Tap to Read ➤

পুরী থেকে আন্দামান, অক্টোবরেই ঘুরে আসুন এই জায়গাগুলিতে

এখানকার প্রাকৃতিক সৌন্দর্য অসাধারণ
paramita das
অক্টোবর মাস ঘুরতে যাওয়ার সেরা সময়। যদি আপনি এই মাসে ঘুরতে যেতে চান তাহলে আপনার জন্য রইল ভারতের কয়েকটি সুন্দর ঘোরার জায়গা। যেখানে গেলে আপনার মন খুশি হয়ে যাবে। দেখুন সেই জায়গাগুলি কী কী।
ওড়িশার পুরী, বিশ্ব বিখ্যাত জগন্নাথ দেব মন্দিরে পুজো দিতে অনেকেই আসেন। নিজের মনের মনস্কামনা পূরণ করতে আপনি দেবতার কাছে যেতে পারেন। তাছাড়া এই খানেই রয়েছে চিলকা হ্রদ।
সুন্দরবনের জাতীয় উদ্যান, আপনি যদি সুন্দরবন ঘুরতে যেতে চান তাহলে অবশ্যই একবার জাতীয় উদ্যান ঘুরে আসবেন। এখানে সাফারি রয়েছে। তবে এখানে গেলে অবশ্যই বোটিং করবেন। এখানে গেলে বাঘ দেখলেও দেখতে পারেন।
গির অরণ্য, গুজরাত ,গুজরাতে যদি আপনি ঘুরতে যেতে চান তাহলে এই সময়েই ঘুরে আসুন। যদি আপনি সিংহ দেখতে চান, তাহলে অবশ্যই গির অরণ্যে ঘুরে আসুন। কারণ এখানকার প্রাকৃতিক পরিবেশ খুব সুন্দর।
হ্যাভলক দ্বীপ আন্দামান ,আন্দামানে সকলেই কিন্তু যেতে চান। তবে অক্টোবরে আন্দামান গেলে আপনার আরোও বেশি ভালো লাগবে। এখানে সবুজ গাছের শাড়ি রয়েছে। শান্ত নীলদ্বীপ রয়েছে।
উত্তরাখণ্ডের জিম করবেট জাতীয় উদ্যান, জঙ্গল সাফারি করবার যদি ইচ্ছা থাকে তাহলে জিম করবেট জাতীয় উদ্যানে ঘুরে আসুন। শীতকালে এখানে যাওয়া খুব ভালো। তাহলে অক্টোবরে আপনার ভ্রমণের তালিকায় যোগ হোক জিম করবেট।
মেঘালয়ের শিলং, প্রাচ্যের স্কটল্যান্ড বলা হয় মেঘালয়কে। এখানে প্রকৃতিপ্রেমীরা তাদের চোখকে সার্থক করতে এখানে ঘুরে যান। এখানে রয়েছে অনেক পাহাড়। তাছাড়াও এখানকার সৌন্দর্য দেখার মতন।
অরুণাচল প্রদেশের তাওয়াং, ভারতের সবচেয়ে সুন্দর ঘোরার জায়গাই হল তাওয়াং। যেটি অরুনাচল প্রদেশে অবস্থিত। বিশ্বের বিখ্যাত মঠ রয়েছে এখানে। এছাড়াও এখানকার ল্যান্ডস্কেপ এতটাই সুন্দর যা দেখার জন্য অনেকেই এখানে আসেন।
মধ্যপ্রদেশের মান্ডু, এখানকার স্থাপত্য খুব সুন্দর। ভ্রমণকারীরা এখানে ঘুরতে আসেন প্রায় সমযয়েই। পর্যটকের এখানে ভিড় করেন তবে অক্টোবর মাসে এখান একটু ফাঁকাই থাকে। তাই শান্ত নিরিবিলি পরিবেশ চাইলে এখানে ঘুরে আসুন।
সিমলার থিওগ, এখানে রয়েছে অনেক সুন্দর পাহাড়। সূর্যোদয় ও সূর্যাস্ত যাওয়ার সময় এর রূপ যেন আরও দ্বিগুণ হয়ে ওঠে, যা দেখার জন্য অনেক মানুষ এখানে আসেন।
মধ্য প্রদেশের ওড়ছা, বেহতা নদীর তীরে অবস্থিত এই শহরটি। এখানে গেলে আপনি অনেক দেবতাদের মন্দির দেখতে পাবেন। এত সুন্দর প্রাকৃতিক পরিবেশ খুব সুন্দর।
দমন ও দিউ, এই জায়গার রাস্তা নির্জন থাকে। সৈকত সৌন্দর্য্য উপভোগ করতে এই জায়গায় যাওয়া খুব ভালো। সুন্দর সূর্যোদয় দেখার জন্য অনেক পর্যটক এখানে ভিড় করেন।
রাজস্থানের পালি, পারলে রাজস্থানের পালিতে একদিন ঘুরে যান। এখানে অনেক স্মৃতিসৌধ এবং জৈন মন্দির রয়েছে। মাস অনুযায়ী নানান উৎসব পালন করা হয়।