• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফিক্সিংয়ের প্রস্তাবে সাড়া না দেওয়ায় মাত্র ২৫-এ কেরিয়ার শেষ হয়েছিল পাক ফাস্ট বোলারের!

বিশ্ব ক্রিকেটে ক্রমে মহামারীর আকার ধারণ করছে ম্যাচ ফিক্সিং। ভারত থেকে পাকিস্তান, শ্রীলঙ্কা থেকে বাংলাদেশ সহ সব ক্রিকেট খেলিয়ে দেশই শাখা-প্রশাখা মেলেছে ফিক্সিং। তেমনই এক দুর্নীতির কথা উল্লেখ করেছেন পাকিস্তানের প্রাক্তন ফাস্ট বোলার আকিব জাভেদ। অভিযোগ করেছেন, ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাবে সাড়া না দেওয়ার কারণেই তাঁর ক্রিকেট কেরিয়ার অকালেই শেষ হয়ে গিয়েছিল।

আকিব জাভেদের কেরিয়ার

আকিব জাভেদের কেরিয়ার

১৯৮৯ সালে মাত্র ১৭ বছর বয়সে পাকিস্তান ক্রিকেট দলের জার্সি গায়ে চাপিয়েছিলেন ফাস্ট বোলার আকিব জাভেদ। ১৯৯৮ সালে তিনি দেশের হয়ে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। মাত্র ২৫ বছর বয়সে শেষ হয়ে যাওয়া কেরিয়ারে পাকিস্তানের হয়ে ২২টি টেস্ট ও ১৬৩টি ওয়ান ডে ম্যাচ খেলা জাভেদ দুই ফর্ম্যাটে যথাক্রমে ৫৪ ও ১৮২টি উইকেট নিয়েছিলেন।

ফিক্সিংয়ে জড়িত কোন ক্রিকেটার

ফিক্সিংয়ে জড়িত কোন ক্রিকেটার

আকিব জাভেদের কথায়, পাকিস্তানের প্রয়াত তথা প্রাক্তন ক্রিকেটার সেলিম পারভেজ এবং তাঁর আরও এক জাতীয় দলের সতীর্থই ছিল মিডিলম্যান। আকিবের বক্তব্য, বুকিদের সঙ্গে ক্রিকেটারদের যোগাযোগ করিয়ে দিতে পারভেজ। তবে তিনি সেই ফাঁদে পা না দিয়েই বিপদে পড়েছিলেন বলে জানিয়েছেন পাকিস্তানের প্রাক্তন ফাস্ট বোলার। তা বলে তিনি নিজের জায়গা থেকে নড়েননি বলেও দাবি আকিব জাভেদের।

পারভেজের স্বীকারোক্তি

পারভেজের স্বীকারোক্তি

পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার সেলিম পারভেজের মৃত্যু হয়েছিল ২০১৩ সালে। তার আগে সে ফিক্সিং কাণ্ডে জড়িত থাকার অভিযোগ স্বীকার করেছিল বলে শোনা যায়। নব্বইয়ের দশকে ব্যাপক আকারে পাকিস্তানি ক্রিকেটারদের ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব দেওয়া হয়েছিল বলে তদন্তে জানা গিয়েছে।

শারজহের কুখ্যাত ফাইনাল

শারজহের কুখ্যাত ফাইনাল

১৯৯৮ সালে শারজহে হওয়া ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে পাকিস্তানি ক্রিকেটার সেলিম মালিক ও মুস্তাক আহমেদের বিরুদ্ধে ফিক্সিংয়ের অভিযোগ উঠেছিল। এক লক্ষ ডলারের বিনিময়ে ক্রিকেটাররা ইচ্ছাকৃতভাবে খারাপ খেলেছিলেন বলে অভিযোগ। ঘটনায় পাকিস্তানি লেজেন্ড ওয়াসিম আক্রম, সৈয়দ আনোয়ার, ওয়াকার ইউনিস, আতা-উর-রহমান ও ইনজামাম-উল-হকের নামও জড়িয়ে গিয়েছিল। মালিক এবং রহমানকে নির্বাসিত করা হলেও বাকিরা অভিযোগ থেকে রেহাই পেয়েছিলেন।

প্রতীকী ছবি

৩০ বছরের কেরিয়ারের অবসান! অবসর ঘোষণা আন্ডারটেকারের, ফের কি ফিরবেন ডেডম্যান?

English summary
Former fast bowler Aaqib Javed names Pakistan cricketers who offer bribes
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X