• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস: ভারত সরকারের ভ্রমণ বিধিনিষেধ জানুন একনজরে

করোনা ভাইরাসের কারণে সারা পৃথিবীর স্বাভাবিক ছন্দ যেন স্তব্ধ হয়ে গিয়েছে। এশিয়া থেকে ইউরোপ, আফ্রিকা থেকে আমেরিকা, পৃথিবীর প্রায় সব দেশেই ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। যার ফলে ইতিমধ্যে ভারত সরকারের তরফে ভ্রমণ সর্তকতা জারি করা হয়েছে। করোনা ভাইরাস আক্রান্ত দেশগুলিতে না যাওয়ার জন্য বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্র সরকার। এবং একই সঙ্গে এদেশে যাতে এই ভাইরাসটি ছড়াতে না পারে সেজন্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

করোনা ভাইরাস: ভারত সরকারের ভ্রমণ বিধিনিষেধ জানুন একনজরে

দেশের সীমান্তবর্তী সর্তকতা বাড়ানো হয়েছে। এমনকী কয়েকটি রাজ্য নিজেদের অভ্যন্তরীণ সীমানা বন্ধ করে দিয়েছে। যাতে অন্য রাজ্য থেকে সেরাজ্যে করোনা ভাইরাস ছড়াতে না পারে।

ভারত সরকারের ভ্রমণমূলক বিধি-নিষেধ অনুযায়ী, ইউরোপিয়ান ইউনিয়নের কোনও দেশ এবং যুক্তরাজ্য ইংল্যান্ড, তুরস্ক ইত্যাদি ১৮ মার্চ থেকে যাওয়া বন্ধ করা হয়েছে। ভারত থেকে সেই দেশে কোনও বিমান যাবে না বা এই দেশগুলো থেকে কোনও বিমান ভারতে আসবে না। আপাতত ৩১ মার্চ পর্যন্ত এমনটাই নির্দেশ।

আফগানিস্তান, ফিলিপিন্স, মালয়েশিয়া থেকে এদেশে যাত্রীদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত বিভিন্ন দেশের যাত্রীদের আসা সাসপেন্ড করা হয়েছে।

ওভারসিজ সিটিজেনশিপ অফ ইন্ডিয়ার যারা কার্ড হোল্ডার তাদেরকে এই মুহূর্তে আলাদা করে কোনও সুবিধা দেওয়া হচ্ছে না ১৫ এপ্রিল পর্যন্ত। তবে তাদের মধ্যে যদি কেউ ভারতে থাকেন, তাহলে যতদিন ইচ্ছে তিনি ভারতে থাকতে পারেন বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

ভারত এই মুহূর্তে যে বিদেশিরা রয়েছেন তাদের ভিসা বৈধতা নিয়ে খুব একটা কড়াকড়ি করা হবে না। তবে তাদের আশেপাশের ফরেনার্স রেজিস্ট্রেশন অফিসারের কাছে গিয়ে নিজের সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে হবে। সেখান থেকেই তাদের ভিসার মেয়াদ বাড়িয়ে দেওয়া হবে।

কোনও বিদেশি গুরুত্বপূর্ণ কারণে ভারতে আসতে চাইলে তাঁকে নিকটবর্তী ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে হবে।

চিন, ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, স্পেন এবং জার্মানি থেকে যে সমস্ত ভারতীয়রা ১৫ ফেব্রুয়ারির পরে দেশে ফিরেছেন তাদেরকে অন্তত ১৪দিন গৃহবন্দি থাকার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।

কিছুদিনের মধ্যে যারা সংযুক্ত আরব আমিরশাহী, কাতার, ওমান, কুয়েত থেকে এদেশে এসেছেন তাদের বাধ্যতামূলকভাবে ১৪দিন গৃহবন্দি থাকতে হবে।

ভারতের নাগরিকদের ইরান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, স্পেন ও জার্মানিতে যাওয়া নিষেধ করা হয়েছে। যে সমস্ত যাত্রীরা ভারতে ফিরেছেন তাঁদের বাধ্যতামূলকভাবে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে কোরেন্টাইন থাকতে হবে।

English summary
What GOI says in travel advisory for Indians amidst of Coronavirus, know in Bengali
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X