Tap to Read ➤

শীতকালে ঘুরে আসুন দেশের এই হ্রদগুলি

এই হৃদগুলির প্রাকৃতিক সৌন্দর্য দেখে আপনার মন পাগল হয়ে যেতে বাধ্য
paramita das
শীত আসতে আর বেশিদিন বাকি নেই। আর আগেই প্ল্যান করে নিন শীতকালে স্বপরিবারে কোথায় যাবেন। যদিও সত্যিই বেড়াতে যেতে চান তাহলে ঘুরে আসুন দেশের এই হ্রদগুলিতে।
কাশ্মীরের ডাল লেক, এটি দেশের সবথেকে সুন্দর হ্রদগুলির মধ্যে একটি। এটি শীতকালে আরোও বেশী সুন্দর হয়ে ওঠে। কারণ এই সময়ে অনেক জায়গায় বরফ জমে থাকে। এখানকার মনোরম সৌন্দর্য দেখার মতো।
সিকিমের সোমগো লেক, এই লেকের আরেক নাম চাঙ্গু লেক। ১২ হাজার ৩০০ ফুট উচ্চতায় অবস্থিত এটি। শীতকালে, হিমবাহ গলে যাওয়ার কারণে সোমগো হ্রদে তুষার জমে। শীতকালে এর সৌন্দর্য দ্বিগুণ হয়ে ওঠে।
কেরলের ভেম্বানাদ লেক, এখানে গেলে অবশ্যই হাউসবোট চড়বেন। ঠাণ্ডা নিরিবিলি জায়গায় ঘুরতে যেতে চাইলে আপনার জীবন সঙ্গিনীকে নিয়ে এখানে ঘুরে আসুন।
উদয়পুরের লেক পিচোলা, শীতকালে লেক পিচোলার রূপ আরোও সুন্দর হয়ে ওঠে। এটি ১৩৬২ খ্রিস্টাব্দে তৈরি হয়েছিল। এখানে গেলে আপনি নৌকা চড়তে পারবেন। নৌকা ভ্রমণ রামেশ্বর ঘাট থেকে শুরু হয়।
হিমাচল প্রদেশের প্রশার লেক, মান্ডিতে অবস্থিত এই প্রশার লেক। শীতকালে এর রূপ বলে বোঝানো খুব কঠিন। ঘন বনের মাঝে রয়েছে এই লেক। শীতকালে এটি তুষারে ঘেরা থাকে।
ওড়িশার চিল্কা লেক, এটি দেশের সব থেকে বড় উপহ্রদগুলির মধ্যে একটি। শীতকালে এখানে পরিযায়ী পাখীরা এসে ভিড় করে। তাদের দেখার জন্য দূরদূরান্ত থেকে মানুষ এখানে ছুটে আসেন।
মনিপুরের লোকটাক লেক, দেশের একমাত্র ভাসমান জাতীয় উদ্যান রয়েছে এখানে। তাছাড়া ভাসমান গাছপালার জন্য এই লেক বিখ্যাত। শীতকালে এখানে অনেক রকমের পাখী আসে।
মেঘালয়ের উমিয়াম লেক, জলবিদ্যুৎ উৎপাদনের জন্য বাঁধ নির্মাণের পর গঠিত হয়েছিল এই উমিয়াম লেক। এখানকার সূর্যোদয় ও সূর্যাস্ত দেখার মতোন। এর সৌন্দর্য অসাধারণ।
উত্তরাখণ্ডের ভিমতাল লেক, কুমায়ন অঞ্চলগুলির মধ্যে এই লেকটি অন্যতম। এই লেকের মধ্যে দ্বীপ ও অ্যাকোরিয়াম আছে। শীতকালে এর সৌন্দর্য দেখার জন্য অনেকেই এখানে আসেন।