• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনাকে উড়িয়ে ২০২১-এ দেশের সেরা পার্বত্য ঠিকানা হতে পারে কোন কোন স্থান

ভাল-মন্দ, ভয় মিশিয়ে কেটে গেল গোটা এক বছর। অবশেষে শেষ হওয়ার নাম নিল ২০২০। এমন একটা বছর, যেখানে আগাগোড়া দাপট দেখাল অসুররূপী অতিমারী। উড়ু উড়ু মন নিয়ে বাড়ি থেকে দুই পা বাড়িয়েও তিন পা পিছিয়ে আনতে হয়েছে ভ্রমণ প্রিয় বাঙালিকে। ২০২১ অবশ্য বয়ে নিয়ে আসছে নতুন বার্তা। কোভিড ১৯-এর টিকা যার প্রধান অস্ত্র। ফলে সাহস বাড়ছে মানুষের। সেই প্রেক্ষাপটে দেশের কোন কোন পার্বত্য এলাকা পর্যটকদের জন্য আদর্শ হয়ে উঠতে পারে, তা এক নজরে দেখে নেওয়া যাক।

জম্মু ও কাশ্মীর

জম্মু ও কাশ্মীর

করোনা ভাইরাসের নতুন স্ট্রেন যতই বাড় বাড়ুক ভ্রমণ পিপাসু বাঙালিকে ঠেকায় এমন সাধ্য কার। এর কথা যখন হয় ভূস্বর্গের, তখন আগ্রহ বেড়ে হয় দ্বিগুন। তাই তো মার্চ থেকে মে পর্যন্ত জম্মু ও কাশ্মীরের সব দর্শনীয় স্থানে যে ভিড় উপচে পড়তে চলছে, তার ইঙ্গিত কলকাতার বিভিন্ন ভ্রমণ সংস্থার দফতরে ঢুঁ মারলেই জানা যায়। তাই আর দেরি না করে চটপট শ্রীনগর, পহেঁলগাও-এর হোটেল বুক করে নেওয়াই বুদ্ধিমানের কাজ হব। বরফাবৃত ডাল, সোনমার্গ, গুলমার্গ, খিলানমার্গ, টিউলিপ গার্ডেন, ঝিলাম, আপেল ও চিনারের বাগান আপনার জন্য অপেক্ষা করবে।

লে ও লাদাখ

লে ও লাদাখ

২০২১-এ শীতটা একটু কাটলেই লে এবং লাদাখের দিক যাওয়ার পরিকল্পনা করতে পরেন ভ্রমণ পিপাসুরা। সফেদ মরুভূমি, কারগিল, দ্রাস, শান্তি স্তূপ, প্রাসাদ, জোরাওয়ার দূর্গ এবং উত্তুঙ্গ পর্বতমালা পর্যটকদের নিমেশে আপন করে নেয়।

সিকিম

সিকিম

পাহাড়ে মোড়া ছিমছাম সিকিম বরাবারই ছিল পর্যটকদের অন্যতম আকর্ষণের স্থল। গ্যাংটক, পেলিং, ছাংগু, বাবা মন্দির, নাথুলা এই রাজ্যের মূল আকর্ষণ হলেও সিলক রুট বা রেশম পথকে ভিত্তি করে সিকিম জুড়ে তৈরি হয়েছে নানা ট্যুরিস্ট ডেস্টিনেশন। রাভাংলা, কালুক, ইয়ুংথাম, লাচুং লাচেন সেগুলির মধ্যে অন্যতম।

হিমাচল প্রদেশ

হিমাচল প্রদেশ

সিমলা, কুলু, মানালী, রোটাং, কুফরী, কলপা, কিন্নড়ের সৌন্দর্য্য বুকে নিয়ে দাঁড়িয়ে থাকা হিমাচলপ্রদেশ ২০২১ সালে ভ্রমণের অন্যতম সেরা ঠিকানা হতে পারে। পরিকল্পনা করে ফেলুন চটপট করে।

অরুণাচল প্রদেশ

অরুণাচল প্রদেশ

শিব ঠাকুরের আপন দেশের কাছে পৌঁছতে হলে অরুণাচল ছুঁয়ে আসতেই হবে। শান্তি ও সৌন্দর্য্যের আবরণে বেষ্টিত তাওয়াং, জিরো ভ্যালি, নামদাফা ন্যাশনাল পার্ক, সিলা পাস, তেজু, বোমডিলা, ডিরাং, পাসিঘাট, ইটানগর, আলং, নুরারাং ফলস পর্যটকদের অপেক্ষায় বসে।

অসম

অসম

সুন্দরী অসমকে উত্তর-পূর্ব ভারতের গর্ব বললে ভুল হবে না। ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের আখ্যা পাওয়া কাজিরাঙা জাতীয় উদ্যান এই রাজ্যের অন্যতম আকর্ষণস্থল। ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের আখ্যা পাওয়া মানস জতীয় উদ্যান, মাজুলী দ্বীপ, ডিব্রুগড়, বরপেটা, হাজো, উমানন্দ আইল্যান্ড, শিবসাগরের ভিড় জমাতেই পারেন পর্যটকরা।

মণিপুর

মণিপুর

ইম্ফল, লোকটক লেক, রেড হিল, কাংগলা ফোর্ট সহ বহু দর্শনীয় স্থানে সম্বৃদ্ধ মণিপুর ধীরে ধীরে দেশের অন্যতম আকর্ষণের স্থল হয়ে উঠছে। পর্যটকদের জন্য দুর্দান্ত ডেস্টিনেশন হতে পারে মিজেরামও।

English summary
Where will you plan to travel to hills in India for 2021 in less impact of coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X