• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মনোরম দৃশ্য,প্যারাগ্লাইডিং গ্যাংটক ভ্রমণকারীদের জন্য এক-স্টপ গন্তব্য

Google Oneindia Bengali News

হিমালয় পর্বতমালার সুউচ্চ শিখরগুলির মাঝখানে মনোরম এবং আরামদায়ক পরিবেশে গ্যাংটকের অবস্থান। মেঘের বাড়ি সিকিম ঘোরার সবথেকে সহজ উপায় হল গ্যাংটককে কেন্দ্র করে ঘোরা। প্রথমবার সিকিম এলে, গ্য়াংটক দিয়ে যাত্রা শুরু। সিকিম মানেই পাহাড়ি রাস্তায় ঘুরে ঘুরে যত উপরে ওঠা। আলপাইন সৌন্দর্যের জন্য় সিকিমকে পূর্বের সুইৎজারল্যান্ড বলা হয়।

দূর থেকে মাউন্ট কাঞ্চনজঙ্ঘার একটি চমৎকার দৃশ্য দেখা যায়। পাহাড় এবং মেঘে ঘেরা মনোরম হিল স্টেশনটি হিমালয় পর্বতমালায় ট্রেকিং জনপ্রিয় কেন্দ্র।

ঐতিহাসিক মঠ এবং তীর্থস্থানগুলিতে প্রার্থনার সুযোগ পাবেন। সিকিম প্রকৃতি এবং অ্যাডভেঞ্চার প্রেমীদের জন্য বিস্ময় সমৃদ্ধ। এখানে অনেকগুলো জায়গা রয়েছে, যা সম্পর্কে মানুষ আজও অবগত নয়। প্রাকৃতিক সম্পদে প্রাচুর্যে সিকিমে বায়ু দূষণের মাত্রা কম। গ্যাংটক একটি পর্যটন হটস্পট। পর্যটকদের জন্য এখানে অনেক কিছু উপভোগ করার এবং অন্বেষন করার সুযোগ রয়েছে।

গ্যাংটকে বিপুল সংখ্যক মঠের কারণে এটি মঠের দেশ নামেও পরিচিত। এটি একটি উল্লেখযোগ্য বৌদ্ধ তীর্থস্থানে পরিণত হয়েছে এবং এটি ভারতের সেরা কয়েকটি মঠের আবাসস্থল। যার কারণে প্রতিটি মরশুমে পর্যটকদের ভিড়ে জমে ওঠে শৈলশহরে।


কেন গ্যাংটক ভ্রমণকারীদের জন্য একটি আদর্শ পর্যটনকেন্দ্র হিসেবে পরিচিত? আজ সেই দিকটি তুলে ধরা হল এই প্রতিবেদনে।

গ্যাংটক ভ্রমণকারীদের জন্য মনোরম শৈলশহর

গ্যাংটক ভ্রমণকারীদের জন্য মনোরম শৈলশহর

গ্যাংটক পপলার, ওক এবং এলম গাছ সহ বিস্তৃত বন দ্বারা বেষ্টিত। এই অঞ্চলটি বৃষ্টিতে আলপাইন জোনের মনমুগ্ধকর সৌন্দর্য থেকে শুরু করে অনন্য় অর্কিডের সম্ভার, উপাহার হিসেবে তুলে ধরে। গ্যাংটক ভারতের অন্যতম সুন্দর পর্যটনকেন্দ্র। ভারতের বিশাল এবং বৈচিত্র্যময় ল্যান্ডস্কেপের আদর্শ উপস্থাপনা।

 গ্যাংটক মন্দির এবং মঠে ভরা

গ্যাংটক মন্দির এবং মঠে ভরা

গ্যাংটক তিব্বতীয় বৌদ্ধ সংস্কৃতি এবং অধ্যয়নের একটি বিশিষ্ট কেন্দ্র হিসেবে গড়ে উঠেছে। যেখানে প্রচুর সংখ্যক মঠ, ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান এবং তিব্বতবিদ্যা কেন্দ্র রয়েছে।

রুমটেক মঠ নিঃসন্দেহে দেশের সেরা মঠ। সারা ভারতে তিব্বতীয় বৌদ্ধ ধর্মের তৃতীয় সর্বোচ্চ সন্ন্যাসী কারমাপা লামার আসন হিসেবে পরিচিত।

 গ্যাংটক তার সুস্বাদু খাবারের জন্য বিখ্যাত

গ্যাংটক তার সুস্বাদু খাবারের জন্য বিখ্যাত

গ্যাংটক একটি সুন্দর শহর যেখানে সবুজ ঘেরা পাহাড় দ্বারা বেষ্টিত। এটি একটি তীর্থস্থান এবং এর অবিশ্বাস্য পর্বতারোহণের জন্য হাইকারদের জন্য় সুপরিচিত। গ্যাংটকে নানা ধরনের সুস্বাদু খাবারের স্বাদ গ্রহণ করতে ভুলবেন না। ফাগশাপা থেকে শুরু করে গ্যাংটকের সেরা রাস্তার রন্ধনপ্রণালী - মোমোস, মাউথ ওয়াটারিং এর জন্য যথেষ্ট।

অ্যাডভেঞ্চারের জন্য গ্যাংটক ওয়ান স্টপ গন্তব্য

অ্যাডভেঞ্চারের জন্য গ্যাংটক ওয়ান স্টপ গন্তব্য

তিস্তা নদীর রুদ্ধশ্বাস প্রবাহে উত্তেজনাপূর্ণ র‍্যাপিড শরীরে কাটা তুলতে বাধ্য করবে। একটি ১৫ থেকে ২০ মিনিটের প্যারাগ্লাইডিং ট্রিপ, পাহাড় এবং উপত্যকায় শ্বাসরুদ্ধকর অনুভূতির সৃষ্টি করে। ট্রেকিং থেকে হাইকিং প্যারাগ্লাইডিং দুঃসাহসিক ভ্রমণকে উলবদ্ধি করার জন্য যথেষ্ট।

ব্রিটিশ আমলের ইতিহাসের ছোঁয়া, ঘুম ভাঙবে কাঞ্জনজঙ্ঘা দেখে, চলে আসুন চিমনিতেব্রিটিশ আমলের ইতিহাসের ছোঁয়া, ঘুম ভাঙবে কাঞ্জনজঙ্ঘা দেখে, চলে আসুন চিমনিতে

English summary
sikkim vibrant capital is one stop destination for travelers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X