Tap to Read ➤

মনোরম শোভা উপভোগ করলেও ছবি তুলতে পারবেন না এই জায়গাগুলিতে

প্যারিস থেকে মিশর, এই জায়গায় ছবি তোলা নিষিদ্ধ
paramita das
আপনি কী জানেন দেশের এমন অনেক জায়গা রয়েছে, যেখানকার মনোরম শোভা উপভোগ করলে তা কিন্তু আপনি ক্যামেরাবন্দি করে রাখতে পারবেন না। যদি আপনি সেই সব জায়গায় ছবি তুলতে চান তাহলে আপনাকে মোটা জরিমানা পর্যন্ত দিতে হতে পারে।
দিল্লির তাজমহল, এর আভ্যন্তরীণ সৌন্দর্য দেখার জন্য দূর দুরান্ত থেকে মানুষ এখানে ছুটে আসে। তবে এখানে ঘুরতে গেলে কখনোই আপনি ফটো তুলতে পারবেন না। কারণের ভেতরে ফটো তোলা নিষিদ্ধ।
প্যারিসের আইফেল টাওয়ার নাম সকলেই শুনেছেন। যা ঝকঝকে আলো, ও কপিরাইটারের দ্বারা সুরক্ষিত । তবে রাতের আইফেল টাওয়ারের চিত্রগুলি এতটাই সুন্দর যা দেখার জন্য অনেক মানুষ এখানে আসেন। তবে এই জায়গায় ছবি তোলা নিষিদ্ধ।
টেক্সাসের দ্য অ্যালামো জায়গায় ঐতিহ্য কাঠামো, যা পবিত্র এবং টেক্সাস এর স্বাধীনতার যুগের বিবরণ দেয় এই অ্যালামো। বাইরে থেকে ছবি তুলতে পারলে ভেতরে গিয়ে এর ছবি তোলা পুরোপুরি নিষিদ্ধ।
ইংল্যান্ডের ওয়েস্টমিনস্টার অ্যাবে সবচেয়ে আইকনিক কাঠামো গুলির মধ্যে এটি হল একটি। বাইরে থেকে ফটো তোলার গেলেও যেতে পারে, তবে ভেতরে গিয়ে কখনোই ফটো ক্লিক করবেন না তার জন্য আপনাকে গুনতে হতে পারে অনেক জরিমানাও।
সিস্টিন চ্যাপেল, ভ্যাটিকেন সিটি, এখানে ফটো তোলার অনুমোদন দেওয়া হয় না। এখানে ফটোগ্রাফি নিষিদ্ধ। ক্যামেরা ফ্লাস করার সঙ্গে সঙ্গে এখানে অ্যালাম বেজে উঠবে। বাইরের প্রহরীটা তা জানতে পারবেন।
প্রেসিডেন্সিয়াল প্যালেস, আমির আমারত, এখানে এটাই ফটো তুলতে গেলে আপনাকে অনেক গুনগান দিতে হতে পারে। তাছাড়া নানান অপমানজনক কথাও শুনতে হতে পারে। তাই ভুলেও কখনোও এখানে ঘুরতে গিয়ে খানকার ফটো তুলবেন না।
নেদারল্যান্ডস রেড লাইট জেলা, এই জায়গাটির দোকানের জানলার মতন দেখতে লাগে। তবে এখানে মহিলাদের জন্য খুব নিরাপদ। তাই এখানে গেলে কখনোই এখানকার ফটো তুলবেন না। ছবি তুলতে আপনাকে মোটা জরিমানাও দিতে হতে পারে।
ভ্যালি অফ দ্য কিংস, মিশর , এর ভিতরে প্রবেশ করার পর এখানকার ছবি তোলা নিষিদ্ধ। অনেকেই এটি করতে গিয়ে ধরা পড়েছেন। তাদের মোটা জরিমানা পর্যন্ত দিতে হয়েছে।