• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অত্যন্ত সুন্দর হলেও কেন ভারতে এই স্থানগুলিতে ভ্রমণের ক্ষেত্রে রয়েছে কড়া নিষেধাজ্ঞা জানেন কি?

Google Oneindia Bengali News

অসাধারণ সুন্দর প্রাকৃতিক দৃশ্য, এছাড়াও উৎকৃষ্ট সাংস্কৃতিক, ঐতিহাসিক পটভূমিতে সমৃদ্ধ আমাদের এই দেশ ভারত। বিভিন্ন দর্শনীয় স্থানগুলি অন্বেষণ করতে এখানে আসা পর্যটকদের বরাবরই বিস্মিত করে তোলে আসমুদ্রহিমাচল। প্রায় সব দর্শনীয় স্থানেই কম বেশি উপচে পড়ে পর্যটকদের ভিড়। কিন্তু জানেন কি? ভারতে এমন কিছু নিষিদ্ধ জায়গা রয়েছে যেখানে ভ্রমণকারীদের পা রাখার অনুমতি দেওয়া হয় না। শুধু তাই নয়, এই সকল জায়গায় পর্যটকদের যাতায়াতের জন্য কড়া নিষেধাজ্ঞা জারি করা রয়েছে। তাই এই সব স্থানের আশেপাশের দর্শনীয় জায়গায় যাওয়ার আগে জেনে নিন কোন কোন জায়গায় ভ্রমণের প্ল্যান করলে সম্মুখীন হতে পারেন প্রশাসনিক নিষেধাজ্ঞার।

প্যাংগং টিএসও

প্যাংগং টিএসও

পর্বত আরোহণ এবং পর্যটন কেন্দ্র হিসেবে সকলের প্রধান আকর্ষণ হল উত্তর ভারতের লাদাখ। আর সেখানে প্যাংগং হ্রদ ভারতের অন্যতম বিখ্যাত ভ্রমণ গন্তব্য স্থল। কিন্তু তা হলেও হ্রদকে ঘিরে থাকা এলাকার একটি বড় অংশ পর্যটকদের যাওয়ার জন্য নিষিদ্ধ। কারণ হ্রদের প্রায় ৫০ শতাংশ অঞ্চল বিতর্কিত অঞ্চল হিসেবে বিবেচিত হয়। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা প্রকৃতপক্ষে এই হ্রদের মধ্য দিয়ে যাওয়া চিনা নিয়ন্ত্রিত অঞ্চল থেকে ভারতীয় নিয়ন্ত্রিত অঞ্চলকে আলাদা করে। তাই এই জায়গা খুবই অশান্ত এবং দেশের অন্যতম স্পর্শকাতর এলাকা হিসেবে বিবেচিত।

 অনুর্বর দ্বীপ বা ব্যারন আইল্যান্ড

অনুর্বর দ্বীপ বা ব্যারন আইল্যান্ড

আন্দামানের অত্যন্ত সুন্দর জায়গার মধ্যে একটি হল অনুর্বর দ্বীপ বা ব্যারন আইল্যান্ড। এটি ভারতের একমাত্র জীবন্ত আগ্নেয়গিরির অবস্থানস্থল, যা আন্দামান সাগরে প্রবল সক্রিয় ভূমিকম্পপ্রবণ টেকটোনিক প্লেটের উপর অবস্থিত। এই জায়গায় পা রাখা নিষেধ হলেও জাহাজে চড়ে দূর থেকে এই সুন্দর দ্বীপ দেখতে পাওয়া যায়। কিন্তু খামকা এর নাম অনুর্বর দ্বীপ বা ব্যারন কেন? তার কারণ এই জায়গায় কেউ বাস করে না।

সেন্টিনেল দ্বীপপুঞ্জ

সেন্টিনেল দ্বীপপুঞ্জ

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের অত্যন্ত বিপজ্জনক জায়গা হল এই সেন্টিনেল দ্বীপপুঞ্জ। এটি সেন্টিনেলিজদের আবাসস্থল, যাদের চলতি ভাষায় 'জারোয়া' বলা হয়। এরা হল স্বেচ্ছায় বিচ্ছিন্ন এক আদিবাসী সম্প্রদায় যারা হিংসাত্মক পদ্ধতিতে বহির্বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে রেখেছে। ২০১১ সালের আদমশুমারি অনুসারে, এবং নৃবিজ্ঞানীদের অনুমানের উপর ভিত্তি করে, উত্তর সেন্টিনেল দ্বীপে এই মুহূর্তে সম্ভবত মাত্র ৮০ থেকে ১৫০ জন জারোয়া উপজাতি অবশিষ্ট রয়েছে। এই দ্বীপটি ভারতের একটি সংরক্ষিত এলাকা এবং এলাকার কাছ দিয়ে শুধুমাত্র ভারতীয় নৌবাহিনীর বিশেষ কিছু জলযান চলাফেরা করে।

ভাবা পরমাণু গবেষণা কেন্দ্র

ভাবা পরমাণু গবেষণা কেন্দ্র

ভাবা পরমাণু গবেষণা কেন্দ্র মুম্বাই শহরতলিতে অবস্থিত। ভারতে ভ্রমণকারীদের জন্য নিষিদ্ধ স্থানগুলির মধ্যে একটি হল বিএআরসি। এটি ভারতের প্রধান পারমাণবিক গবেষণা কেন্দ্র হওয়ার জন্য উচ্চ নিরাপত্তার কারণে পর্যটক বা কোনও সাধারণ মানুষ এখানে প্রবেশ করতে পারেন না। শুধুমাত্র গবেষক এবং ছাত্রদের এই স্থান পরিদর্শন করার অনুমতি দেওয়া হয়। কিন্তু সেক্ষেত্রে বেশ কয়েক স্তরে সরকারী প্রতিষ্ঠানের কাছ থেকে একাধিক অনুমতি নেওয়ার পরেই এখানে ঢোকা যায়।

মেঘহীন নীল আকাশে শ্বেতশুভ্র কাঞ্চজঙ্ঘা দেখতে চান? চলে আসুন পাবংমেঘহীন নীল আকাশে শ্বেতশুভ্র কাঞ্চজঙ্ঘা দেখতে চান? চলে আসুন পাবং

English summary
travel to these places in india is strictly prohibited
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion