• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কোজাগরী লক্ষ্মীপুজোতে কোন নিয়মগুলি পালনে গৃহস্থে আসে সমৃদ্ধি! শাস্ত্র মতে কিছু টিপস

  • |
Google Oneindia Bengali News

দশমীতে বরণ, ঢাকের বাদ্যি, সিঁদুর খেলার মাঝেই থেকে যায় বিশাদের সুর। এই সময়ের পরই যখন গুর্গাবেদী থেকে ভাসানের উদ্দেশে মাকে কাঁধে নিয়ে এগিয়ে যায় যাত্রাপথ, তখন প্যান্ডেলে পড়ে থাকে, প্রদীপ। ফাঁকা প্যান্ডেলে একমাত্র বেদীতে থাকে সন্ধ্যাদীপ। আর তাই যেন বারবার জানান দেয়, 'আসছে বছর আবার হবে'র বার্তা। ততক্ষমে উমা চলে যাওয়ায় রীতিমতে ভারাক্রান্ত থাকে বাঙালির মন। চারদিনের আনন্দ মিটিয়ে আবার পুরনো জীবনে ফিরে যাওয়ার ক্লান্তির মাঝেই আসে লক্ষ্মীপুজো। কোজাগরী লক্ষ্মীপুজো ঘিরে ফের আয়োজনে মেতে ওঠে বাঙালির গৃহস্থ। এবারেও প্রতিবারের মতো দুর্গাপুজো মিটে যেতেই আসতে চলেছে কোজাগরী লক্ষ্মীপুজো। একনজরে দেখে নেওয়া যাক, কোন কোন নিয়ম পালন করলে কোজাগরী লক্ষ্মীপুজোতে আসে গৃহশান্তি।

কবে পড়েছে কোজাগরী লক্ষ্মীপুজো

কবে পড়েছে কোজাগরী লক্ষ্মীপুজো

২০২১ সালে ১৯ অক্টোবর পড়েছে কোজাগরী লক্ষ্মীপুজো। এই দিন পূর্ণিমা তিথি সন্ধ্যে ৭ টা ০৩ মিনিটে শুরু হবে। আর পূর্ণিমা তিথি শেষ হবে, ৮ টা ২৬ মিনিচে ২০ অক্টোবর। ফলে মঙ্গলবার দিন পড়েছে এই বছরের কোজাগরী লক্ষ্মীপুজো। আর সেই মতো বাঙালি ঘর গৃহস্থে শুরু হয়ে যাবে মা লক্ষ্মীকে আবাহনের নানান অনুষ্ঠান। 'কোজাগরী' অর্থাৎ রাতভর জেগে তবেই এই লক্ষ্মীপুজো সমাপন করা যায়। ফলে সেই জায়গা থেকে ওই পুজোর আয়োজনের পাশাপাশি রাতভর জেগে তা সম্পন্ন করার প্রক্রিয়াও পুজোর একটি বড় অংশ। রাতভর জেগে এই দিন অপেক্ষা করা হয় যে, লক্ষ্মী সত্যিই ঘরে প্রবেশ করছেন কি না, তার জন্য।

 ভোগ

ভোগ

এই দিন লক্ষ্মী পুজোয় থাকে খিচুড়ি ভোগ। কোনও কোনও বাড়িতে জোড়া ইলিশের সঙ্গে খিচুড়ি ভোগ দেওয়া হয়। সঙ্গে থাকে লাবড়া, বেগুন ভাজা , বহু ধরনের ভাজা। মনে করা হয় ধনধান্যের দেবী লক্ষ্মীকে সবজি ও চালের ভোগ দিলে , তিনি আশির্বাদ স্বরূপ ঘরে ধনধান্যের অভাব হতে দেন না।

পুজোর আলপনায় কোন চিহ্ন রাখতে হয়

পুজোর আলপনায় কোন চিহ্ন রাখতে হয়

এই লক্ষ্মীপুজোয় একটি বাণিজ্য তরী সাজানোর পরামর্শ দিচ্ছেন । কলাগাছের কাণ্ড কেটে সেটি দিয়ে এই তরী তৈরি করার রীতি প্রচলিত। আর সেখানে রাখতে হয় টাকা, ধান, চাল, গম সহ ঘরের নানা শস্য। এছাড়াও বাড়িতে লক্ষ্মীপুজোয় যে আলপনা দেওয়া হবে,তাতে এবশ্যই মোহরের চিহ্ন রেখে দিতে হবে বলে জানান জ্যোতিষশাস্ত্রবিদরা। বাড়ির সদর জরজা থেকে ধান ও মোহরের চিহ্ন দিয়ে এই বিশেষ আলপনা দেওয়ার কথা বলছেন শাস্ত্রবিদরা। এতে বহু কঠিন পরিস্থিতিতেও সংসারে অর্থাভাব হয়না বলে মত শাস্ত্রজ্ঞদের।

কড়ি, সুপারি সহ বেদীকে কী কী রাখতে হয়?

কড়ি, সুপারি সহ বেদীকে কী কী রাখতে হয়?

কোজাগরী লক্ষ্মী পুজোতে বাড়িতে নতুন ধানের ছড়রা দিয়ে দেবীর বেদী সাজানোর পরামর্শ দিচ্ছেন জ্যোতিষবিদরা। এছাড়াও চুপাড়িতে ধান ভরে দিয়ে তা লক্ষ্মীর বেদীতে রেখে দিলে তা শুভ সময় দেয় গৃহস্থে। অনেক বাড়িতে নবপত্রকা এনে তার পুজোও করা হয়। এছাড়াও লক্ষ্মীর বেদীতে সিঁদুর কৌটো ও কড়ি রেখে দিতে পরামর্শ দিচ্ছেন জ্য়োতিষবিদরা। এর হাত ধরেই ঘরে সম্পত্তি বৃদ্ধি হয় বলে জানা যাচ্ছে।


খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Laxmi Puja Rituals : Know what are the ways of Rituals for Kojagori Laxmi Puja .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X