India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিশ্বের সবচেয়ে ছোট বিমান যাত্রা, ১ মিনিটেরও কম সময়ে পৌঁছে যাবেন ‘অচিনপুরে’

Google Oneindia Bengali News

বিশ্বের সবচেয়ে ছোট ফ্লাইট কত সময়ের জানেন? জানলে অবাক হবেন। না, দশ মিনিট বা পাঁচ মিনিট নয়, তা আরও অনেক কম সময়ের। মাত্র এক মিনিটেরও কম সময়ে আপনি পৌঁছে যাবেন 'অচিনপুরে'। একেবারেই অবিশ্বাস্য, তাই না? কিন্তু তা সত্য! বিশ্বের সবচেয়ে ছোট বাণিজ্যিক ফ্লাইট মাত্র ৪৭ সেকেন্ডে পৌঁছে দেয় এক স্বপ্নপুরীতে।

সময় লাগে মাত্র ৪৭ সেকেন্ড

সময় লাগে মাত্র ৪৭ সেকেন্ড

একদিকে আলকারনেসের ওয়েস্ট্রে বিমানবন্দর। অন্যদিকে পাপা ওয়েস্ট্রে বিমানবন্দর। দুই বিমানবন্দরের মধ্যে দূরত্ব মাত্র ২.৮ কিলোমিটার। বিমান ওড়ার পর অন্য বিমানবন্দরে ল্যান্ড করতে সময় লাগে মাত্র ৪৭ সেকেন্ড। আর যদি রানওয়ের সময়টুকু ধরা হয়, তবে নির্ধারিত ফ্লাইটের সময় দাঁড়াবে মাত্র দুই মিনিট। তবে বাতাসের গতিপথের উপর নির্ভর করে ওই ৪৭ সেকেন্ডের ভ্রমণ পথ। কিছু কিছু সময় তা বাড়া-কমা হয়।

বিশ্বের সংক্ষিপ্ততম ফ্লাইট এটি

বিশ্বের সংক্ষিপ্ততম ফ্লাইট এটি

লগানেয়ার নামে একটি আঞ্চলিক স্কটিশ এয়ারলাইন বিশ্বের সংক্ষিপ্ততম এই ফ্লাইট পরিচালনা করে। যা অর্কনি দ্বীপপুঞ্জের রুটে চলাচল করে ওয়েস্ট্রে এবং পাপা ওয়েস্ট্রের মধ্যে। ১৯৬৭ সালে এই অঞ্চলে আন্তঃদেশীয় পরিষেবা চালু করার পর থেকে লগানেয়ার একটি আট আসনের বিমান দিয়ে ফ্লাইটটি পরিচালনা করছে। স্কটিশ এয়ারলাইন বর্তমানে যাত্রী ও মাল উভয়ই পরিবহন করে।

বিশ্বের দীর্ঘতম ফ্লাইট কোনটি? জানেন

বিশ্বের দীর্ঘতম ফ্লাইট কোনটি? জানেন

আপনি যদি জানতে চান, বিশ্বের দীর্ঘতম ফ্লাইট কোনটি? তবে তার উত্তর হল- মার্কিন যুক্তরাষ্ট্রের ডালাসের ফোর্ট ওয়ার্থ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে অস্ট্রেলিয়ার সিডনির ফ্লাইটটি। কোয়ান্টাস এয়ারলাইন সেই পরিষেবা প্রদান করে। যা ১৩,৮০৪ কিলোমিটার আকাশপথ অতিক্রম করে এবং এই ফ্লাইটটি সম্পূর্ণ হতে ১৬ ঘন্টা ৫৫ মিনিট সময় লাগে।

পাপা ওয়েস্ট্রে এবং ওয়েস্ট্রে দ্বীপ

পাপা ওয়েস্ট্রে এবং ওয়েস্ট্রে দ্বীপ

ওয়েস্ট্রে এবং পাপা ওয়েস্ট্রে অর্কনির উত্তর দ্বীপের দুটি অংশ। স্কটল্যান্ডের উত্তরে অবস্থিত ওই দুই দ্বীপা্ঞ্চল। এটি বিশ্বাস করা হয় যে, দুটি প্রতিবেশী দ্বীপ ৩৫০০ খ্রিস্ট-পূর্বাব্দে যুক্ত হয়েছিল। কিন্তু দুই দ্বীপের মধ্যে বিস্তর ব্যবধান। পাপা ওয়েস্ট্রে থেকে ওয়েস্ট্রের মধ্যে এখন ১.৭ কিলোমিটার ব্যবধান। অর্থাৎ দুই দ্বীপের মধ্যে সামুদ্রিক দূরত্ব ১৭০০ মিটার।

পাপা ওয়েস্ট্রের বিশেষ আকর্ষণ

পাপা ওয়েস্ট্রের বিশেষ আকর্ষণ

পাপা ওয়েস্ট্রে স্থানীয়ভাবে পাপে নামে পরিচিত। অর্কনি দ্বীপপুঞ্জগুলির মধ্যে একটি হল এই পাপা ওয়েস্ট্রে। এখানকার উর্বর মাটি, বন্যপ্রাণী এবং ঐতিহাসিক গুরুত্ব পর্যটকদের আকর্ষণ করে। এটি যুক্তরাজ্যের বিরল স্থানগুলির মধ্যে একটি, যেখানে আপনি এই ছোট দ্বীপের অনন্য অভিজ্ঞতা উপভোগ করতে পারেন অতি সহজেই।

সামুদ্রিক পাখির একটি প্রজনন ক্ষেত্র

সামুদ্রিক পাখির একটি প্রজনন ক্ষেত্র

পাপা ওয়েস্ট্রে দ্বীপটি ছোট। তবে দ্বীপের উত্তর প্রান্তে পাখির সুরক্ষার জন্য একটি রয়্যাল সোসাইটি বা প্রকৃতি সংরক্ষণাগার রয়েছে। ওই সংরক্ষণাগার আর্কটিক স্কুয়াস এবং আর্কটিক টার্ন-সহ সামুদ্রিক পাখির একটি প্রজনন ক্ষেত্র এবং স্কটিশ প্রিমরোসের মতো বিরল ফুলের আবাসস্থল।

পাপা ওয়েস্ট্রের ঐতিহাসিক আকর্ষণ

পাপা ওয়েস্ট্রের ঐতিহাসিক আকর্ষণ

আর ঐতিহাসিক আকর্ষণের মধ্যে রয়েছে ন্যাপ অফ হাওয়ার নিওলিথিক ফার্মস্টেড। এটি একটি জাদুঘর এবং রয়েছে হল্যান্ড হাউস, তা প্রায় ৩৫০০ খ্রিস্ট পূর্বাব্দ থেকে ফার্মস্টেডে উত্তর ইউরোপে প্রাচীনতম সংরক্ষিত বাড়ি। দ্বীপের কেন্দ্রীয় পয়েন্টে অবস্থিত হল্যান্ড হাউসটি একসময় স্থানীয় লেয়ারদের আসন ছিল। এটি এখন গবাদি পশুচারণ ক্ষেত্র দ্বারা বেষ্টিত একটি ঐতিহ্যবাহী স্টেডিং। এই জাদুঘরে প্রাচীন সংগ্রহ রয়েছে। এছাড়াও দ্বীপটিতে সেন্ট বনিফেসও রয়েছে। যা দ্বাদশ শতকের গির্জা, গ্রীষ্মকালে খোলা থাকে।

দ্বীপের রানি ওয়েস্ট্রে আকর্ষণীয়

দ্বীপের রানি ওয়েস্ট্রে আকর্ষণীয়

ওয়েস্ট্রে দ্বীপপুঞ্জের রানি নামেও পরিচিত। বসবাস এবং দেখার জন্য একটি চমৎকার জায়গা। পাপা ওয়েস্ট্রের মতো এই দ্বীপটিতেও বন্যপ্রাণী সংরক্ষণ রয়েছে। রয়েছে গর্ব করার মতো কিছু ঐতিহাসিক আকর্ষণ। উত্তর-পশ্চিম হেডল্যান্ডে অবস্থিত নূপ হেডের চারপাশে সামুদ্রিক ক্লিফগুলি হাজার হাজার সামুদ্রিক পাখির আবাসস্থল, যার মধ্যে রয়েছে ব্ল্যাক গিলেমোট, কমন গুইলেমোট, আটলান্টিক পাফিন, রেজারবিল এবং কালো পায়ের কিটিওয়াক এবং অর্কনি ভোলের মতো প্রাণী, ইঁদুর এবং ইউরোপীয় ওটার।

ওয়েস্ট্রে ঐতিহাসিক আকর্ষণ

ওয়েস্ট্রে ঐতিহাসিক আকর্ষণ

ঐতিহাসিক আকর্ষণগুলির মধ্যে রয়েছে একটি হেরিটেজ সেন্টার, ধ্বংসপ্রাপ্ত লেডি কার্ক, নল্টল্যান্ড ক্যাসেল এবং ক্যাসেল ও'বুরিয়ান, যা আগে আশ্রম হিসেবে ব্যবহৃত হত। দ্বীপটিতে সেন্ট মেরি চার্চ, দ্বাদশ শতাব্দীর ক্রস কার্ক এবং কোয়েগ্রু ভাইকিং লংহাউস-সহ কয়েকটি প্রাচীন প্রত্নতাত্ত্বিক স্থানও রয়েছে।

প্রতারণার ফাঁদ এড়াতে এই জিনিসগুলো গুগলে কখনও সার্চ করবেন নাপ্রতারণার ফাঁদ এড়াতে এই জিনিসগুলো গুগলে কখনও সার্চ করবেন না

English summary
World’s shortest scheduled flight is less than one minute long between Papa Westray and Westray
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X