Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ফের শহরে অঙ্গদান, গ্রিন করিডোর ব্যবহার করে অঙ্গ প্রতিস্থাপনের উদ্যোগ রাজ্য সরকারের

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

কলকাতা, ৪ নভেম্বর : ফের শহরে ব্রেন ডেথের পর অঙ্গদান। আর এবার গ্রিন করিডোর ব্যবহার করে অঙ্গ প্রতিস্থাপন করা হবে। বেনজির এই পদক্ষেপ রাজ্য সরকারের। গ্রিন করিডোর ধরেই এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে নিয়ে যাওয়া হবে অঙ্গ। তারপরই হবে প্রতিস্থাপন। এর আগে চেন্নাইয়েও এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে হৃৎপিণ্ড নিয়ে গিয়ে সফল অঙ্গ প্রতিস্থাপন করা হয়েছিল। সেই একইভাবে গ্রিন করিডোর তৈরি করে অঙ্গ প্রতিস্থাপনের বিরল নজির তৈরি স্থাপন করতে চলেছে কলকাতাও।

অ্যাপোলো হাসপাতালে উত্তর ২৪ পরগনার বসিরহাটের বাসিন্দা স্বর্ণেন্দু রায়ের ব্রেন ডেথ ঘোষণা করা হয় বৃহস্পতিবার। চিকিৎসকদের এই ঘোষণার পরই তাঁর পরিবার সূত্রে মানিবকতার নজির স্থাপন করে জানানো হয় স্বর্ণেন্দুর অঙ্গ দান করতে চান তাঁরা। তিনটি পৃথক হাসপাতালে স্বর্ণেন্দুর অঙ্গগুলি প্রতিস্থাপন করা হবে লে সিদ্ধান্ত নেওয়া হয়।

ফের শহরে অঙ্গদান, গ্রিন করিডোর ব্যবহার করে অঙ্গ প্রতিস্থাপনের বেনজির উদ্যোগ রাজ্য সরকারের

একটি কিডনি ও লিভার প্রতিস্থাপন করা হবে এসএসকেএমে। অন্য কিডনিটি অ্যাপোলো হাসপাতালে এবং দুটি চোখ ব্যারাকপুরের দিশা আই হসপিটলে। এই ইচ্ছার কথা জানার পরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্যোগ নেন গ্রিন করিডোর করে স্বর্ণেন্দুর অঙ্গগুলি এসএসকেএমে নিয়ে যাওয়ার। মুখ্যমন্ত্রীর নির্দেশ পেয়ে পুলিশ স্থির করে, অ্যাপোলো থেকে ইএম বাইপাস হয়ে মা উড়ালপুল ধরবে অ্যাম্বুলেন্স।

তারপর এজেসি বোস রোড ফ্লাইওভার, ফ্লাইওভার শেষে এসএসকেএমের গেট দিয়ে হাসপাতালে ঢুকবে অ্যাম্বুলেন্সটি। এই নির্দিষ্ট পথের সমস্ত সিগন্যাল সবুজ রাখা হবে। পাইলট কার দিয়ে তৈরি করা হবে গ্রিন করিডোর।

English summary
First time in West Bengal Green corridor Used for organ transplant
Please Wait while comments are loading...