Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বৃহত্তম অ-পারমাণবিক বোমা 'MOAB' নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য একনজরে

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১৪ এপ্রিল : বৃহস্পতিবার আফগানিস্তানে আইএসআইএস ঘাঁটি লক্ষ্য করে সবচেয়ে বড় অপরমাণবিক বোমা ফেলল মার্কিন যুক্তরাষ্ট্র। আফগানিস্তানের স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৩২ মিনিটে মার্কিন সেনা নানগড়হর প্রদেশে আচিন জেলায় আইএস কে টানেল কমপ্লেক্সে এই বোমা ফেলে। আইএসআইএস-কে-র বিরুদ্ধে এই লড়াইয়ে GBU-43 বোমা মার্কিন যুদ্ধবিমান থেকে নিক্ষেপ করা হয়। আইএসের ব্যবহারকারী টানেলে এই বোমা ফেলা হয়।

GBU-43 'ম্যাসিভ অর্ডন্যান্স এয়ার ব্লাস্ট' যাকে মার্কিন সেনা 'মাদার অব অল বম্ব' বলেও ডেকে থাকে। এই MOAB নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেওয়া যাক।

তথ্য ১

তথ্য ১

এই GBU-43 'ম্যাসিভ অর্ডন্যান্স এয়ার ব্লাস্ট' বোমার ওজন ২১৬০০ পাউন্ড (৯৭৯৭ কেজি)। এবং জিপিএস এর মাধ্যমে এই বিস্ফোরককে চালনা করা সম্ভব।

তথ্য ২

তথ্য ২

এই প্রথমবার মার্কিন যুক্তরাষ্ট্র এই 'ম্যাসিভ অর্ডন্যান্স এয়ার ব্লাস্ট' বা MOAB বোমা ব্যবহার করল। এর আগে এর ব্যবহার করা হয়নি।

তথ্য ৩

তথ্য ৩

মার্কিন সেনাবাহিনীর অ্যালবার্ট ওয়েইমর্টস এই বোমাটি তৈরি করেন। ২০০৩ সালে প্রথমবার এই বোমা পরীক্ষা করা হয়েছিল।

তথ্য ৪

তথ্য ৪

প্রথমবার পরীক্ষা-নিরীক্ষার পর ২০০৩ সালে প্রথমবার এই বোমা তৈরি করে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে সেসময়ে তার ব্যবহার করা হয়নি। এই প্রথমবার এই ধরনের শক্তিশালী বোমা ব্যবহৃত হল।

তথ্য ৫

তথ্য ৫

২০০৩ সালে যখন এই বোমা প্রথম পরীক্ষা করা হয় তখন ৩২ কিলোমিটার দূর থেকে ব্যাঙের ছাতার মতো ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা গিয়েছিল। এমনটাই দাবি করেছে মার্কিন সেনা।

তথ্য ৬

তথ্য ৬

'ম্যাসিভ অর্ডন্যান্স এয়ার ব্লাস্ট' বোমা ২০ ফুট লম্বা এবং এই বোমা মাটিতে পড়ার পর বিস্ফোরণের আগে ২০০ ফুট গভীর গর্ত তৈরি করতে পারে। এছাড়া কংক্রিটের উপরে পড়লে গর্ত হতে পারে ৬০ ফুট গভীর পর্যন্ত।

তথ্য ৭

তথ্য ৭

যদিও MOAB সবচেয়ে শক্তিশালী অপারমাণবিক বোমা নয়। রাশিয়ার হাতেও এই ধরনের অপারমাণবিক বোমা রয়েছে যার নাম 'অ্যাভিয়েশন থার্মোবারিক বম্ব অব ইনক্রিজড পাওয়ার' বা 'ফাদার অব অল বম্ব'। এবং তা MOAB এর চেয়ে চারগুণ বেশি শক্তিশালী।

English summary
Mother of All Bombs (MOAB): Things to know about GBU-43, The largest non-Nuclear Bomb
Please Wait while comments are loading...