Tap to Read ➤

চোখ ভালো রাখতে কোন কোন খাবার খাবেন, দেখুন

রোজ কী কী খেতে হবে জেনে নিন
paramita das
আমাদের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গের মধ্যে চোখ হল একটি। চোখ ছাড়া আমরা কখনোই দেখতে পাবো না পুরো পৃথিবীকে। তাই চোখকে ভালো রাখা আমাদের খুব দরকার।
চোখকে ভালো রাখতে নিত্যদিনের খাদ্য তালিকায় স্বাস্থ্যকর খাবার অর্থাৎ পুষ্টি পুষ্টিকর খাদ্য খাওয়া খুব দরকার। না হলে আমরা অনেক সময় রাতকানা বা চোখের অন্যান্য সমস্যাতেও ভুগতে পারি।
নিত্যদিন খান আখরোট, বাদাম, কাজুবাদাম, মুসুর ডাল খাওয়া খুব ভালো। এতে আপনার চোখ খুব ভালো থাকবে। শুধু তাই নয় চোখের রেটিনা ভালো রাখতেও এই খাবারগুলি খাওয়া খুব দরকার।
তাছাড়াও ভিটামিন এ সমৃদ্ধ সবুজ শাকসবজি খাওয়ার চোখের জন্য খুব ভালো। যেমন পালং শাক, কচু, লাউ এগুলি খাওয়া খুব ভালো। তাছাড়া সবুজ শাকসবজিতে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সাইড।
যদি আপনি পারেন প্রত্যেকদিন খাদ্য তালিকায় রাখুন ক্যাপসিকাম। এটি ভিটামিন সি সমৃদ্ধ। এটি চোখ ভালো রাখতে খুব সক্ষম।
মিষ্টি আলু, গাজরে থাকে বিটা ক্যারোটিন। এটি চোখের দৃষ্টিশক্তি বাড়াতে সহায়ক।
যদি আপনি আপনার চোখে ভালো রাখতে চান তাহলে প্রত্যেকদিন খান মুসুম্বি, কমলালেবু বা পাতি লেবু কারণ এগুলিতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন।
টমেটো সারা বছরই বাজারে পাওয়া যায়। তাই নিত্যদিনের খাদ্য তালিকায় রাখুন টমেটো। এতে থাকে ভিটামিন এ, বি, সি, কে। তাছাড়াও থাকে ক্যালসিয়াম, পটাশিয়াম। টমেটো আপনি কাঁচা ও খেতে পারেন, সেটি না পারলে রান্না করা খাবার খাওয়া ভালো।