Tap to Read ➤

শীতেই ঘুরে আসুন আতাকামা থেকে থর মরুভূমি

এখানে অবশ্যই উঠের পিঠে চড়বেন
paramita das
পাহাড়, পর্বত, নদী নালা ছেড়ে এবার ঘুরে আসুন মরুভূমিতে। বিশ্বের এই জায়গাগুলিতে ঘুরতে গেলে আপনার বাড়ি ফিরতে ইচ্ছা করবে না, জেনে নিন কোন কোন জায়গায় ঘুরতে যাবেন।
গোবি মরুভূমি, চীন / ম্যাঙ্গোলিয়া, এশিয়া মহাদেশের সবচেয়ে বড় মরুভূমির নাম হল গোবি। এটি চীন ও ম্যাঙ্গোলিয়ার দক্ষিণাংশ জুড়ে অবস্থিত। বিশ্বের তৃতীয় বৃহত্তম মরুভূমি এটি।
থর মরুভূমি, ভারত / পাকিস্তান , গ্রেট ইন্ডিয়ান ডেজার্ট নামে পরিচিত এই থর মরুভূমি। এটি বিশ্বের সবচেয়ে জনবহুল মরুভূমি। এখানে এলে অবশ্যই আপনি উটের পিঠে চড়বেন। এটি বিশ্বের সপ্তম বৃহত্তম মরুভূমি।
সাহারা মরুভূমি, আফ্রিকা, আফ্রিকায় অবস্থিত এই সাহারা মরুভূমি। বিশ্বের সবচেয়ে উষ্ণ মরুভূমির মধ্যে এটি একটি। নানা রকম লবণাক্ত উদ্ভিদ রয়েছে এখানে।
আন্টার্টিক মরুভূমি, আন্টার্টিকা, এই মরুভূমিতে খুব বেশি বৃষ্টিপাত বা তুষারপাত হয় না। তাই এখানে তুষার গলে না, তবুও এই জায়গাটিতে তুষারে আবৃত।
নামিব মরুভূমি, আফ্রিকা , এই মরুভূমিটি নানান ধরনের উদ্ভিদ ও প্রানী আছে। এখানে এলে আপনি অবশ্যই হাতি দেখতে পাবেন। যারা কয়েকদিন জল ছাড়াও বেঁচে থাকতে পারে।
সালার দি ইউনি, বলিভিয়া, দক্ষিণ-পশ্চিম বলিভিয়ার আন্দ্রিজের মাঝখানে অবস্থিত মরুভূমি। শোনা যায়, একটি হ্রদ শুকিয়ে যাওয়ার পর সাদা লবণের দ্বারাই মরুভূমিটি তৈরি হয়েছিল।
চিহুয়াহুয়ান মরুভূমি মেস্কিকো, এটি উত্তর আমেরিকার বৃহত্তম মরুভূমি গুলির মধ্যে একটি। এখানে নানান উদ্ভিদ ও প্রাণী রয়েছে।
আতাকামা মরুভূমি ,দক্ষিণ আফ্রিকা , পৃথিবীর সবচেয়ে শুষ্ক স্থান হল আতাকামা মরুভূমি। এই মরুভূমির কিছু অংশে কখনোই বৃষ্টিপাত হয় না।