Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কৃষি ঋণ নিয়ে যে কথা শোনালেন জেটলি তাতে কি ফের মোদী-মমতা সংঘাত

  • By: Soumik Bose
Subscribe to Oneindia News

কৃষিঋণ মকুব নিয়ে এবার নিজেদের অবস্থান স্পষ্ট করে দিল কেন্দ্র। সোমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি পরিষ্কার জানিয়ে দিলেন, কোনও রাজ্য কৃষিঋণ মকুব করতে চাইলে সেই খরচ তাদের নিজেদেরই বহন করতে হবে। প্রয়োজনে তার জন্য রাজ্য়গুলিকে নিজস্ব আয় বাড়াতে হবে। কেন্দ্র এবিষয়ে কোনও বাড়তি অর্থ বরাদ্দ করবে না বলে জানিয়ে দিলেন জেটলি।

সম্প্রতি কৃষিঋণ মকুবের দাবিতে উত্তাল হয়েছে মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশর মত বিজেপি শাসিত রাজ্য়গুলি। ঘটেছে মন্দসৌরের মত দুর্ভাগ্যজনক ঘটনাও। এরপরই গত রবিবার কৃষিঋণ মকুব করার ঘোষণা করেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ।

কৃষি ঋণ নিয়ে যে কথা শোনালেন জেটলি তাতে কি ফের মোদী-মমতা সংঘাত

এরজন্য অতিরিক্ত ৩০ হাজার কোটি টাকারর বোঝা রাজ্যকে বহন করতে হবে। কৃষিঋণ মকুব করা নিয়ে চিন্তা ভাবনা করছে মধ্যপ্রদেশ সরকারও। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও সরকার গঠনের পরই কৃষিঋণ মকুবের ঘোষণা করেছিলেন। এবিষয়ে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আলোচনা করেছেন বলে সূত্রের খবর।

সোমবার কেন্দ্রীয় সরকার নিজের অবস্থান জানিয়ে আরও একটা বিষয় স্পষ্ট করে দিল। রাজ্যে বিজেপি বা অবিজেপি সরকার যাই হোক না কেন, কেন্দ্র কোনও বাড়তি সুবিধে দেবে না। কৃষকদের আয় আগামী পাঁচ বছরে দ্বিগুন করার ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

কিন্তু কেন্দ্রের এই সিদ্ধান্তে প্রথমেই কৃষকদের সেই স্বপ্ন ধাক্কা খাবে বলে মনে করা হচ্ছে। এদিকে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দীর্ঘদিন ধরে কৃষকদের প্রতি কেন্দ্রের বঞ্চনা নিয়ে সরব। এই ইস্যুতে মোদীর সঙ্গে কী সংঘাতে জড়াবেন মমতা? এই নিয়ে উঠছে প্রশ্ন।

English summary
Generate own funds for farmer loan waive says central finance minister to states
Please Wait while comments are loading...