Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এবার কংগ্রেসকে পিছনে ফেলে রাজ্যসভাতেও এক নম্বর দল বিজেপি

  • Posted By:
Subscribe to Oneindia News

লোকসভার পর এবার রাজ্যসভাতেও কংগ্রেসকে ছাপিয়ে সবচেয়ে বড় দলের মর্যাদা পেল ভারতীয় জনতা পার্টি। বৃহস্পতিবার মধ্যপ্রদেশের এক উপজাতি নেত্রী সম্পাতিয়া উইকে কোনও বিরোধিতা ছাড়াই রাজ্যসভায় নির্বাচিত হন। তারপরই বিজেপি সবচেয়ে বেশি আসন সংখ্যার অধিকারী হয়েছে।

এবার কংগ্রেসকে পিছনে ফেলে রাজ্যসভাতেও এক নম্বর দল বিজেপি

রাজ্যসভায় মোট আসন সংখ্যা ২৪৫টি। তার মধ্যে শুক্রবারের হিসাব অনুযায়ী বিজেপির ৫৮টি, ও কংগ্রেস একটি পিছনে ৫৭টি আসনে দাঁড়িয়ে রয়েছে। এর পরে রয়েছে সমাজবাদী পার্টির ১৮টি আসন, এআইএডিএমকে-র ১৩টি আসন, তৃণমূল কংগ্রেসের ১২টি আসন, জেডিইউ-র ১০টি আসন রয়েছে। বাকী বাম ও অন্যান্য দলগুলি দুই অঙ্কের কম সংখ্যার আসন পেয়ে রয়েছে।

পরের সপ্তাহে রাজ্যসভার ছয়টি আসনে নির্বাচন রয়েছে। তার মধ্যে পশ্চিমবঙ্গের তিনটি ও গুজরাতের তিনটি আসন রয়েছে। বাংলায় তৃণমূল ৬টির মধ্যে ৫টি আসন পাবে। একটি পাবে কংগ্রেস। এদিকে গুজরাতে বিজেপি অন্তত দুটি আসনে জয়ী হবে।

এবার কংগ্রেসকে পিছনে ফেলে রাজ্যসভাতেও এক নম্বর দল বিজেপি

গুজরাতে অমিত শাহ ও স্মৃতি ইরানি জিতবেন বলে ধরে নেওয়া হয়েছে। এছাড়া আর একটি আসনে বলবন্তসিং রাজপুতকে প্রার্থী করা হয়েছে। এদিকে কংগ্রেসও আহমেদ প্যাটেলকে প্রার্থী করেছে। ফলে তৃতীয় আসনটির জন্য লড়াই হবে বলে মনে করা হচ্ছে।

যে দলগুলি আসন সংখ্যায় দুই অঙ্কের সংখ্যায় পৌঁছতে পারেনি সেগুলির মধ্যে অন্যতম হল - সিপিআইএম, বিজু জনতা দল, টিডিপি, এনসিপি, বিএসপি ও অন্যান্য।

English summary
Now BJP is the largest party in Rajya Sabha, has 58 seats, one more than Congress
Please Wait while comments are loading...