Tap to Read ➤

অক্টোবরে সেরা গন্তব্য হোক দক্ষিণ ভারত

মুন্নার থেকে আলেপ্পি ঘুরে আসুন সহজেই
paramita das
পুজোর সময়ে অক্টোবরের ঘুরে আসুন দক্ষিণ ভারত। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য দেখার মতন।
দক্ষিণ ভারতে গেলে অবশ্যই ঘোরা মাস্ট ব্যাঙ্গালোরের হাম্পিতে। এই জায়গাটি খুব সুন্দর। ব্যাঙ্গালোর থেকে হাম্পি ৩৪৩ কিমি দূরত্বে। এখানে ছোট ছোট জমি রয়েছে। সুন্দর গাছপালা রয়েছে। প্রাকৃতিক পরিবেশ এতটাই সুন্দর যে সেখানে গেলে আপনার আর ফিরে আসতে ইচ্ছা করবে না। এখানে রাম ও হনুমান জির সুন্দর মন্দির আছে।
মুম্বই, এই জায়গায় ঘুরতে গেলে অবশ্যই আপনি ড্রাইভিং করবেন, না হলে আপনার ঘোরা সার্থক হবে না। এখানে জুহু সমুদ্র সৈকত আছে যা দেখার জন্য দূর দূরান্ত থেকে অনেকে ছুটে আসেন। তাছাড়াও এখানে সঞ্জয় গান্ধী জাতীয় উদ্যান রয়েছে।
মুন্নার, কোচি থেকে মুন্নারের দূরত্ব মাত্র ১৩০ কিমি। এখানে চা বাগান, হিল স্টেশন আছে যা খুব সুন্দর। দক্ষিন ভারত গেলে অবশ্যই মুন্নারের ভারকালায় ঘুরে আসবেন। এখানকার সবথেকে সুন্দর জায়গা গুলির মধ্যে এটি একটি। এখানে ইকো পয়েন্ট, কুন্ডলা ড্যাম আছে।
আলেপ্পি, দক্ষিণ ভারত যাবেন আর আলেপ্পিতে ঘুরবেন না তাই কখনোও হয় নাকি। এই জায়গাটি সরু। রাস্তার চারিধারে সুন্দর সুন্দর গাছাপালা রয়েছে। তাছাড়া জলপ্রপাত আছে। তা দেখবার জন্য অনেক মানুষ এখানে ঘুরতে আসেন। তবে এখানকার মনোরম ও প্রাকৃতিক সৌন্দর্য এতটাই সুন্দর যে যা দেখে খুব মুগ্ধ হয়ে যান অনেকেই।
গোয়া, গোয়ার গোকর্ণতে ঘুরে যান। গোয়া থেকে ১২৪ কিলোমিটার দূরে অবস্থিত এই গোকর্ণ। এখানকার মনোরম দৃশ্য আপনাকে পাগল করে তুলবে। এখানকার রাস্তাগুলি খুব সুন্দর। জায়গাটি খুব সুন্দর এবং শান্ত। এখানে অনেক বন রয়েছে। নানা প্রজাতির গাছ ও পাখি আপনি দেখতে পাবেন। যা হয়তো আগে কখনোও দেখেননি।
চেন্নাই, যদি আপনি চেন্নাই গেলে ড্রাইভিং করেন তাহলে কিন্তু খুব সাবধানে গাড়ি চালাবেন। এখানে ইস কোস্ট রোড টি বঙ্গোপসাগরের পাশ দিয়ে চলে গেছে। এখানে গেলে অবশ্যই মেরিনা বিচ, যাদুঘর আছে। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য দেখে আপনার মন ভরে যাবে।
হায়দরাবাদ জায়গাটি খুব সুন্দর। এখানে গেলে অবশ্যই হরসেলি হিলস ঘুরে আসবেন। যদি আপনি শান্ত পাহাড় নির্মল প্রাকৃতিক পরিবেশ পছন্দ করেন তাহলে অবশ্যই একবার এখানে ঘুরে আসুন। এই পাহাড়টি দেখার মতন। এখানে গেলে আপনি কোনও কোলাহল পাবেন না। জীবনসঙ্গিনীকে নিয়ে এখানে গেলে তার সঙ্গে খুব ভালো সময় কাটাতে পারবেন আপনি।
দক্ষিণ ভারত ঘুরতে গেলে অবশ্যই ম্যাঙ্গালোর কুর্গ জায়গাটিতে ঘুরে আসুন। এই জায়গাটি খুব সুন্দর এবং আরামদায়ক। এখানকার রাস্তা জুড়ে সুন্দর সুন্দর সতেজ গাছপালা আপনি দেখতে পাবেন যা দেখলে আপনারা চোখ সার্থক হবে। এখানে অনেক জলপ্রপাত আছে, যা খুব সুন্দর। এখানকার মন্দিকেরি দুর্গ একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র।