• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কবে হবে অখণ্ড সৌভাগ্য ব্রত করবা চৌথ? জানুন দিনক্ষণ ও মহত্ব

Google Oneindia Bengali News

স্বামী ও সন্তানের মঙ্গল কামনায় একাধিক ব্রত এবং উপবাস করে থাকেন ভারতীয় রমণীরা। আর তাদের মধ্যেই অন্যতম গুরুত্বপূর্ণ ব্রত হল করবা চৌথ এর ব্রত। মূলত এইদিন সারাদিন ধরে উপবাস রেখে সন্ধ্যাবেলা বিধিমত পুজোপাঠ করে থাকেন মহিলারা। এরপর চন্দ্র দর্শন করে এবং তাঁর উপাসনা করে স্বামীর হাত থেকে খাবার ও জল খেয়ে উপবাস ভঙ্গ করেন সকলে। এই করবা চৌথ-এর বিভিন্ন রীতিনীতি সিনেমা বা ধারাবাহিকের দৌলতে সকলে বহুবার দেখে থাকলেও এর মহত্ব এবং গুরুত্ব অপরিসীম মহিলাদের কাছে। দেখে নেওয়া যাক এই বছর কবে পড়েছে এই পবিত্র উৎসব এবং এর গুরুত্ব কী।


করবা চৌথের গুরুত্ব

করবা চৌথের গুরুত্ব

ধর্মীয় এবং জ্যোতিষ দুইয়ের মোটেই করবা চৌথের গুরুত্ব অনেক বেশি। স্বামীর দীর্ঘায়ু এবং অবিচ্ছিন্ন সৌভাগ্য অর্জনের জন্য ভারতের অনেক রাজ্যের মহিলারা চৌথ মাতার পূজা করে থাকেন। এবং সেই দিন নির্জলা উপবাস পালন করেন। এরপর রাতে চাঁদ দেখার পর তাঁকে জল, ফুল, চাল ও তিলের অর্ঘ্য দিয়ে থাকেন। এরপরে উপবাস ভঙ্গ করে ব্রত পূরণ করা হয়। মহিলাদের মধ্যে এই করবা চৌথের উপবাসের উন্মাদনা প্রচুর লক্ষ্য করা যায়।

করবা চৌথের দিনক্ষণ

করবা চৌথের দিনক্ষণ

জ্যোতিষশাস্ত্র অনুসারে, করবা চৌথের উপবাস হিন্দি ক্যালেন্ডার অনুসারে কার্তিক মাসে রাখা হয়। এই বছর অর্থাৎ ২০২২ সালে করবা চৌথের উপবাস আগামী অক্টোবর মাসের ১৩ তারিখ রবিবার পালিত হতে চলেছে। এই বিশেষ দিনে সকল নারী যারা ব্রত এবং উপবাস পালন করেন তাঁরা চাঁদ দেখে স্বামীর হাত থেকে জল খেয়ে নিজেদের উপবাস ভাঙেন। পুরাণ ও জ্যোতিষ মতে মনে করা হয় যে এই দিনে উপবাস করলে অখণ্ড সৌভাগ্য হওয়ার আশীর্বাদ পাওয়া যায়। এবং সেইসঙ্গে অক্ষয় হয় স্বামীর আয়ু এবং সমৃদ্ধি।

করবা চৌথের মুহূর্ত

করবা চৌথের মুহূর্ত

হিন্দি ক্যালেন্ডার অনুসারে, কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে করবা চৌথের ব্রত এবং উপবাস পালন করা হয়। এবারের চতুর্থী তিথি শুরু হতে চলেছে অক্টোবর মাসের ১৩ তারিখ ২০২২ সালে সকাল ১টা বেজে ৫৯ মিনিটে। এবং পরের দিন ১৪ অক্টোবর, ২০২২ সালের সকাল ৩টে বেজে ৮ মিনিটে শেষ হবে। জ্যোতিষশাস্ত্র অনুসারে, ১৩ অক্টোবর চতুর্থী তিথিতে চন্দ্রোদয়ব্যাপিনী মুহুর্ত প্রাপ্ত হচ্ছে। তাই এই দিনেই করবা চৌথের উপবাস রাখা হবে।

করবা চৌথের পুজো

করবা চৌথের পুজো

এই বছর অর্থাৎ ২০২২ সালের করবা চৌথ ব্রত পূজার শুভ মুহুর্ত হিসেবে থাকছে প্রায় ০১ ঘণ্টা ১৪ মিনিট সময়। ১৩ অক্টোবর সন্ধ্যা সন্ধ্যা ৬টা বেজে ১ মিনিট থেকে সন্ধ্যা ৭টা বেজে ১৫ মিনিটের মধ্যে করা করবা চৌথের পুজো খুব শুভ বলে মনে করা হচ্ছে। পুরাণ ও জ্যোতিষ শাস্ত্র মতে এই শুভ সময়ে দেবী পার্বতী, ভগবান শিব, শ্রী গণেশ , ভগবান কার্তিককে সব রকম বিধি মেনে পূজা করলে স্বামীর আয়ু দীর্ঘ হয় এবং তাঁর জীবন মঙ্গল হয়।

(এই সকল তথ্য সম্পূর্ণ জ্যোতিষ শাস্ত্রের উপর নির্ভরশীল)

এই রাশিদের ওপর বৃহস্পতির কৃপা থাকবে এক বছর পর্যন্ত, অর্থালাভ–সম্মান সব পাওয়া যাবে এই রাশিদের ওপর বৃহস্পতির কৃপা থাকবে এক বছর পর্যন্ত, অর্থালাভ–সম্মান সব পাওয়া যাবে

English summary
here are the date time and significance of karwa chauth
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X