Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এতদিনের ধারণা ভুল ! দুধের সঙ্গে খাওয়া যেতে পারে ডিম

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

জলখাবার বললে প্রথমেই মাথায় আসে ডিমের ওমলেট আর এক গ্লাস দুধ। কিন্তু দুধ আর ডিম একসঙ্গে খাওয়া ঠিক নয়, যুগ যুগ ধরে এমনটাই এমনটাই জেনে এসেছি আমরা। অন্তত মা, মাসিমা, ঠাকুমারা তো তাই বলেন। দুধ আর ডিমের মিশেলে অ্যাসিডিটি সহ আরও বহু সমস্যা দেখা দিতে পারে বলেই এতকাল জেনে এসেছি আমরা। সম্প্রতি আয়ুর্বেদ নিয়ে প্রকাশিত একটি বইয়ে বলা হয়েছে, মানুষের শরীরে বেশিরভাগ রোগ দানা বাঁধে ভুল খাওয়া দাওয়ার কারণে। ব্যালেন্সেড ডায়েটের অভাবেই নানা রোগ-জ্বালায় ভুগতে হয়। কিন্তু ডিম ও দুধের কম্বিনেশন নিয়ে এতদিন ধরে মানুষের মনে ভুল ধারনা ছিল। সম্প্রতি একটি রিপোর্টে তা প্রকাশিত হয়েছে।

এতদিনের ধারণা ভুল ! দুধের সঙ্গে খাওয়া যেতে পারে ডিম

রিপোর্টে বলা হয়েছে, ডিম হচ্ছে প্রোটিন, অ্যামিনো অ্যাসিড ও ফ্যাটের দুর্দান্ত একটি উৎস। আর দুধে প্রোটিন ও ক্যালসিয়াম পাওয়া যায় ভরপুর মাত্রায়। ফলে সেদ্ধ ডিম ও দুধের কম্বো হল অন্যতম ব্য়ালেন্সেড ডায়েটের উদাহরণ। তবে দুধের সঙ্গে কাঁচা ডিম খেতে বারণ করছেন বিশেষজ্ঞরা। তার কারণ অবশ্য অন্য। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কাঁচা ডিম থেকে অনেক সময়ে ব্যাক্টেরিয়ার সংক্রমণ ও ফুড পয়জনিং হতে পারে। কাঁচা ডিম খাওয়া যেতে পারে তবে সেক্ষেত্রে দুধ ভাল করে জাল দিয়ে নিতে হবে।

শুধুমাত্র প্রাতঃরাশ নয়, সেদ্ধ ডিম ও দুধ দিনের যেকোনও সময়েই খাওয়া যেতে পারে বলে জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। যাঁরা শরীরচর্চা করেন, তাঁদেরঅনেক সময়েই দিনে ৪-৫টা কাঁচা ডিম দুধের সঙ্গে খেতে হয় পেশিবৃদ্ধির জন্য। কিন্তু কাঁচা ডিমে কোলেস্ট্রোলের মাত্রা বেশি থাকায় হৃদরোগের সম্ভাবনাও বেড়ে যায় বলে সতর্ক করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। সেক্ষেত্রে কাঁচা ডিম না খাওয়ার পক্ষেই সওয়াল করেছেন তাঁরা

এতদিনের ধারণা ভুল ! দুধের সঙ্গে খাওয়া যেতে পারে ডিম

ফলে এতদিন ধরে ইচ্ছে থাকলেও যাঁরা ডিম ও দুধ সহযোগে প্রাতঃরাশকে এড়িয়ে আসছিলেন, তাঁরা নিশ্চিন্ত হয়েই এবার ডিম ও দুধ একসঙ্গে খেতে পারেন।

English summary
Myth relating to egg and milk together busted, egg and milk is a great combination of protein and calcium, says experts.
Please Wait while comments are loading...