India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতের সেরা জঙ্গল ভ্রমণের তালিকায় কোন কোন জায়গা রয়েছে? দেখে নিন

Google Oneindia Bengali News

রুডইয়ার্ড কিপলিংয়ের 'দ্য জঙ্গল বুক' জঙ্গল জীবনের প্রান্তর এবং সরলতার সঙ্গে কাউকে মুগ্ধ করতে পারে না। আপনিও যদি মোগলির জীবনযাত্রার প্রতি আগ্রহী হন, তাহলে দেশের বন্য এবং অদম্য জঙ্গলের মধ্যে কিছু দুর্দান্ত ট্রেকিং ট্রেইলগুলো একবার দেখে নিন।

ভারতের জঙ্গলগুলি তুলনামূলকভাবে কম অন্বেষণ করা অঞ্চলের অংশ। ইদানীং, জঙ্গল ট্রেকিং, জঙ্গলে ক্যাম্পিং এবং বন স্নানের মতো শব্দগুলি পর্যটনের গুঞ্জন হিসাবে বাড়ছে৷ সুতরাং, আপনি যদি হাইকিং বা ট্রেকিংয়ে উৎসাহী হন এবং বন্য প্রাণীর প্রতি আপনার ভালবাসা থাকে, তবে এখানে মে মাসে দেশের দশটি দুর্দান্ত জঙ্গল ট্রেকিং গন্তব্য রয়েছে, যা আপনাকে সেরা জঙ্গল ট্রেকিংয়ের হদিশ পেতে সহায়তা করবে।

কানহা ন্যাশনাল পার্ক, মধ্যপ্রদেশ

কানহা ন্যাশনাল পার্ক, মধ্যপ্রদেশ

মধ্যপ্রদেশের কানহা ন্যাশনাল পার্কে ২২টি প্রজাতির স্তন্যপায়ী প্রাণীর আবাসস্থল এবং সবচেয়ে বেশি দেখা যায় বাঘ, স্লথ বিয়ার, মাউস হরিণ। ট্রেকের সবচেয়ে জনপ্রিয় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল এটি সিওনির জঙ্গল দ্বারা ঘেরা, যেখানে রুডইয়ার্ড কিপলিংয়ের বিখ্যাত কাজ 'দ্য জঙ্গল বুক' সেট করা আছে। এই জাতীয় উদ্যানটি ট্রেকার এবং বন্যপ্রাণী উৎসাহীদের মধ্যে বেশ জনপ্রিয় এবং ভারতের শীর্ষ জঙ্গল ট্রেকিং গন্তব্যগুলির মধ্যে এটিও একটি। অক্টোবরের মাঝামাঝি থেকে জুনের শেষ পর্যন্ত এই ট্র্যাকে যাওয়ার সেরা সময়। জানিয়ে রাখা ভালো, কানহা জাতীয় উদ্যান বর্ষা মৌসুমে দর্শনার্থীদের জন্য বন্ধ থাকে।

চেম্বরা ট্রেক, কেরল

চেম্বরা ট্রেক, কেরল

কেরালার মনোরম ওয়েনাদ পাহাড়ের মধ্যে চেম্বরা পিক ট্রেকটিকে দক্ষিণ উপদ্বীপের সবচেয়ে জনপ্রিয় জঙ্গল ট্রেকগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। সমুদ্রপৃষ্ঠ থেকে ২ ১০০ মিটার উচ্চতায় অবস্থিত, চেমব্রা শিখরটি পশ্চিমঘাটের সর্বোচ্চ শৃঙ্গগুলির মধ্যে একটি। এর অবাধ সুন্দর সবুজতা এবং প্রাকৃতিক আকর্ষণের জন্য এটি পর্যটকদের মধ্যে খুব জনপ্রিয়। ওয়ায়ানাদ পাহাড় তার দুর্দান্ত লীলাভূমির জন্য বিখ্যাত এবং চেম্বরা ট্রেকটি পাহাড়ের ঢালে গজিয়ে ওঠা গভীর বিশাল বনের মধ্য দিয়ে গড়ে ওঠে, যা আপনাকে কুয়াশাচ্ছন্ন মেঘের সঙ্গে মিশ্রিত সবুজ মরুভূমির বিচিত্র রঙের মধ্য দিয়ে অতিক্রম করতে সাহায্য করবে। ট্রেকটি সম্পূর্ণ হতে প্রায় চার ঘন্টা সময় লাগে এবং ট্রেইলটি পশ্চিমঘাটের প্রাকৃতিক সৌন্দর্যকে তার আসল রূপ দেয়। ট্রেকের সবচেয়ে জনপ্রিয় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল চূড়ার কাছাকাছি অবস্থিত হৃদয় আকৃতির হ্রদ, যা লাভ লেক নামে পরিচিত।

চেম্বরা ট্রেকের জন্য যাওয়ার সর্বোত্তম এবং উপযুক্ত সময় হল বর্ষা-পরবর্তী ঋতু, যা ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত প্রসারিত হয়, যখন আবহাওয়া বেশ মনোরম এবং অনুকূল হয়।

 কুঞ্জখারক ট্রেক, উত্তরাখণ্ড

কুঞ্জখারক ট্রেক, উত্তরাখণ্ড

উত্তরাখণ্ডের কুঞ্জখারক ট্রেকের সূচনা পয়েন্ট পাঙ্গোটে, যেটি করবেটের কাছে হিমালয়ের পাদদেশে অবস্থিত। আপনার যদি প্রত্যন্ত জায়গাগুলির প্রতি ভালবাসা থাকে, তবে এই ট্রেকটি করতে হবে। পথটি আকাশকান্দার মধ্য দিয়ে গেছে, এটি উঁচু দেবদারু গাছে ঘেরা অপূর্ব সবুজ জঙ্গলের মধ্যে অবস্থিত।

অক্টোবর থেকে এপ্রিল মাস এই ট্রেকের জন্য একটি অনুকূল সময়।

 পালি জলপ্রপাত ট্রেক, গোয়া

পালি জলপ্রপাত ট্রেক, গোয়া

যখন আমরা গোয়ার কথা ভাবি, তখন প্রথম যে জিনিসটি আমাদের মনে দাগ কাটে, তা হল এর সুন্দর সোনালী পশ্চিম উপকূল এবং সেই জায়গাটি খুব গর্বিতভাব। তবে, গোয়ায় রয়েছে আরও অনেক কিছু। পালি জলপ্রপাত, পর্যায়ক্রমে শিবলিং জলপ্রপাত নামে পরিচিত। দেশের সবচেয়ে অফবিট জঙ্গল ট্রেকগুলির মধ্যে এটি একটি৷ জলপ্রপাতগুলি রাজ্যের ঘন জঙ্গল অঞ্চলগুলির মধ্যে একটিতে আবৃত, যা ভালপোই নামক একটি ছোট গ্রামে অবস্থিত। এখানে বসবাস করে সরীসৃপ এবং কোবরা। ট্রেকিং ট্রেইলটি প্রায় ৬ কিলোমিটার দীর্ঘ এবং ভালপোই গ্রাম থেকে শুরু হয়। ট্রেইলটি নুড়ি রাস্তা, নোনা জল এবং ঘন সবুজ গাছপালা নিয়ে গঠিত।

পালি জলপ্রপাত ভ্রমণে যাওয়ার সেরা সময় হল বর্ষা-পরবর্তী, যখন আবহাওয়া পরিষ্কার হয়ে যায় এবং তাপমাত্রা কম থাকে। অগাস্টের শেষ থেকে সেপ্টেম্বরের শেষ পর্যন্ত এই ট্রেকিংয়ে যাওয়ার সেরা সময়।

টালে উপত্যকা, অরুণাচল প্রদেশ

টালে উপত্যকা, অরুণাচল প্রদেশ

অরুণাচল প্রদেশে কলা এবং আদিম ফার্ন গাছের মতো গভীর উপত্যকার মধ্যে অবস্থিত কিছু বৃহত্তম পাইন বন রয়েছে। বিস্তৃত উদ্ভিদ এবং প্রাণীজগতের সঙ্গে প্রকৃতির ভান্ডার এবং ভারতের সমস্ত রাজ্যের মধ্যে সর্বাধিক বনভূমি থাকার কারণে, আশ্চর্যের কিছু নেই যে অরুণাচল প্রদেশের টালে উপত্যকা, একটি জঙ্গল ট্রেকিং গন্তব্য হিসাবে বেশ পরিচিত। এখানকার ট্রেকগুলি কেবল ঘন প্রাকৃতিক গাছপালা দ্বারা নয়, বাঁশের ঘন প্যাচ দ্বারাও সাজানো হয়েছে।

বসন্ত এবং শরতের ঋতু, অক্টোবর থেকে এপ্রিল মাসে, এই ট্রেকটি বেছে নেওয়ার জন্য সেরা এবং সবচেয়ে অনুকূল সময়।

বিনসার জিরো পয়েন্ট ট্রেক, উত্তরাখণ্ড

বিনসার জিরো পয়েন্ট ট্রেক, উত্তরাখণ্ড

বিনসার হল উত্তরাখণ্ড রাজ্যের একটি ছোট গ্রাম। স্থানটি তার মনোরম অনুর্বর প্যানোরামা, অপ্রতিরোধ্য প্রাকৃতিক আকর্ষণ এবং ঘরোয়া অতিথিপরায়ণ মানুষের জন্য জনপ্রিয়। বিনসার জিরো পয়েন্ট ট্রেক আপনাকে বিনসার বন্যপ্রাণী অভয়ারণ্যের মধ্য দিয়ে নিয়ে যায় এবং এটিকে কিছুটা সহজ ট্রেক হিসাবে বিবেচনা করা হয়। বিনসারের বনে অনেক বানর, বিভিন্ন পাখি, লঙ্গুর এবং অন্যান্য অনেক প্রাণীর আবাসস্থল। ট্রেকের সূচনা পয়েন্টটি হল ট্যুরিস্ট গেস্ট হাউস যেখান থেকে এটি সবুজ বনের মধ্যে সর্বোচ্চ বিন্দু বিনসার পর্যন্ত একটি চড়াই যাত্রা।

অক্টোবর-নভেম্বর এবং ফেব্রুয়ারী-মার্চ মাসে এই ট্রেকের জন্য যাওয়ার সর্বোত্তম সময়, যখন বৃষ্টি বা তুষারপাতের ন্যূনতম সম্ভাবনা সহ আবহাওয়া অনুকূল থাকে।

মুদুমালাই, তামিলনাড়ু

মুদুমালাই, তামিলনাড়ু

এটা বলার অপেক্ষা রাখে না যে, তামিলনাড়ুর মুদুমালাই ন্যাশনাল পার্কের কোনো পরিচিতির প্রয়োজন নেই এবং এটি একটি চমৎকার জঙ্গল ট্রেকিং গন্তব্য। জায়গাটি সমস্ত অ্যাডভেঞ্চারপ্রেমীদের এবং অ্যাড্রেনালিন জাঙ্কিদের জন্য একটি হটস্পট। ট্রেকটির অসুবিধার স্তরটি তুলনামূলকভাবে সহজ, কারণ জায়গাটি হোস্টেল, হোটেল, রিসর্ট এবং হোমস্টে পরিপূর্ণ যে গ্রামে থেকে ট্রেক শুরু হয়। ট্রেকিং ট্রেইলে শিখর থেকে সমগ্র মুদুমালাই বেল্টের শ্বাসরুদ্ধকর দৃশ্য রয়েছে এবং এটি আপনাকে বিস্তৃত কলা বাগান এবং পান্না সবুজ প্রান্তরের মধ্য দিয়ে নিয়ে যায়।

এখানে বর্ষার শেষের দিকে যাওয়াই ভালো। এই ট্রেকের জন্য উপযুক্ত সময় নভেম্বরের শেষ থেকে ফেব্রুয়ারির শেষ পর্যন্ত।

কোদাচাদ্রি ট্রেক, কর্ণাটক

কোদাচাদ্রি ট্রেক, কর্ণাটক

কর্ণাটকের শিবমোগা অঞ্চলের মুকাম্বিকা, ন্যাশনাল পার্কের ঠিক কেন্দ্রে অবস্থিত। সমুদ্রপৃষ্ঠ থেকে ৪,৪০৬ ফুট উচ্চতায় অবস্থিত কোদাচাদ্রি শিখরটি সমস্ত ট্রেকিং উৎসাহীদের জন্য একটি প্রধান ভিড় আকর্ষণকারী। ট্রেকিং ট্রেইলটি পশ্চিমঘাটের কোলে সবুজ সবুজ বন এবং সীমাহীন উদ্ভিদ এবং প্রাণীজগত দ্বারা আবৃত গর্জনকারী জলপ্রপাতের মধ্যে আটকে রয়েছে।

অক্টোবর থেকে জানুয়ারি পর্যন্ত কোদাছড়ি ট্রেক করার সেরা সময়।

নেত্রাবলি বন্যপ্রাণী অভয়ারণ্য, গোয়া

নেত্রাবলি বন্যপ্রাণী অভয়ারণ্য, গোয়া

গোয়ার নেত্রাবলি বন্যপ্রাণী অভয়ারণ্য সবুজ বনের মধ্যে একটি উত্তেজনাপূর্ণ ট্রেকিং অভিযানের প্রতিশ্রুতি দেয়, যা বিস্তৃত উদ্ভিদ এবং প্রাণীজগতের গর্ব। এই অভয়ারণ্যের জঙ্গলগুলি উঁচু গাছ দ্বারা সংজ্ঞায়িত করা হয়েছে, কিছু ৩০ মিটার পর্যন্ত উচ্চতায় পৌঁছেছে, যা এটিকে জঙ্গল ট্রেকিংয়ের জন্য একটি উপযুক্ত অঞ্চলে পরিণত করেছে। এই ট্রেকিং ট্রেইল আপনাকে মাইনাপি জলপ্রপাতের মধ্য দিয়ে নিয়ে যায়, যা বর্ষাকালে দেখার মতো একটি দৃশ্য।

এই অভয়ারণ্যে যাওয়ার আদর্শ সময় হল অক্টোবর থেকে মার্চ মাসের মধ্যে। শীতকাল একটি ভাল সময়, তবে এই সময়ে মৌসুমি জলপ্রপাতগুলি কিছুটা কম হবে।

 সীতাবনি ট্রেক, উত্তরাখণ্ড

সীতাবনি ট্রেক, উত্তরাখণ্ড

উত্তরাখণ্ডের জিম করবেটের সীতাবানি ট্রেক ট্রেকার এবং ভ্রমণকারীদের জন্য সেরা বিকল্প। ট্রেকের সূচনা বিন্দু হল সীতাবাণী মন্দির, এবং যেখান থেকে ভোলা মন্দির নামে আরেকটি মন্দির রয়েছে, যা ঘন জঙ্গলে ঘেরা, যেটি সীতাবাণী মন্দির থেকে প্রায় ৮-৯ কিলোমিটার দূরে অবস্থিত। ভোলা মন্দিরের পথের মধ্যে রয়েছে বেশ কয়েকটি ঝিরিঝিরি নদী এবং জমকালো জঙ্গল, যেটি হাতি, বাঘ এবং হরিণের মতো অনেক বন্য প্রাণীর আবাসস্থল।

এই ট্রেকে যাওয়ার সেরা সময় হল অক্টোবর থেকে এপ্রিল মাস কারণ তাপমাত্রা মাঝারি এবং খুব কম থাকলে বৃষ্টিপাত হয়।

অ্যাডভেঞ্চার রাইড খুব প্রিয়? ঘুরে আসতে পারেন ভারতের এইসব ভয়ঙ্কর সুন্দর জায়গায় অ্যাডভেঞ্চার রাইড খুব প্রিয়? ঘুরে আসতে পারেন ভারতের এইসব ভয়ঙ্কর সুন্দর জায়গায়


English summary
some of the places on the list of the best jungle trips in india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X