবধানে অক্ষর প্যাটেল ও ইশান্ত শর্মার উইকেট হারায় ভারত। মঈন আলির বলে ৫ রানে আউট হন অক্ষর, শূন্য রানে ফেরেন ইশান্ত। একদিকে ঋষভ পন্থ আগলে রাখলেও সমস্যা হয় উল্টো প্রান্তে ব্যাটিং ধস। এর মধ্যেই ভালো ফর্ম অব্যাহত রেখে আরেকটি অর্ধশতরান আসে পন্থের ব্যাট থেকে। তিনি দলের রান বাড়ানোর চেষ্টা করতে থাকলেও সঙ্গীর অভাবে সাড়ে তিনশোর কাছে পৌঁছে দিতে পারেননি ভারতকে। ম্যাচের ৯৬ তম ওভারে অলি স্টোন আবার দুই বলের ব্যবধানে ভারতের শেষ দুটি উইকেট তুলে নেন। কুলদীপ শূন্য ও মহম্মদ সিরাজ চার রানে ফেরেন। দুজনেই কট বিহাইন্ড হন। ভারতের প্রথম ইনিংস গুটিয়ে যায় ৩২৯ রানে। মঈন আলি চারটি, অলি স্টোন তিনটি, জ্যাক লিচ দুটি ও জো রুট একটি উইকেট দখল করেন। পন্থ অপরাজিত থাকেন ৫৮ রানে। সাতটি চার ও তিনটি ছক্কা এসেছে তাঁর ব্যাট থেকে।

জোড়া গোল করে বার্সাকে জেতালেন মেসি, নয়া রেকর্ড গড়ার মুখে এলএম টেন

English summary
India Vs England Test 2021 Rohit Sharma Again In Good Touch As India Clear Favourite To Win The Second Test Against Englnad In Chennai
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X