Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

UPDATE : ঘূর্ণিঝড় ভরদার হামলার পরে কী অবস্থা তামিলনাড়ুর? জেনে নিন

  • Written By:
Subscribe to Oneindia News

দুপুরের মধ্যেই ঘূর্ণিঝড় ভরদা আছড়ে পড়ল তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশ উপকূলে। এদিন সকাল থেকেই প্রবল বৃষ্টিপাত শুরু হয়ে গিয়েছে চেন্নাই ও অন্ধ্র উপকূলে। ঠিক কী অবস্থা রয়েছে চেন্নাইয়ে সেই সম্পর্কে সর্বশেষ আপডেট জেনে নিন নিচে।

ঘূর্ণিঝড় 'ভরদা' নামটির বুৎপত্তি কীভাবে? কে এমন নাম দিল? জেনে নিন

দুপুরেই আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় 'ভরদা', প্রবল বৃষ্টি শুরু তামিলনাড়ুতে

রেল ও বিমান পরিষেবা বিঘ্নিত

রেল ও বিমান পরিষেবা বিঘ্নিত

চেন্নাইয়ে রেল ও বিমান পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়েছে। ভারী বৃষ্টিপাত ও প্রবল হাওয়ার কারণে এই বিঘ্ন বলে জানানো হয়েছে। চেন্নাই বিমানবন্দরে দেশীয় ও আন্তর্জাতিক বিমান মিলিয়ে ২৫টি বিমানকে ঘুরপথে রওনা করা হয়েছে অথবা বাতিল করা হয়েছে। এদিকে হায়দ্রাবাদ ও বেঙ্গালুরু বিমানবন্দরেও বৃষ্টি ও ঝড়ের কারণে সমস্যা হয়েছে।

স্কুল-কলেজ বন্ধ

স্কুল-কলেজ বন্ধ

চেন্নাই, কাঞ্চিপুরম, তিরুভল্লার ও ভিল্লুপুরম এলাকার স্কুল-কলেজে ছুটি দিয়ে দিয়েছে তামিলনাড়ু সরকার। ছাত্রছাত্রীদের নিরাপদে ঘরে থাকতে বলা হয়েছে। যারা হস্টেলে থাকে, তাদের জন্য পর্যাপ্ত খাবার ও পানীয়র ব্যবস্থা করতে বলা হয়েছে।

হেল্পলাইন নম্বর

হেল্পলাইন নম্বর

দুর্যোগ মোকাবিলায় তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশ দুটি রাজ্যেই হেল্পলাইন নম্বর খোলা রয়েছে। অন্ধ্রের নম্বর হল : ০৮৬৬-২৪৮৮০০০, তামিলনাড়ুর জন্য নম্বর : ০৪৪-২৮৫৯৩৯৯০ ও চেন্নাইয়ের জন্য নম্বর হল : ২৫৬১৯২০৬, ২৫৬১৯৫১১, ২৫৩৮৪৯৬৫।

বাড়ি থেকে কাজ

বাড়ি থেকে কাজ

তামিলনাড়ু সরকারের তরফে বেসরকারি সংস্থাগুলিকে জানানো হয়েছে যে যে কর্মীরা চেন্নাই, কাঞ্চিপুরম, তিরুভল্লার এলাকায় বাড়ি থেকে কাজ করতে পারবেন তাদের বাড়ি থেকে কাজ করার অনুমতি দিতে।

সরকারি আবেদন

সরকারি আবেদন

তামিলনাড়ু সরকারের তরফে সকল নাগরিককে নিরাপদে ঘরে থাকতে আবেদন জানানো হয়েছে। এছাড়া পর্যাপ্ত পানীয়, ওষুধ ও খাবার জোগাড় করে রাখতে বলা হয়েছে। এছাড়া এডিআরএফ, এসডিআরএফ, দমকল ও অন্য উদ্ধারকারী দলকে জাগ্রত থাকতে বলা হয়েছে।

এনডিআরএফ দল মোতায়েন

এনডিআরএফ দল মোতায়েন

জাতীয় বিপর্যয় মোকাবিলা দলকে ১৫টি ভাগে ভাগ করে তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশে মোতায়েন করা হয়েছে। এনডিআরএফ প্রধান আরকে পচনন্দা জানিয়েছেন, তামিলনাড়ুতে ৮টি দল ও অন্ধ্রপ্রদেশে ৭টি দল মোতায়েন রয়েছে।

পণ্ডীচেরিতে প্রভাব

পণ্ডীচেরিতে প্রভাব

তামিলনাড়ুতে প্রবল ঝড়-বৃষ্টির প্রভাব গিয়ে পড়ছে পণ্ডীচেরিতেও। সোমবার পণ্ডীচেরি সরকার সেখানকার স্কুল-কলেজও ছুটি ঘোষণা করা হয়েছে। সেখানেও সমুদ্রের ধারে পর্যটকদের ঘেঁষতে নিষেধ করা হয়েছে। এদিন সকাল থেকে বৃষ্টি হচ্ছে পণ্ডীচেরিতেও।

পাকিস্তানের নামকরণ

পাকিস্তানের নামকরণ

ভরদা নামে এই ঘূর্ণিঝড়ের নামকরণ করেছে পাকিস্তান। এর অর্থ 'লাল গোলাপ'। দুপুরেই উপকূল হয়ে মাটিতে আছড়ে পড়ার সময়ে তার ক্ষমতা অনেকটাই কমে যাবে বলে জানানো হয়েছে। তবে সকাল থেকেই চেন্নাই ও অন্ধ্র সীমান্তে বৃষ্টিপাত শুরু হয়ে গিয়েছে।

মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ

মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ

দক্ষিণ অন্ধ্রপ্রদেশ, উত্তর তামিলনাড়ু, পণ্ডীচেরিতে আগামী ৩৬ ঘণ্টা মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করে দেওয়া হয়েছে। যারা সমুদ্রে রয়েছেন তাদেরও ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয়েছে।

English summary
Cyclone Vardah in Tamil Nadu and Andhra Pradesh : Latest update at a glance
Please Wait while comments are loading...