Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এই মরশুমে 'ওনাম' উৎসবে বেড়াতে যেতে পারেন দক্ষিণ ভারতের এসব জায়গাগুলিতে

  • Posted By:
Subscribe to Oneindia News

ওনাম উৎসব উপলক্ষ্যে বৃহস্পতিবার থেকেই সেজে উঠছে দক্ষিণ ভারতের বিভিন্ন জায়গা। বিশেষত কেরলের একাধিক এলাকা মেতে উঠতে চলেছে এই উৎসবে। উৎসবকে কেন্দ্র করে কেরলে ভিড় বাড়ছে পর্যটকদের।
১০ দিনব্যাপী এই উৎসবে বিভিন্ন পর্যায়ে আয়োজিত হয় এই উৎসব। একনজরে দেখে নেওয়া যাক কেরলের কোথায় কোথায় গেলে পাওয়া যাবে ওনাম উৎসবের ঝলক। এবছর ২৫ অগাস্ট থেকে ৪ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই উৎসব উপলক্ষ্যে নানা অনুষ্ঠান।

ফুলের আল্পনা

ফুলের আল্পনা

ফুলের আল্পনা দিয়ে বাড়ি সাজানো , ওনামের একটি অবিচ্ছেদ্য অংশ। এই আল্পনাকে পোক্কালম বলা হয়।

 ওনাম নিয়ে পৌরাণিক কথা

ওনাম নিয়ে পৌরাণিক কথা

বামন দেবের আশীর্বাদে কেরলের রাজা মহাবলী পৃথিবীর ভিতরে পা রাখেন, ও সেখানে ঢুকে যান। মনে করা হয় ওনাম উৎসবের সময়ে তিনি আবার ফিরে আসেন কেরলে। আর তাঁর আগমন উপলক্ষ্যেই পালিত হয় ওনাম।

 থিরপুনিথুরা

থিরপুনিথুরা

কেরলের ঐতিহাসিক শহর থিরপুনিথুরাতে বাদ্যয়ন্ত্র সহকারে শুরু হয়ে যায় ওনামের উদযাপন। প্রতিবছর মালায়ালম মাস অনুযায়ী এই তিথি পালিত হয় নানা রঙ বেরঙের অনুষ্ঠানের মাধ্যমে।

রাস্তা জুড়ে চলে সাংস্কৃতিক শোভাযাত্রা

রাস্তা জুড়ে চলে সাংস্কৃতিক শোভাযাত্রা

অথচমায়ম নামে একটি শোভা যাত্রা এই সময়ে বের হয় কেরলের তথা কোচির রাস্তায়। সেখানে কেরলের লোক সংস্কৃতিকে তুলে ধরা হয়। এখানে কোচির রাজার জয় কে উদযাপন করা হয়।

তৃক্কাকারা মন্দির

তৃক্কাকারা মন্দির

মূলত কেরলের ওনাম উদযাপন শুরু হয় ত্রিক্কাকারা মন্দিরকে কেন্দ্র করে। গোটা মন্দিরটি ভগবান বামনদেবের উদ্দেশে স্থাপিত। এই মন্দির থেকেই যাবতীয় শোভাযাত্রা আয়োজন করা হয়।

তৃক্কাকারা মন্দিরে যে উৎসবগুলি পালিত হয়

তৃক্কাকারা মন্দিরে যে উৎসবগুলি পালিত হয়

১০ দিনব্যাপী ওনাম উৎসবে তৃক্কাকারা মন্দিরে একাধিক সাংস্কৃতিক অনুষ্ঠান পালিত হয়। কথাকলি নাচ থেকে শুরু করে পঞ্চবৈদ্যম পরিবেশন করা হয় এখানে।

হাতি নিয়ে শোভাযাত্রা

হাতি নিয়ে শোভাযাত্রা

তৃক্কাকারা মন্দির থেকে আরাত্তু নামে এক মিছিল বের হয়। যার আকর্ষণে শহরে ভিড় করেন পর্যটকরা। হাতির পিঠে এখানে বামনদেবমূর্তি বসিয়ে চলতে থাকে বর্ণাঢ্য শোভাযাত্রা।

আরানামুলার বোট রেস

আরানামুলার বোট রেস

কেরলার বোট রেস জগদ্বিখ্যাত । কেরলের আরামুলাতে এই নৌকা প্রতিযোগিতা বা বোট রেসের ছবি তুলতে তথা দেখতে ভিড় করেন বহু মানুষ। এজন্য আরানমুলা এলাকার পার্থ সারথী মন্দির প্রতিবছর অনুষ্ঠান উদযাপন করেন নৌকা প্রতিযোগিতা।

থ্রিশূর

থ্রিশূর

কেরলের থ্রিশূরের খ্যাতি সাংস্কৃতিক জায়গা হিসাবে। এখানের পুলিকালির শোভাযাত্রা বিখ্যাত। শোভাযাত্রার ছবি
তুলতে এখানে প্রতিবছর ভিড় করেন বহু মানুষ। বাঘ সেজে এখানের শোভা যাত্রায় অংশ নেন অনেকে।

থিরুভোনাম

থিরুভোনাম

কেরলের থিরুভোনামেও ধুমধাম করে পালিত হয় ওনাম। সেখানে শোভাযাত্রার সঙ্গে খাওয়া দাওয়ার উপরও বেশ গুরুত্ব দেন এলাকাবাসীরা।

English summary
Onam is the most popular festival in Kerala. It is celebrated for 10 days in the Malayam month of Chingam. Beginning from the traditional Athachamayam to Thiruvonam, the festival goes on in a grand way.
Please Wait while comments are loading...