Tap to Read ➤

দেশের বাইরেও রয়েছে হিন্দুদের বিখ্যাত মন্দির

আপনিও ঘুরে আসতে পারেন এখানে
paramita das
এমন অনেক ব্যক্তিতেই আছেন যারা দর্শনীয় স্থানে ঘুরতে যেতে খুব পছন্দ করেন। তবে দেশের বাইরেও অনেক দেবতাদের সুন্দর স্থান আছে তা হয়তো অনেকের জানা নেই। দেখুন সেই জায়গাগুলি।
ইন্দোনেশিয়া, তানাহ লট মন্দির- বালির বিশাল পাথর খণ্ডের উপর নির্মিত এই মন্দির। প্রাচীন হিন্দু মন্দিরটি ১৬ শতকে ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয়েছিল।
স্বামীনারায়ণ মন্দির, মার্কিন যুক্তরাষ্ট্র- ভারতের বাইরে বিখ্যাত হিন্দু মন্দির গুলির মধ্যে একটি হল স্বামী নারায়ণ মন্দির। সাদা পাথর দিয়ে এই মন্দিরটি খোদাই করা রয়েছে। এখানে মূলত নারায়ণ দেবের বাস।
শিব ভেঙ্কটেশ্বর মন্দির, যুক্ত রাজ্য- বালাজি মন্দির নামে পরিচিত এই মন্দির। এটি অবস্থিত যুক্তরাজ্যে। ২০০৬ সালের ২৩ আগস্ট এই মন্দিরটির স্থাপিত হয়েছিল। ১২ ফুট উচ্চতায় এখানে বালাজির মূর্তি স্থাপন করা আছে।
শ্রী স্বামী নারায়ণ মন্দির, লন্ডন- ১৯৪৫ সালে এই স্বামী নারায়ণ মন্দির লন্ডনে স্থাপিত হয়েছিল। হিন্দু মন্দির গুলির মধ্যে এটিও খুব জাগ্রত একটি মন্দির।
প্রাম্বানান মন্দির, ইন্দোনেশিয়া, এটি হিন্দুদের বৃহত্তম মন্দির। যেখানে শিব, বিষ্ণু ব্রহ্মা বাস করেন।
পশুপতিনাথ মন্দির, নেপাল- নেপালের বিখ্যাত মন্দির হল পশুপতিনাথ মন্দির যেটি কাঠমান্ডুতে অবস্থিত। এখানে ভগবান শিব বাস করেন বলেই সকলে মনে করেন।
সিডনি মুরুগান মন্দির, অস্ট্রেলিয়া- পুরো মন্দিরটি তামিল ভাষার লোকেরা তৈরি করেছিলেন। এই মন্দিরে গেলে আপনার আর আসতে ইচ্ছা করবে না। এখানকার ভাস্কর্য দেখে আপনি চোখ ফেরাতে পারবেন না।
বাংলাদেশের ঢাকেশ্বরী মন্দির, ঢাকা- এটি হিন্দুদের জাতীয় মন্দির। এখানে দেবী সতী বাস করেন। বিখ্যাত শক্তিপীঠ গুলির মধ্যে এটি একটি।
আঙ্করভাট কম্বোডিয়া- এই আঙ্কোরভাট মন্দিরে বাস করে ভগবান বিষ্ণু। মন্দিরটি অনেক আগের অর্থাৎ খুব পুরনো মন্দির এটি। তবে এখানে গেলে একবারই মন্দিরটি আপনি ঘুরে আসবেন। সকলের মুখে শোনা যায় মন্দিরটি খুব জাগ্রত।