• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মানুষের মুখ চিনতে পারেন না, এরকমই বিরল রোগে আক্রান্ত শাহিদ কাপুরের প্রাক্তন নায়িকা

Google Oneindia Bengali News

‌কঠিন রোগে আক্রান্ত বলিউড অভিনেতা শাহিদ কাপুরের প্রাক্তন নায়িকা শেহনাজ ট্রেজারি। নিজের ৪০তম জন্মদিন উপলক্ষ্যে শেহনাজ জানালেন তিনি এক বিরল রোগে আক্রান্ত। এই রোগের নাম প্রোসোপ্যাগনোসিয়া। প্রসঙ্গত, ২০০৩ সালে অমৃতা রাও ও শাহিদ কাপুর অভিনীত ইশক ভিশক সিনেমায় শেহনাজ আলিশা চরিত্রে অভিনয় করেছিলেন। তবে কিছু সিনেমা করার পর শেহনাজ বলিউড ছেড়ে চলে আসেন এবং সোশ্যাল মিডিয়ায় ট্র‌্যাভেল ব্লগার হিসাবে পরিচিত হন।

প্রোসোপ্যাগনোসিয়া রোগে আক্রান্ত শেহনাজ

মঙ্গলবার রাতে শেহনাজ তাঁর ইনস্টাগ্রাম স্টোরিতে জানান যে তিনি এই প্রোসোপ্যাগনোসিয়া রোগে আক্রান্ত। যাঁরা এই রোগটি সম্পর্কে অবগত নন তাঁদের জানিয়ে রাখি যে এই রোগে আক্রান্ত ব্যক্তি পরিচিত মানুষের মুখ চিনতে পারেন না। এক দীর্ঘ নোটর মাধ্যমে শেহনাজ জানিয়েছেন যে তিনি মানুষের মুখ চিনতে না পারলেও তাঁদের কন্ঠস্বরের মাধ্যমে চিনতে পারছেন। শেহনাজেরও নাকি সেই সমস্যাই হয়েছে। শেহনাজ তাঁর স্টোরিতে লেখেন, '‌আমার প্রোসোপ্যাগনোসিয়া ২ ধরা পড়েছে। এ বার বুঝতে পারছি, কেন আমি মানুষের মুখ চিনতে পারি না। মুখ দেখে অনেককেই চিনে উঠতে পারতাম না। আমার লজ্জা করত। কণ্ঠস্বর দিয়ে তাদের মনে রাখতাম। হ্যাঁ, এটাই আমি। মানুষটি কে সেটা বুঝতে আমার এক মিনিট সময লাগে। এমনকী মাঝে মাঝে নিজের কাছের বন্ধুকেও আমি চিনে উঠতে পারি না।'‌

কী এই রোগের লক্ষণ

পাশাপাশি এদিন বার্থডে গার্ল শেহনাজ সোশ্যাল মিডিয়াতে এই রোগ সম্পর্কে সকলকে অবগত করার চেষ্টা করেছেন। অনুরাগীদের জানিয়েছেন এই রোগের লক্ষণ। তিনি বলেছেন, 'প্রোসোপ্যাগনোসিয়ায় রোগে আক্রান্ত রোগীরা পরিবার-পরিজন এবং বন্ধুবান্ধবদেরও চিনতে পারেন না। অনেক সময় দীর্ঘদিন পর কোনও ঘনিষ্ঠ বন্ধুর সঙ্গে দেখা হলেও এই সমস্যার সম্মুখীন হতে হয় তাঁদের। প্রতিবেশী, বন্ধু, সহকর্মী, ক্লায়েন্ট, সহপাঠী-যারা ভাবে তুমি তাদের চিনবে, কিন্তু তা না হওয়ায় তাদেরও চিনতে অসুবিধা হয়। কাউকে চিনতে না পারায় নিজেকে সকলের থেকে বিচ্ছিন্ন মনে হয়। এই সমস্যার কারণে অনেক সময় বন্ধুত্ব টেকে না।'‌ সহকর্মীরাও ক্ষুণ্ণ হন বলেই জানিয়েছেন শেহনাজ। অন্তত এমনটাই হয়েছে অভিনেত্রীর ক্ষেত্রে।

মানসিক রোগ এটি একটি

শেহনাজ আরও জানিয়েছেন যে একই উচ্চতা, গড়ন ও চুলের স্টাইলের দু'‌জন ব্যক্তির মধ্যে তিনি বিভ্রান্ত হয়ে যান। তিনি অনুরোধ করেছেন এই রোগ সম্পর্কে যাতে সবাই অবগত হয়। এটা যে সত্যিকারের মানসিক একটি সমস্যা সেটা বলতেও ভোলেননি তিনি।

বলিউড ছাড়েন শেহনাজ‌

ইশক ভিশক-এর পর শেহনাজ 'উমর', 'আগে সে রাইট', 'রেডিও', 'লাভ কা দ্য এন্ড', 'দিল্লি বেলি'-এর মতো বেশ কয়েকটি ছবিতে অভিনয় করেছিলেন। এরপরেও সইফ আলি খান ও রানী মুখোপাধ্যায় অভিনীত 'হাম তুম' ছবিতে ক্যামিও চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল শেহনাজ ট্রেজারিকে। কিন্তু বলিউডে বেশিদিন নিজের বিস্তার লাভ করতে পারেন নি অভিনেত্রী। এরপর অভিনয় ছেড়ে তিনি ট্রাভেলিং ব্লগার হিসেবেই কাজ শুরু করেন। তৈরি করেন ভ্রমণ বিষয়ক নানান ভিডিও।

English summary
Bollywood formar actress Shenaz Treasury is suffering from Prosopagnosia
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X