Tap to Read ➤

ভারতীয় রেল পরিবহণ দিবসে জেনে নিন কিছু অজানা তথ্য

সব থেকে দ্রুতগতিতে ছুটে চলা ট্রেন থেকে শুরু করে দীর্ঘতম রেলপথ,ভারতীয় রেল পরিবহণ দিবসে কিছু অজানা তথ্য,আপনাদের সামনে, facts need to know about indian rail transport day
ভারতীয় রেল পরিবহণ দিবস পালন করা হয়,১৬ এপ্রিল
পৃথিবীর সব থেকে বড় রেলওয়ে পরিষেবা রয়েছে ভারতে।লক্ষ লক্ষ যাত্রী নিত্য যাতায়াত করে রেলপথে।
ভারতে প্রথম রেলপথ তৈরি করার প্রস্তাব গ্রহণ করা হয় ১৮৩২ সালে।
১৬ এপ্রিল ১৮৫৩,মহারাষ্ট্রের বোরি বন্দর থেকে থানে পর্যন্ত,প্রায় ৩৪ কিলোমিটার পথে ভারতের প্রথম রেলযাত্রা শুরু হয়,মাত্র ৪০০ জন যাত্রী নিয়ে।
বর্তমানে ভারতের দ্রুতগতি সম্পন্ন ট্রেন,বন্দে ভারত এক্সপ্রেস।ঘন্টায় এই ট্রেনের গতি ১৮০ কিলোমিটার।দিল্লি কাটরা থেকে দিল্লি বেনারস এই পথে চলে বন্দে ভারত এক্সপ্রেস।
ভারতের দীর্ঘতম রেলপথ অতিক্রমকারী ট্রেন হল,বিবেক এক্সপ্রেস।যেটি আসামের ডিব্রুগড় থেকে কন্যাকুমারিকা পর্যন্ত পথে চলাচল করে।
১৯২৫ সালে শুরু হয় ভারতের মাটিতে প্রথম বৈদ্যুতিক ট্রেনের যাত্রা।বম্বে ভিক্টোরিয়া হারবার থেকে কুরলা হারবার পর্যন্ত চলাচল শুরু হয় বৈদ্যুতিক ট্রেনের।
বিশ্বের সবচেয়ে দীর্ঘতম প্ল্যাটফর্ম ভারতীয় রেলেই আছে।১.৩৫ কিলোমিটার দীর্ঘ সেই প্ল্যাটফর্মের নাম গোরক্ষপুর।স্টেশনটি উত্তরপ্রদেশে অবস্থিত।
২০২৭ সালে দুটি স্টেশনের বুলেট ট্রেন চলাচল শুরু হতে চলেছে।NHSRCLসূত্রের খবর ২০২৩ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে সুরাতে বুলেট ট্রেনের স্টেশনের সূচনা হয়ে যাবে।