কোন প্রকল্পে আধার তথ্য জমা করার শেষদিন কবে, বিপদ এড়াতে জানুন একনজরে

  • Posted By:
Subscribe to Oneindia News

ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে শুরু করে পোস্ট অফিস, প্যান, মোবাইল নম্বর সব জায়গাতেই আধারের নম্বর যোগ করতে হবে বলে নির্দেশ রয়েছে কেন্দ্রের। এমনকী পিপিএফস এনএসসি, কেভিপি-র মতো প্রকল্প থাকলেও আপনাকে আধারের তথ্য জমা করতেই হবে। তা না হলে অ্যাকাউন্ট ফ্রিজ করা হবে অথবা অন্য কোনও ব্যবস্থা নেওয়া হবে। কোন প্রকল্পে কবের মধ্যে আধারের তথ্য জমা করতে হবে, বিপদ এড়াতে জেনে নিন একনজরে।

ব্যাঙ্ক অ্যাকাউন্ট

ব্যাঙ্ক অ্যাকাউন্ট

ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধারের নম্বর যুক্ত করার শেষদিন ৩১ ডিসেম্বর। বেশ কয়েকমাস ধরে এই ব্যবস্থা চলছে। ইন্টারনেট বা মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমেও আধার নম্বর আপনি যুক্ত করতে পারবেন।

প্যান

প্যান

প্যান নম্বরের সঙ্গেও আধারের নম্বর যোগ করার শেষদিন ৩১ ডিসেম্বর। এজন্য ইনকাম ট্যাক্সের ই-ফিলিং পোর্টালে যেতে হবে। সেখানে অপশন রয়েছে 'হাউ টু লিঙ্ক প্যান কার্ড উইথ আধার কার্ড'। সেখানে ক্লিক করেই প্যানে আধার সংযোগ করা যাবে।

পিপিএফ, পোস্ট অফিস

পিপিএফ, পোস্ট অফিস

সমস্ত পোস্ট অফিসে আধারের তথ্য জমা করা বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। পিপিএফ, এনএসসি, কিষাণ বিকাশ পত্র থাকলে আধারের তথ্য জমা করতে হবে। ইউআইডিএআই ওয়েবসাইটে গিয়ে আধারের তথ্য নথিভুক্ত করতে হবে। সেখানে দেওয়া লিঙ্কে অনুসরণ করলেই হবে।

স্যোশাল স্কিম

স্যোশাল স্কিম

সরকারি প্রকল্পের সাহায্য পেতে গেলে ৩১ ডিসেম্বরের মধ্যে আধারের তথ্য জমা করতে হবে। মোট ১৩৫টি প্রকল্প রয়েছে। মহিলাদের জন্য বিনামূল্যে রান্নার গ্যাস এছাড়া কেরোসিন, সার ইত্যাদিতে ভর্তুকি পেতে হলে আধারের তথ্য জমা করতে হবে।

মোবাইল সিম

মোবাইল সিম

মোবাইল সিমের সঙ্গে আধারের তথ্য সংযুক্ত করার শেষদিন ৬ ফেব্রুয়ারি ২০১৮। আগে তা এই বছরের শেষ পর্যন্ত ছিল। তবে শেষদিন বাড়িয়ে দেওয়া হয়েছে। মেসেজ পাঠিয়ে বা মোবাইল অ্যাপের মাধ্যমে ভেরিফিকেশন সেরে ফেলতে পারবেন গ্রাহক।

মিউচুয়াল ফান্ড

মিউচুয়াল ফান্ড

সব ধরনের মিউচুয়াল ফান্ডে আধার নম্বর সংযুক্ত করতে হবে ৩১ ডিসেম্বরের মধ্যে। তা না করতে পারলে ফোলিও 'ফ্রিজ' করা হবে। অনলাইনে নিজের ফোলিও আপডেট করতে পারবেন।

English summary
Know the dates to linking Aadhaar with different services to avoid problems
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.