• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

'ম্যান অফ দ্য হোল' আর নেই! বনবাসে রঙিন পালক সাজিয়ে শেষনিদ্রায় 'বিশ্বের একাকী মানুষ'

তিনি আদিবাসী উপজাতির একজন সদস্য ছিলেন। তাঁকে বলা হত ‘বিশ্বের সবচেয়ে একাকী মানুষ’। তিনি আর নেই। তাঁকে মৃত অবস্থায় পাওয়া গেছে সম্প্রতি।
Google Oneindia Bengali News

তিনি আদিবাসী উপজাতির একজন সদস্য ছিলেন। তাঁকে বলা হত 'বিশ্বের সবচেয়ে একাকী মানুষ'। তিনি আর নেই। তাঁকে মৃত অবস্থায় পাওয়া গেছে সম্প্রতি। ব্রাজিলের রেইনফরেস্টে ২৬ বছর ধরে একাকী বিচ্ছিন্ন থাকার পর উপজাতির ওই সদস্যের মৃত্যু হয়েছে। আদিবাসী সংস্থা ফুনাই জানিয়েছে, গত ২৩ অগাস্ট খড়ের তৈরি কুঁড়েঘরের একটি ঝুপড়িতে তাঁর মৃতদেহ পাওয়া যায়।

শরীরের চারপাশে উজ্জ্বল রঙের পালক সাজিয়ে মৃত্যু

শরীরের চারপাশে উজ্জ্বল রঙের পালক সাজিয়ে মৃত্যু

তবে কী কারণে তাঁর মৃত্যু হল, তা জানা যায়নি। তাঁর শরীরে আঘাতের কোনও চিহ্ন ছিল না। সংস্থা সূত্রে জানা গিয়েছে, তাঁর শরীরের চারপাশে উজ্জ্বল রঙের পালক রেখেছিলেন। এই নির্দেশ থেকে বিশ্বাস করা হচ্ছে যে, ওই বিশ্বের একাকী মানুষ তাঁর মৃত্যুর জন্য আগে থেকেই প্রস্তুতি নিয়েছিলেন। তারপর তিনি ঢলে পড়েন মৃত্যুর কোলে।

জঙ্গলের মধ্যে নিজেকে আড়াল করে রেখেছিলেন

জঙ্গলের মধ্যে নিজেকে আড়াল করে রেখেছিলেন

জানা গিয়েছে, লোকটির বয়স প্রায় 60 বছর। আদিবাসী উপজাতির শেষ সদস্য 'বিশ্বের একাকী মানুষ' সবাইকে ছেড়ে চলে গিয়েছেন। তাঁর জীবনাধারা, একাকীত্বকে বেছে নেওয়া, জঙ্গলের মধ্যে নিজেকে আড়াল করে রাখা, এক দৃষ্টান্ত স্থাপন করেছিল। মৃত্যুতেও তিনি এক দৃষ্টান্ত রেখে গেলেন। শরীরের চারপাশে উজ্জ্বল পালকের সজ্জায় তিনি নিজের জীবন উৎসর্গ করলেন।

'বিশ্বের একাকী মানুষ' নজরে আসেন যেদিন

'বিশ্বের একাকী মানুষ' নজরে আসেন যেদিন

১৯৯০-এর দশকের মাঝামাঝি সময়ে ফুনাই কর্মকর্তারা ওই আদিবাসী উপজাতির সদস্য 'বিশ্বের একাকী মানুষ'কে প্রথম লক্ষ্য করেন। তাঁরা বলেন, ব্রাজিলের ফেডারেল পুলিশ তাঁর দেহ উদ্ধার করেছে। তাঁর দেহ ময়নাতদন্ত করা হবে। তারপর জানা যাবে কী করে তাঁর মৃত্যু হয়েছে। তাঁর মৃত্যু স্বাভাবিক না কি কোনও অস্বাভাবিকত্ব ছিল, তাও জানা যাবে ময়নাতদন্তের পর।

আত্মরক্ষার জন্য গর্ত খুঁড়েছিলেন জঙ্গলে

আত্মরক্ষার জন্য গর্ত খুঁড়েছিলেন জঙ্গলে

তিনি তাঁর তৈরি ঝুপড়ির ভিতরে বেশ কিছু গর্ত খনন করেছিলেন। সেই গর্ত খননের কারণ কী, সেটাও জানার চেষ্টা চালাচ্ছে ব্রাজিলের ফেডারেল পুলিশ। জঙ্গলের ভিতরে তিনি আত্মরক্ষার জন্য ওই গর্ত খুঁড়েছিলেন কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। আক্ষরিক অর্থেই ওই ব্যক্তি একজন রহস্যে ঘেরা মানুষ ছিলেন।

নিজেকে স্বেচ্ছায় বনবাসী করেছিলেন

নিজেকে স্বেচ্ছায় বনবাসী করেছিলেন

তিনি নিজেকে একাকীত্ব করেছিলেন জঙ্গলে গিয়ে। কারও সঙ্গে কোনও যোগাযোগ রাখেননি। তিনিই ছিলেন তাঁর আদিবাসী উপজাতির শেষ সদস্য। একা বিচ্ছিন্নভাবে বনে বাস করতেন। নিজেকে স্বেচ্ছায় বনবাসী করেছিলেন। ব্রাজিলের আদিবাসী বিষয়ক সংস্থা ফুনাই পর্যবেক্ষণ করেছিল তাঁর জীবন। তিনি কীভাবে বসবাস করতেন, কী করতেন, তা নিরীক্ষণ করা হয়েছে ওই সংস্থার পক্ষ থেকে।

তিনি একজন গর্তের মানুষ, ম্যান অফ দ্য হোল

তিনি একজন গর্তের মানুষ, ম্যান অফ দ্য হোল

শুধু আদিবাসী উপজাতির শেষ সদস্য 'বিশ্বের একাকী মানুষ' হিসেবেই তিনি পরিচিত ছিলেন না। তিনি ছিলেন আদতে একজন গর্তের মানুষ, ম্যান অফ দ্য হোল। ওই গর্তগুলির মধ্যে তিনি আত্মরক্ষা করতেন এবং বন্য জন্তুদের ফাঁদে ফেলতেন। ওই গর্তগুলি ছিল তাঁর লুকনোর জায়গা। এ গর্ত থেকে অন্য গর্তে যাওয়ার সুড়ঙ্গও ছিল সেখানে।

English summary
World’s loneliest tribal man who is recognized as man of the hole is died in Brazil forest.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X