• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

৩৫ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়াল আরবিআই, চাপ বাড়তে চলেছে সর্বত্র

  • |
Google Oneindia Bengali News

মূল্যস্ফীতিতে ধীরগতির কথা উল্লেখ করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৩৫ বেসিস পয়েন্ট বাড়াল মূল ঋণের হার বা রেপো রেট। মূল ঋণের হার বেড়ে দাঁড়িয়েছে ৬.২৫ শতাংশ। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই নিয়ে পর পর তিনবার বেসিস পয়েন্ট বাড়াল। মৃল্যবৃদ্ধির চাপ নিয়ন্ত্রণ করতেই মূল ঋণের হার বাড়ানোর পন্থা ধরে রাখল আরবিআই।

রেপো রেট বাড়াল আরবিআই

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মূল ঋণের হার আরও ৩৫ বেসিস পয়েন্ট বাড়ানোর সিদ্ধান্ত নিল মুদ্রানীতি কমিটি। আরবিআই থেকে তিনজন সদস্য এবং তিনজন বাইরের সদস্য নিয়ে গঠিত এই কমিটি। মূল ঋণের হার, যা রেপো রেট নামে পরিচিত, ছ'বারের মধ্যে পাঁচ বার বাড়িয়ে ০.৩৫ শতাংশ থেকে ৬.২৫ শতাংশ করা হয়েছে।

বিগত এক বছরে মূল্যস্ফীতি বিগত তিন মাসে সর্বনিম্নে হ্রাস পেয়েছে। সেই কারণে আরবিআই-এর এই কমিটি সিদ্ধান্ত নিয়েছে রেপো রেট বাড়ানোর। সেন্ট্রাল ব্যাঙ্ক তার কঠোর নীতিকে সামনে রেখে রেট বাড়াতে বাজারের মূল্যস্ফীতির সঙ্গে লাইন আপ করে। সেপ্টেন্বের মূল্স্ফীতির শীর্ষে যাওয়ার পূর্বাভাসের সঙ্গে সঙ্গে মূল্যবৃদ্ধির গতিপথকে ৬ শতাংশের নীচে নিয়ে যায়।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গত মে মাসে ৪০ বেসিস পয়েন্ট, অগাস্টে ৫০ বেসিস পয়েন্ট এবং ডিসেম্বরে ৩৫ বেসিস পয়েন্ট বাড়াল। এই নিয়ে টানা পঞ্চমবার বেসিস পয়েন্ট বৃদ্ধি হল। মে মাস থেকে আরবিআই গার্হস্থ্য খুচরো মুদ্রাস্ফীতি কমাতে মোট ২.২৫ শতাংশ বেঞ্চমার্ক হার বাড়িয়েছে। ধারাবাহিকভাবে এই বছরের প্রতি মাসে ২ থেকে ৬ শতাংশের সহনশীলতনা ব্যান্ড কেন্দ্রীয় ব্যাঙ্কের উপরের প্রান্তকে ছাড়িয়ে গিয়েছে।

এই বেসিস পয়েন্ট বৃদ্ধি বা রেপো রেট বৃদ্ধি মাসিক গৃহস্থলী বহাজেট উচ্চতর ঋণের খরচ এবং প্রায় সবকিছুর দামবৃদ্ধির মোকাবিলা করার জন্য আরও বেশি সতর্ক। ভারতীয় ব্যাঙ্কগুলি অবিলম্বে গ্রাহকদের কাছে সাম্প্রতিকতম আরবিআই রেট বৃদ্ধির বিষয়ে নিশ্চিত। যেমন সাম্প্রতিক মাসগুলিতে দেখা গিয়েছে, ঋণগুলিকে ব্যয়বহুল করে তুলবে এই রেপো রেটের বেসিস পয়েন্ট বৃদ্ধি। গৃহঋণ-সহ বিভিন্ন ঋণের প্রতি মাসের কিস্তি বা ইএমআইকে আরও বাড়িয়ে দেবে।

এবার তুলনামূলকভাবে রেপো রেট বৃদ্ধির ফলে উদ্বেগ ছড়িয়েছে মধ্যবিত্তদের। মুদ্রাস্ফীতির বিরুদ্ধে যুদ্ধ অর্থনৈতিক প্রবৃদ্ধিকে রোধ করার ঝুঁকিও তৈরি করতে পারে। এটি এমন একটি দৃষ্টিভঙ্গি যা, বেশ কয়েকটি শীর্ষ প্রতিষ্ঠানকে তাদের ভারতের মোট দেশীয় পণ্য বৃদ্ধির পূর্বাভাসকে এই বছর এবং পরবর্তী বছরের জন্য নিম্নমুখী করতে বাধ্য করেছে কেন্দ্রীয় সরকারকে।

FIFA World Cup 2022: ফিফা বিশ্বকাপের শেষ আটে কারা? কোন দল কবে খেলবে কাদের বিরুদ্ধে?FIFA World Cup 2022: ফিফা বিশ্বকাপের শেষ আটে কারা? কোন দল কবে খেলবে কাদের বিরুদ্ধে?

English summary
RBI hikes rates by more modest due to cities showing inflation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X