Tap to Read ➤

প্রকৃতিকে উপভোগ করতে চাইলে ঘুরে আসুন কচ্ছের রণ থেকে লাদাখ

ভারতের এই সুন্দর জায়গাগুলি ঘুরে আসুন এই শীতেই
paramita das
ঘুরতে সকলেই ভালবাসেন। ঘুরতে গেলে নতুন নতুন অভিজ্ঞতা তৈরী হবে এটা স্বাভাবিক। ভারতে এমন অনেক জায়গা আছে যেগুলি হয়তো আপনি আগে যাননি। সেখানে গেলে আপনার আর আসতে ইচ্ছা করবে না। দেখে নিন সেই জায়গাগুলি কী কী।
সত্যি ঘুরতে যেতে চান তাহলে ঘুরে আসুন রাজস্থানের দুর্গগুলিতে। এখানকার স্থাপত্য, রাজকীয় ভাস্কর্য যা দেখলে আপনার চোখ ঘুরে যাবে। রাজস্থানে গেলে অবশ্যই উটে চড়বেন। ঘোরার জায়গায় আপনি যোগ করুন রাজস্থান।
কচ্ছের রণ, একবার হলেও ঘুরে আসুন এখানে। একে বৃহত্তম লবন মরুভূমি বলা হয়। এর দৃশ্য এতটাই সৌন্দর্য যা দেখার জন্য দূর দুরান্ত থেকে অনেক মানুষ এখানে ছুটে। এখানে এখানে খুব সুন্দর মেলা হয়, যা চলে ১৫ দিন পর্যন্ত।
স্পিতি উপত্যকায় ঘুরে আসুন। যদি আপনি দূষিত কোলাহল থেকে মুক্তি পেতে চান তাহলে অবশ্যই স্পিতি থেকে ঘুরে আসুন। এখানে তাঁবু খাটানো থাকে। পূর্ণিমার রাতে তাঁবুতে বসে আপনি প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারবেন।
পারলে লাদাখে অবশ্যই মোটরবাইক করে ঘুরে আসুন। তাহলেই আপনি এর প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারবেন। পাহাড়ের মাঝখান দিয়ে মোটরবাইক চালানোর মজাই আলাদা। এর প্রাকৃতিক দৃশ্য এতটাই সুন্দর যা দেখার জন্য দূর দূরান্ত থেকে অনেক মানুষ এখানে আসেন।
চন্দ্রতালে ক্যাম্পিং , যদি আপনি ক্যাম্পেনিং করতে চান তাহলে অবশ্যই চান তাহলে ঘুরে আসুন এখানে। এখানে গেলে অবশ্যই এর প্রাকৃতিক দৃশ্য আপনাকে মুগ্ধ করবে।
ভারতীয় হিমালয় অঞ্চলে জান্সকারে ট্রাকিংয়ে ঘুরে আসুন। যারা অ্যাডভেঞ্চার প্রেমী তারা এখানে অবশ্যই ট্রেকিং করতে আসেন। এখানে গেলে আপনি অনেক তিব্বতি বৌদ্ধদের দেখতে পাবেন।
মেঘালয়ের জলপ্রপাতে ঘুরে আসুন। এখানে কয়েকটি সুন্দর জলপ্রপাত রয়েছে, এলিফ্যান্ট ফলস নোহাকালিকা ফলস, বাইডাও জলপ্রপাত। যা দেখার জন্য অনেক দূর থেকে মানুষ এখানে আসেন।
কাশ্মীরের গ্রেট লেক ট্রেক, পারলে একবার এখানে ঘুরে আসুন। কারণ এর প্রাকৃতিক সৌন্দর্যে অসাধারণ। ঘন গাছপালায় ভরা এই জায়গা। এখানকার লেকের সৌন্দর্য অনেক।